চীন বিরোধীদের কঠোর হুমকি শি জিনপিংয়ের

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গণচীনকে দ্বিখণ্ডিত করার স্বপ্ন নিয়ে যারা বিভিন্ন ধরনের চেষ্টা করে যাচ্ছেন তাদের সেই স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যাবে বলে সতর্কবাণী উচ্চারণ করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

চীনবিরোধীদের হুমকি দিয়ে তিনি বলেন, 'অখণ্ড চীনকে কোনো অংশ থেকেই টুকরো করার জন্য যারাই চেষ্টা করে যাচ্ছেন তারাই শেষ পর্যন্ত ধ্বংস হয়ে যাবেন।'

রোববার (১৩ অক্টোবর) নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির সঙ্গে এক বৈঠকে শি জিনপিং এসব কথা বলেন বলে চীনের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে।

হংকং-য়ে মাসব্যাপী চলা বিক্ষোভ প্রতিবাদ, মুসলমানদের উপর চীন সরকারের ভূমিকা নিয়ে যুক্তরাষ্ট্রের সমালোচনা নিয়ে বেইজিং যখন কিছু রাজনৈতিক সমস্যা মোকাবিলা করছে তখন চীনা প্রেসিডেন্ট এই সতর্কবাণী উচ্চারণ করলো।

শি জিনপিং বলেন, 'চীনকে ভাগ করার জন্য যে সব বহি:শক্তি চীনা বিচ্ছিন্নতাবাদীদের কার্যক্রমকে পৃষ্ঠপোষকতা করছেন এর পরিণাম তাদেরকেই ভোগ করতে হবে।’

প্রসঙ্গত, গত ২২ বছরের মধ্যে শি জিনপিং প্রথম চীনা প্রেসিডেন্ট যিনি নেপালে রাষ্ট্রীয় সফরে গিয়েছেন। শনিবার (১২ অক্টোবর) বিকেলে তিনি নেপালে পৌঁছান। এই সফরে নেপাল-তিব্বতের মধ্য রেল যোগাযোগ স্থাপনে দুই দেশের চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে।

সিসিটিভির খবরে বলা হয়, নেপাল থেকে 'চীন বিরোধী' যে কোন কর্মকাণ্ডকে প্রতিহত করা হবে শি জিনপিংকে আশ্বাস্থ করেছেন নেপালের প্রধানমন্ত্রী ওলি।

আপনার মতামত লিখুন :