ছন্দে ফিরছে ইতালি, লকডাউন উঠছে সোমবার

ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছন্দে ফিরছে ইতালি, লকডাউন উঠছে সোমবার

ছন্দে ফিরছে ইতালি, লকডাউন উঠছে সোমবার

  • Font increase
  • Font Decrease

মহামারি করোনায় বিপর্যস্ত ইতালিতে দীর্ঘ দুই মাস পর লকডাউন উঠছে সোমবার (৪মে)। ইতালিতে করোনার প্রকোপ কমে যাওয়ায় সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে দেশটির প্রায় সাড়ে ৬ কোটি নাগরিক  বন্দিদশা থেকে বের হতে পারবে।

রোববার (৩ মে ) ইতালিতে মৃত্যুহার সর্বনিম্ন ছিল। দেশটির  সিভিলি প্রটেকশন এজেন্সির হালনাগাদ পরিসংখ্যানের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১৭৪ জনের মৃত্যু হয়েছে। যা গত ১০ মার্চের পর থেকে একদিনে সর্বনিম্ন মৃত্যু।

জানা গেছে, রোববার ইতালিতে আরও এক হাজার ৩৮৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। যা অন্যান্য দিনের চেয়ে অনেক কম। ফলে আক্রান্তের মোট সংখ্যা দুই লাখ ১০ হাজার ৭১৭ জনে পৌঁছেছে। আর মৃতের সংখ্যা ২৮ হাজার ৮৮৪ জনে পৌঁছালো।

করোনায় বিপর্যস্ত ইতালিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমছে। আর বাড়ছে সুস্থ হয়ে হাসপাতাল ছাড়ার সংখ্যা। রোববার দেশটিতে সুস্থ হয়েছেন ১ হাজার ৭৪০ জন করোনা রোগী। এ নিয়ে সুস্থতার সংখ্যা  ৮১ হাজার ৬৫৪ জন।

এ দিকে দীর্ঘ দুই মাস পর ইতালিতে লকডাউন শিথিল করা হচ্ছে। সোমবার থেকে উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকান পুনরায় চালুর প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে ইতালিতে । তবে আপাতত সীমিত আকারে খোলার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ইতালির বার, রেস্টুরেন্ট, খুচরা ও পাইকারি দোকানপাট, স্টেশনারি, বইয়ের দোকান, বাচ্চাদের কাপড়ের দোকান, কম্পিউটার ও কাগজপত্র তৈরির কাজ শুরুর অনুমতি দেওয়া হয়েছে।

লকডাউন শিথিল করা হলেও  করোনাভাইরাসের প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সবাইকে বাইরে বের হলে মাস্ক ব্যবহার করতে হবে এবং নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে।