চিকিৎসাবিজ্ঞান দিয়ে শুরু হচ্ছে নোবেল পুরস্কার ঘোষণা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নোবেল পুরস্কার অনেকের কাছে সর্বোচ্চ সম্মানজনক পদক। আজ সোমবার (৭ অক্টোবর) কাঙ্ক্ষিত সেই নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হচ্ছে। প্রথম দিন ঘোষণা করা হবে চিকিৎসাশাস্ত্রের নোবেল।

ছয়টি বিভাগে ছয় দিন নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থ থেকে দেওয়া হয়। সুইডিশ শিল্পপতি নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সালে এ পুরস্কার দেওয়া শুরু হয়।

পরে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ১৯৬৮ সাল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক অর্থনীতিতে অবদানের কথা স্মরণ করে এই পুরস্কার দেওয়া শুরু করে।

আলফ্রেড নোবেলের মৃত্যুর দিন প্রতিবছর ডিসেম্বরের ১০ তারিখ বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয়। এ সময় তাদের একটি সনদ ও একটি স্বর্ণপদক দেওয়া হয়। এ বছর পুরস্কারজয়ী পাবেন ১০ লাখ মার্কিন ডলার।

এ বছর পুরস্কার কারা পাচ্ছেন, তা নিয়ে শুরু হয়েছে আলোচনা। বিশ্বকে আরও শান্তিপূর্ণ করতে প্রচেষ্টা চালানো ব্যক্তি বা প্রতিষ্ঠান, মধ্যপ্রাচ্য সংঘাত, ইউক্রেন যুদ্ধ কিংবা সুদানে দুর্ভিক্ষ বা জলবায়ু সংকটের মধ্যে আশার ঝলক দেখানো অর্জনগুলো এ বছর নোবেল পুরস্কারে সম্মানিত হতে পারে।