নোবেলে বাংলার মুখ

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
এবারেই প্রথম কোন দম্পতি এক সঙ্গে নোবেল পুরস্কার পেলেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও অধ্যাপিকা অ্যাস্টার ডাফলো

এবারেই প্রথম কোন দম্পতি এক সঙ্গে নোবেল পুরস্কার পেলেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও অধ্যাপিকা অ্যাস্টার ডাফলো

  • Font increase
  • Font Decrease

আবার নোবেল পুরস্কারের তালিকায় উদ্ভাসিত হলো বাংলার মুখ। নোবেলের আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাঙালির প্রতিনিধিত্ব করলেন আরও একজন। রবীন্দ্রনাথ, অমর্ত্য সেন, ড. ইউনূস হয়ে অনেক বছর পর আবার নোবেলের আসর মাত করলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

অমর্ত্য সেনের পরে তিনি দ্বিতীয় বাঙালি, যিনি অর্থনীতিতে নোবেল পেলেন। অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের জন্ম ১৯৬১ সালের ২১ ফেব্রুয়ারি কলকাতায়। ছিলেন প্রেসিডেন্সি কলেজের অধ্যাপক। তার বাবা দীপক বন্দ্যোপাধ্যায় ও মা নির্মলা বন্দ্যোপাধ্যায়, দু’জনেই অর্থনীতির অধ্যাপক ছিলেন।

নির্মলা বন্দ্যোপাধ্যায় অধ্যাপনা করতেন সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্সেসে এবং দীপক বন্দ্যোপাধ্যায় অধ্যাপনা করতেন প্রেসিডেন্সিতে।

প্রথমে সাউথ পয়েন্ট স্কুল ও পরে প্রেসিডেন্সি কলেজে পড়াশোনা করেন অভিজিৎ। তারপর দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন।

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটে ইনস্টিটিউট অফ টেকনোলজিতে অর্থনীতির অধ্যাপক হিসাবে যুক্ত।২০০৪ সালে আমেরিকান অ্যাকাডেমি অফ আর্টস অ্যান্ড সায়েন্সের ফেলো হন।

অভিজিৎ বিয়ে করেন হার্ভার্ডে সহপাঠী অরুন্ধতী তুলি বন্দ্যোপাধ্যায়কে। পরে বিচ্ছেদ হয়ে গেলে হার্ভার্ডেরই অধ্যাপিকা অ্যাস্টার ডাফলোকে বিয়ে করেন। তার বিখ্যাত বই ‘পুওর ইকোনমিকস: আ ব়্যাডিকাল রিথিংকিং অফ দ্য ওয়ে টু ফাইট গ্লোবাল প্রভার্টি’।

আরও পড়ুন: অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন

আপনার মতামত লিখুন :