হরমুজ প্রণালিতে ব্রিটিশ যুদ্ধজাহাজ প্রেরণ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্য থেকে রয়্যাল নেভি (এইচএমএস) নামক একটি যুদ্ধজাহাজ হরমুজ প্রণালিতে পাঠানো হয়েছে। এই যুদ্ধ জাহাজটি মূলত হরমুজ প্রণালি দিয়ে যাওয়া সব মালবাহী ব্রিটিশ জাহাজকে নিরাপত্তা দেবে।

সোমবার (২৯ জুলাই) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এই তথ্যটি জানায়। 

এইচএমএস রয়্যাল যুদ্ধজাহাজটি এখনও পর্যন্ত ৩৫টি ব্রিটিশ পতাকাবাহী জাহাজকে হরমুজ প্রণালি পারাপারে সহায়তা করেছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালচ বলেন, 'ইউকে সামুদ্রিক বাণিজ্য নিরাপত্তার সমাধানে কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে।' 

তিনি আরও বলেন, সাগরে নির্বিঘ্নে চলাচল করার অধিকার শুধু  যুক্তরাজ্যের নয় সবারই আছে। এমনকি বিশ্বের যে কোন স্থানেই স্বাধীনভাবে ভ্রমণ কিংবা বাণিজ্যে নিরাপত্তা সবারই একান্ত কাম্য।

এদিকে এইচএমএস ডানকান নামক এই যুদ্ধজাহাজটি এখনও পর্যন্ত নির্মিত সবচেয়ে আধুনিক এবং ব্যয়বহুল যুদ্ধ জাহাজ।

সম্প্রতি হরমুজ প্রণালিতে ব্রিটিশ মালবাহী জাহাজ আটক করে ইরান। এই ঘটনার পরিপ্রেক্ষিতে যুক্তরাজ্যে এই যুদ্ধজাহাজটি প্রেরণ করে। এর আগে যুক্তরাজ্যের আরও একটি যুদ্ধ জাহাজ হরমুজ প্রণালিতে ব্রিটিশ মালবাহী জাহাজের নিরাপত্তার কাজে নিয়োজিত ছিলো।

আরও পড়ুন,

ব্রিটিশ তেলের ট্যাংকার আটক করেছে ইরান

ব্রিটিশ জাহাজের ১২ নাবিককে মুক্তি দিয়েছে ইরান

   

তেলের ট্যাঙ্কারে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দেব প্রণালীতে একটি তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা।

রয়টার্স জানিয়েছে, ট্যাঙ্কারটি অপরিশোধিত তেল বহন করছিল।

এই হামলার খবর শনিবার (১৮ মে) নিশ্চিত করেছে মেরিটাইম সিকিউরিটি ফার্ম-অ্যামব্রে।

মোখা থেকে প্রায় ১০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে পানামার পতাকাবাহী ওই অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে হামলার কথা উল্লেখ করে অ্যামব্রে জানিয়েছে, ‘জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এতে স্টিয়ারিং গিয়ার ফ্ল্যাটে আগুন লেগে যায়।’

ব্রিটিশ নৌবাহিনীর মেরিটাইম সিকিউরিটি এজেন্সি বলেছে, তারা একটি জাহাজে হামলার খবর পেয়েছে।

যুক্তরাজ্য মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) বলেছে, ‘জাহাজ এবং ক্রুরা নিরাপদ রয়েছে এবং জাহাজটির যাত্রা অব্যাহত রয়েছে।’

সংস্থাটি বলেছে, ঘটনাটি ইয়েমেনের ৭৬ নটিক্যাল মাইল দূরে ঘটেছে।

;

অভিন্ন মুদ্রা তৈরির কাজ করছে রাশিয়া ও ইরান



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার উদ্যোগে সংগঠিত ব্লক ব্রিকসের কার্যক্রমে ইরান সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে বলে জানিয়েছে রয়টার্স।

ব্রিকসভুক্ত দেশগুলোর মধ্যে একটি অভিন্ন মুদ্রা চালুর লক্ষ্যে মস্কোর সঙ্গে কাজ করছে তেহরান ।

‘রাশিয়া-ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে রাশিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি এ তথ্য জানান।

রাষ্ট্রদূত কাজেম জালালি বলেন, ‘ব্লকটির নতুন সদস্য রাষ্ট্র হিসাবে ব্রিকসে বড় ভূামকা রাখছে ইরান।’

তিনি আরও বলেন, ‘ব্লকটির কাঠামোর মধ্যে অভিন্ন মুদ্রা তৈরি করা হচ্ছে। এই বিষয়ে কাজ করছে রাশিয়া এবং ইরান।’

রাষ্ট্রদূত উল্লেখ করেন যে, যুক্তরাষ্ট্র অবরোধ আরোপ করতে ডলার ব্যবহার করে এবং এক্ষেত্রে পারস্পরিক মীমাংসার ক্ষেত্রে জাতীয় মুদ্রার ব্যবহারও এজেন্ডায় রয়েছে।

তিনি বলেন, ‘বিশ্বে দ্বিপাক্ষিক বাণিজ্যের ৬০ শতাংশেরও হয় বেশি রুবল এবং রিয়ালে। রাশিয়া এবং ইরানের মধ্যে সম্পর্ক এখন সুবর্ণ পর্যায়ে রয়েছে।’

আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরাম ‘রাশিয়া-ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম ২০২৪’ ১৫তম বৈঠক কাজানে ১৪ থেকে ১৯ মে অনুষ্ঠিত হচ্ছে। এই বছরের প্রতিপাদ্য হলো, ‘বিশ্বাস এবং সহযোগিতা।’

ফোরামের মূল লক্ষ্য রাশিয়ার অঞ্চল এবং ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) দেশগুলোর মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক, বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত, সামাজিক ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করা এবং সেইসঙ্গে রাশিয়ায় ইসলামী আর্থিক ব্যবস্থার প্রতিষ্ঠানগুলোর উন্নয়ন করা।’

;

বিজেপির বিরুদ্ধে স্বর্ণের বিস্কুট বিলির অভিযোগ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়- নির্বাচনের আগে স্বর্ণের বিস্কুট বিলি করছে ভারতে ক্ষমতাসীন নরেন্দ্র মোদির দল বিজেপি। মুম্বাইয়ের ঘাটকুপারে বিজেপি নেতার কাছ থেকে স্বর্ণের বিস্কুট উদ্ধারেরও অভিযোগ উঠেছে। 

ভিডিওতে বিজেপির পতাকা দেখা যাওয়ায় শাসক দলের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে। ওই ভিডিওটি পোস্ট করে একজন ফেসবুকে লিখেছেন- ‘এবার আর শুধু টাকা নয়, সাথে স্বর্ণের বিস্কুটও আছে! তবে কি এবার ভোট দিলে স্বর্ণ পাওয়া যাবে।’

গত ১১ মে এনডিটিভিতে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, মুম্বাই বিজেপির নেতা অজয় বুদগুজর এই স্বর্ণের বিস্কুট উদ্ধারের অভিযোগ অস্বীকার করেছিলেন। তিনি জানিয়েছিলেন- স্বর্ণের বিস্কুট নয়, সুগন্ধীর বোতল উদ্ধার করেছে পুলিশ।

মুম্বাইয়ের ডেপুটি পুলিশ কমিশনার জানিয়েছে, কোনো স্বর্ণের বিস্কুট উদ্ধার হয়নি। কেবলমাত্র বিজেপির নির্বাচনী প্রচারমূলক কাগজপত্র উদ্ধার হয়েছিল।

মুম্বাইয়ের বিজেপি নেতা অজয় বুদগুজরে জানান, ‘গত ৯ মে রাতে আমাকে ঘাটকুপারের চিরাগনগর পুলিশ স্টেশনে তুলে নিয়ে যাওয়া হয়েছিল। দীর্ঘক্ষণ অপেক্ষা করিয়ে পুলিশ তদন্ত শুরু করেছিল। আমার গাড়ি তল্লাশি করে কেবলমাত্র নির্বাচনী সামগ্রী উদ্ধার হয়েছিল, কোনো স্বর্ণের বিস্কুট উদ্ধার হয়নি। এরপরই পুলিশ আমাকে ছেড়ে দিয়েছিল; কিন্তু এরপর থেকে সোশ্যাল মিডিয়ায় স্বর্ণের বিস্কুট উদ্ধারের গুজব রটে।’

;

যুক্তরাষ্ট্রে ১২ সেকেন্ডে ৩০০ কোটি টাকা চুরি!



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে পড়াশোনা শেষ করা দুই ভাই নিজেদের লব্ধ জ্ঞান কাজে লাগিয়ে মাত্র ১২ সেকেন্ডে হাতিয়ে নিয়েছেন প্রায় ৩০০ কোটি টাকা।

অভিযুক্ত দুই ভাইয়ের মধ্যে একজন হলেন ২৪ বছর বয়সী আন্তন পেরেইর-বুয়েনো এবং অন্যজন ২৮ বছর বয়সী জেমস পেরেইর-বুয়েনো।

ক্রিপটো মুদ্রায় বড় ধরনের চুরির অভিযোগে ইতোমধ্যে দুই ভাইকে গ্রেফতার করা হয়েছে। তাদের চুরির এই ঘটনাটিকে একটি জলজ্যান্ত উপন্যাস হিসেবে আখ্যা দিয়েছেন যুক্তরাষ্ট্রের সরকারি কৌঁসুলিরা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গ্রেফতার হওয়া ওই ভাইয়ের বিরুদ্ধে অর্থ জালিয়াতির মাধ্যমে ২ কোটি ৫০ লাখ ডলারের সমপরিমাণ ক্রিপটো মুদ্রা চুরির অভিযোগ আনা হয়েছে; বাংলাদেশি মুদ্রায় যা ৩০০ কোটি টাকার কাছাকাছি।

কর্তৃপক্ষের অভিযোগ, এমআইটিতে তারা যে বিষয়ে পড়াশোনা করেছেন, সেই পড়াশোনাকে কাজে লাগিয়েই ২০২৩ সালের এপ্রিলে ৩০০ কোটি টাকা চুরি করেছিলেন আন্তন ও জেমস। কাজটি করার সময় দুই ভাই একটি সফটওয়্যার কোডের দুর্বলতাকে কাজে লাগিয়ে ক্লোজ হয়ে যাওয়া একটি লেনদেনে প্রবেশ করে ক্রিপটো মুদ্রার গতিবিধি পরিবর্তন করে। এরপর মাত্র ১২ সেকেন্ডের মধ্যেই ব্যবসায়ীদের কাছ থেকে লোপাট করেন ২ কোটি ৫০ লাখ ডলার।

বর্তমানে দুই ভাইয়ের বিরুদ্ধে অর্থ জালিয়াতি এবং পাচারের মতো ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। দুই ভাইয়ের মধ্যে আন্তনকে গ্রেফতার করা হয়েছে বোস্টন থেকে, আর জেমসকে গ্রেফতা করা হয় নিউইয়র্কে। গ্রেফতারের ঘটনায় তাদের আইনজীবীদের কাছে মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে প্রাথমিকভাবে তারা কোনো সাড়া দেননি।

কৌঁসুলিরা দাবি করেছেন, চুরি করার পর আন্তন ও জেমস তহবিল ফেরত দেওয়ার অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন। কিন্তু এর পরিবর্তে তারা তাদের চুরি করা ক্রিপটো মুদ্রা লুকানোর পদক্ষেপ নিয়েছিলেন; যা তাদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ হিসেবে কাজ করবে।

;