ইরানের সঙ্গে সংঘাতে জড়ালে পুরো বিশ্ব ক্ষতিগ্রস্ত হবে

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
জাপানের প্রধানমন্ত্রী শিনজে আবে ও সৌদিআরবের বাদশা সালমান, ছবি: আলজাজিরা

জাপানের প্রধানমন্ত্রী শিনজে আবে ও সৌদিআরবের বাদশা সালমান, ছবি: আলজাজিরা

  • Font increase
  • Font Decrease

ইরানের সঙ্গে কোনো ধরনের সংঘাতে জড়ালে পুরো বিশ্ব ক্ষতিগ্রস্ত হবে বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজে আবে। কাসিম সোলাইমানি হত্যাকাণ্ডের পর মধ্যপ্রাচ্যে সফরকালে তিনি এ কথা জানান।

আবে বলেন, ইরানের সঙ্গে সামরিক সংঘাত সারা বিশ্বের শান্তি ও স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করবে।

ইরানের দ্বিতীয় শীর্ষ নেতা ও কুদস বাহিনীর প্রধান কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডের পর মধ্যপ্রাচ্যের শান্তি বজায় রাখতে এই সফরে গেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজে আবে।

মধ্যপ্রাচ্যে পাঁচদিন সফর করবেন শিনজে আবে।

সফর নিয়ে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাসাতো ওহতাকা জানান, রোববার সৌদির উত্তর-পশ্চিমাঞ্চলে আল উলাপ্রদেশে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করেছেন আবে।। এ সময় আঞ্চলিক উত্তেজনা নিয়ে আলোচনা করেছেন দুই নেতা।

ওহতাকার ভাষ্য মতে আবে বলেছেন, এই অঞ্চলে কোনো ধরনের সামরিক সংঘাত শুধুমাত্র ওই অঞ্চলের শান্তির ক্ষেত্রে হুমকি নয় বরং পুরো বিশ্বের জন্যই হুমকি। এমন পরিস্থিতিতে সংশ্লিষ্ট দেশগুলোকে কূটনৈতিক পথে সমস্যা সমাধান করা উচিত।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র আরও জানান, দুই নেতা এই অঞ্চলের সামুদ্রিক সুরক্ষায় নিবিড়ভাবে কাজ করার বিষয়ে একমত হয়েছেন। এছাড়া এই অঞ্চলে মার্কিন নেতৃত্বাধীন জোটের সঙ্গে না থাকার সিদ্ধান্ত নিয়েছে জাপান।

সৌদি আরব সফর শেষে সংযুক্ত আরব আমিরাত এবং ওমান সফরে যাবেন জাপানের প্রধানমন্ত্রী।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর