চীনকে ঋণ না দিতে বিশ্বব্যাংককে আহ্বান ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রধানমন্ত্রী শি জিন পিং, ছবি: এশিয়ানএজ

ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রধানমন্ত্রী শি জিন পিং, ছবি: এশিয়ানএজ

  • Font increase
  • Font Decrease

চীনকে ঋণ না দিতে বিশ্বব্যাংকের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (৬ ডিসেম্বর) স্থানীয় সময় রাতে এক টুইট বার্তায় তিনি এ আহ্বান জানান।

টুইট বার্তায় ট্রাম্প বলেন, 'বিশ্বব্যাংক কেন চীনকে লোন দিচ্ছে? এটা কি করে সম্ভব? চীনের কাছে তো অনেক সম্পদ রয়েছে। যদি তাদের কাছে না থাকে তাহলে তারা সম্পদ তৈরি করবে। তাদেরকে লোন দেওয়া বন্ধ কর।'

বৃহস্পতিবার বিশ্বব্যাংক থেকে জানানো হয়, তারা ২০২৫ সালের মধ্যে স্বল্প সুদে চীনকে এক থেকে দেড় বিলিয়ন মার্কিন ডলার লোন দেওয়ার পরিকল্পনা করেছে। যার প্রেক্ষিতে ট্রাম্প এ কথা বললেন।

এদিকে ট্রাম্পের এ বক্তব্যের ফলে বিশ্বের ক্ষমতাধর দুই অর্থনৈতিক দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধ আরও প্রকট হবে বলে ধারণা করছে বিশ্লেষকরা।

এর আগে চীনকে লোন দেওয়ার বিষয়টি নিয়ে নারাজ ইঙ্গিত দেন মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুনচিন। তিনি বৃহস্পতিবার হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে চীনকে লোন দেওয়ার বিষয়ে আপত্তি জানায়।

এদিকে ট্রাম্পের টুইটের প্রতিক্রিয়ায় বিশ্বব্যাংক এক বিবৃতিতে জানায়, বিশ্বব্যাংক চীনকে ঋণ দেওয়া কমিয়ে দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ আমাদের সকল শেয়ারহোল্ডারদের সঙ্গে আমাদের যে চুক্তি রয়েছে তার অংশ হিসাবে হ্রাস অব্যাহত থাকবে। তবে এ বিষয়ে কোন মন্তব্য করেননি হোয়াইট হাউজ মুখপাত্ররা।

বিশ্বব্যাংক ২০১৯ অর্থবছরে চীনকে ১.৩ বিলিয়ন ডলার লোন দেয়। যা ২০১৭ অর্থবছরে ২.৪ বিলিয়ন ডলার কম।

আপনার মতামত লিখুন :