জেএনইউ শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিচার্জ

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
বিশ্ববিদ্যালয়ে ফি বাড়ানোর প্রতিবাদে জেএনইউ শিক্ষার্থীদের বিক্ষোভ

বিশ্ববিদ্যালয়ে ফি বাড়ানোর প্রতিবাদে জেএনইউ শিক্ষার্থীদের বিক্ষোভ

  • Font increase
  • Font Decrease

দিল্লির জহরললাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) হোস্টেল ফি-সহ বিভিন্ন ফি বাড়ানোর প্রতিবাদে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করেছে পুলিশ।

বিশ্ববিদ্যালয়ে অযৌক্তিকভাবে ফি বৃদ্ধির ঘটনায় রাষ্ট্রপতির হস্তক্ষেপ দাবি করে রাষ্ট্রপতি ভবন অভিমুখে সোমবার (৯ ডিসেম্বর) মিছিলটি বের করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বিক্ষুব্ধ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে কয়েক কিলোমিটার দূরে বিকাজি কামা প্লেস মেট্রো স্টেশনের কাছে পৌঁছালে পুলিশ তাতে বাধা দেয়। এ সময় মিছিলটি ছত্রভঙ্গ করতে শিক্ষার্থীদের ওপর পুলিশ লাঠিচার্জ করে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানায়, রাষ্ট্রপতি ভবনমুখী বিক্ষোভ মিছিলটি রুখে দিতে আগে থেকেই বিশ্ববিদ্যালয়ের বাইরে ও রাষ্ট্রপতি ভবন এলাকায় বিপুলসংখ্যক পুলিশ ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। যাতায়াত বন্ধ করে দেওয়া হয় জেএনইউগামী সবগুলো রাস্তায়।

পুলিশের এক সদস্যের বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে, শিক্ষার্থীদের শান্তিপূর্ণভাবে মিছিল করতে অনুরোধ করা হয়েছিল।

তবে আন্দোলনকারীরা দাবি করেছে, বিক্ষোভ মিছিলটি শুরুর আগেই বিশ্ববিদ্যালয়ের সবকটি গেট বন্ধ করে দেয় পুলিশ।

মেট্রোরেলে করে শিক্ষার্থীদের আন্দোলনে যোগ দেওয়া রুখতে দিল্লির বিভিন্ন মেট্রো স্টেশনের ভেতরে ও বাইরে যাওয়ার গেটে কড়াকড়ি আরোপ করে দিল্লি পুলিশ।

এক মাসেরও বেশি সময় ধরে হোস্টেল ফি-সহ বিভিন্ন ফি বাড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলন করে আসছেন জেএনইউ শিক্ষার্থীরা। দাবি না মানলে আসন্ন সেমিস্টার ফাইনাল পরীক্ষা বয়কটের ঘোষণা দিয়েছেন তারা।

আপনার মতামত লিখুন :