করোনা চিকিৎসায় নতুন ৫ ওষুধের ট্রায়ালে যুক্তরাজ্য



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনা চিকিৎসায় নতুন ৫টি ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে যাচ্ছে যুক্তরাজ্য।

সোমবার (১ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, যুক্তরাজ্যের ৭০টি হাসপাতালে নতুন ৫টি ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য প্রস্তুত করা হয়েছে।

এর মধ্যে হেপারিন নামে একটি ওষুধ আছে যা রক্ত জমাট বাধা বন্ধে কাজ করে। এছাড়াও পেশি, ফুসফুস ও রক্ত সম্পর্কিত ব্যাধি সারাতে কার্যকরী এমন থেরাপিও এ ক্লিনিক্যাল ট্রায়ালের আওতায় আছে। মূলত যেসব ওষুধ শক্তিশালী অ্যান্টি-ভাইরাল বা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য আছে সেগুলো নিয়েই ট্রায়াল চলছে।

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য গবেষণা ইনস্টিটিউটের (এনআইএইচআর) শ্বাসকষ্টের ওষুধ সম্পর্কিত অধ্যাপক ও পরামর্শক টম উইলকিনসন বলেন, আমরা সুরক্ষা এবং কার্যকারিতা উভয়ই নিয়ে ভাবছি। এমন কিছু যা রোগের তীব্রতা হ্রাস করতে পারে। যাতে অল্প সময়ে রোগীরা সুস্থ হয়ে উঠতে পারেন পাশাপাশি আইসিইউতে না যেতে হয়।

তিনি আরও বলেন, মাত্র কয়েকজন রোগী এখন পর্যন্ত এই পরীক্ষার জন্য নাম লিখিয়েছেন। একইসঙ্গে আক্রান্ত রোগীর সংখ্যা কমতে শুরু করেছে। কিন্ত আমাদের একটা স্থায়ী সমাধানে আসা প্রয়োজন। এজন্য যত দ্রুত সম্ভব বেশি সংখ্যক রোগীকে এ ট্রায়ালের আওতাভুক্ত করা প্রয়োজন।

ট্রায়ালে থাকা ড্রাগ ৫টি হলো:

হেপারিন: যা রক্ত পাতলা করতে হাসপাতালে চিকিৎসায় রোগীদের ওপর ব্যবহৃত হয়। গভীর শিরার মধ্যে রক্ত জমাট বাঁধা, পালমোনারি এম্বোলিজ্ম‌, অস্থায়ীভাবে কণ্ঠনালীপ্রদাহ ইত্যাদির জন্য ব্যবহার করা হয়।

বেমসেনটিনিব: নরওয়ের ওষুধ কোম্পানি বারজিবায়ো দ্বারা নির্মিত একটি ট্যাবলেট। যা রক্তের ব্যাধিগুলোর জন্য ব্যবহার করা হয়। ইবোলা, সার্স করোনাভাইরাস সহ বেশ কয়েকটি ভাইরাস সম্পর্কিত পরীক্ষা-নিরীক্ষায় সংক্রমণ কমাতে একটি শক্তিশালী অ্যান্টিভাইরাল হিসেবে প্রভাব দেখাতে সক্ষম হয়েছে এ ওষুধ।

মেডি৩৫০৬: ত্বকের ব্যাধি এবং দীর্ঘস্থায়ী পালমোনারি রোগের জন্য একটি অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ইনজেকশন তৈরি করা হচ্ছে। এটি অ্যাস্ট্রাজেনেকা দ্বারা হাঁপানির জন্য পরীক্ষায় ব্যবহৃত হয়েছে।

জিলুকোপ্লান: বেলজিয়ামের বায়োফর্মা সংস্থা ইউসিবি দ্বারা তৈরি একটি ড্রাগ। যা ইতিমধ্যে মাইস্থেনিয়া গ্রাভিস, একটি কঙ্কাল-পেশিজনিত ব্যাধি নিয়ে সম্ভাব্য চিকিৎসার জন্য বিচারের মধ্যে রয়েছে।

ক্যালকেন্স: অ্যাস্ট্রাজেনিকার আরেকটি ড্রাগ এটি। ম্যান্টেল সেল লিম্ফোমার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়েছিল। এটি ব্রুটনের টাইরোসিন কিনেস (বিআরকে) নামে পরিচিত। এনজাইমের প্রতিরোধক হিসেবে কাজ করে যা ফুসফুসের তীব্র প্রদাহের জন্য তৈরি হয়েছিল। কোভিড সংক্রমণ বা ফুসফুসের গুরুতর আঘাত হ্রাসের বিবেচনায় এ ওষুধ ক্লিনিক্যাল ট্রায়ালে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

   

বাংলাদেশের উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: পাকিস্তানের প্রধানমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, বাংলাদেশের উন্নয়নের দিকে তাকালে এখন তাদের লজ্জা হয়।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বুধবার (২৪ এপ্রিল) করাচিতে সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রীর বাসায় ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ কথা বলেন শাহবাজ শরিফ।

তিনি বলেন, স্বাধীনতার আগে বাংলাদেশ অর্থ্যাৎ সে সময়ের পূর্ব পাকিস্তানকে দেশের বোঝা মনে করা হতো। কিন্তু তারা শিল্পায়নের প্রবৃদ্ধিতে অসাধারণ অগ্রগতি করেছে।

শাহবাজ শরিফ বলেন, আমি তখন খুবই ছোট ছিলাম যখন...আমাদেরকে বলা হতো যে এটা আমাদের কাঁধে একটি বোঝা। আজ আপনারা সবাই জানেন, সেই ‘বোঝা কোথায় পৌঁছেছে (অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে)। এবং এখন আমরা যখন তাদের দিকে তাকাই, তখন আমরা লজ্জা বোধ করি।

বর্তমানে বাংলাদেশ আর্থসামাজিক খাতের প্রায় সব সূচকে পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে।

;

পাটনায় হোটেলে অগ্নিকান্ড, দগ্ধ হয়ে ছয়জনের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের পাটনায় বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ভয়াবহ অগ্নিকান্ডে এখনও পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস। ওই অগ্নিকান্ডে দগ্ধ হয়ে আহত হয়েছেন কমপক্ষে ১৫ জন।

পাটনা রেল স্টেশনের কাছে অবস্থিত হোটেলের তিনটি ভবনে আগুন লাগে। সিলিন্ডার বিস্ফোরণের মাধ্যমে ওই অগ্নিকান্ডের সূত্রপাত বলে জানা গেছে।

আগুন নেভানোর কাজ চলছে। ২০ জনকে নিরাপদে সেখান থেকে সরিয়ে নিয়েছেন উদ্ধারকারীরা।

হোটেল পলে প্রথমে আগুন লাগে। তারপর তা ছড়িয়ে পড়ে অমিত হোটেলে এবং অন্য বাড়িতে। এই ঘটনায় মৃত্যুর সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে ফায়ার সার্ভিস।

আগুন নেভাতে ১৮টি দমকলের ইঞ্জিন কাজ করছে। আগুন নিয়ন্ত্রণে আসার আগেই পুড়ে মৃত্যু হয় হোটেলে থাকা তিনজনের। মৃতদের পরিচয় এখনও জানা যায়নি।

এই বিষয়ে পুলিশ সুপার রাজীব মিশ্র সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘‌২০ জন মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে হোটেল থেকে। আগুনে পুড়ে ছয়জনের মৃত্যু হয়েছে। আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে।’‌

;

ইউক্রেনে সামরিক রসদ দ্রুত পাঠানোর উদ্যোগ যুক্তরাষ্ট্রের



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গোলাবারুদ, অস্ত্র এবং অন্যান্য যুদ্ধের সরবরাহ দ্রুত ইউক্রেনে পাঠানোর উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার অগ্রযাত্রা থামাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেশটিকে সমর্থন করার জন্য অনেক বিলম্বিত বিলে স্বাক্ষর করার পর বুধবার (২৪ এপ্রিল) এই উদ্যোগ নেওয়া হয়।

মোট ৯৫ বিলিয়ন তহবিলের চূড়ান্ত অনুমোদিত বিলের মধ্যে কিয়েভের জন্য ৬১ বিলিয়ন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। যুদ্ধক্ষেত্রে বিপর্যয়ের সম্মুখীন ইউক্রেনের জন্য কয়েক মাস ধরে রাজনৈতিক বিতর্কের পর এই অনুমোদন দেওয়া হলো।

জো বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমি এই সপ্তাহান্তে প্রতিনিধি পরিষদে এবং সিনেটে অনুমোদিত জাতীয় সুরক্ষা প্যাকেজ আইনে স্বাক্ষর করেছি।’

আগামী কয়েক ঘন্টার মধ্যে শিপমেন্টগুলো শুরু হবে বলে নিশ্চিত করছেন তিনি।

বাইডেনের বক্তব্যের কয়েক মিনিট পর পেন্টাগন নতুন তহবিল ব্যবহার করে কিয়েভের জন্য ১ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেছে। যার মধ্যে রয়েছে বিমান প্রতিরক্ষা যুদ্ধাস্ত্র, আর্টিলারি রাউন্ড, হাইমার্স রকেট লঞ্চারের জন্য গোলাবারুদ, ট্যাঙ্ক-বিরোধী অস্ত্র এবং সাঁজোয়া যান।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিল পাসের পরপরই দ্রুত সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে বিল অনুমোদনের জন্য বাইডেনকে ধন্যবাদ জানান।

তিনি লিখেছেন, ‘আমি প্রেসিডেন্ট জো বাইডেন, কংগ্রেস এবং সমস্ত আমেরিকানদের কাছে কৃতজ্ঞ।’

মার্কিন পররাষ্ট্র দপ্তর বুধবার নিশ্চিত করেছে যে, যুক্তরাষ্ট্র কিয়েভের দীর্ঘস্থায়ী অনুরোধ পূরণ করে মার্চের সহায়তা প্যাকেজের অংশ হিসাবে ইউক্রেনে গোপনে দূরপাল্লার এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে।

পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল সাংবাদিকদের বলেন, ‘আমরা ইউক্রেনের অনুরোধে তাদের অপারেশনাল নিরাপত্তা বজায় রাখার জন্য শুরুতে এটি ঘোষণা করিনি।’ তিনি বলেন, ‘ক্ষেপণাস্ত্রগুলো চলতি মাসে ইউক্রেন হাতে পেয়েছে।’

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনে আরও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে।

;

ইউরোপ মরণশীল, এটি মারা যেতে পারে : ইমানুয়েল মাখোঁ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সতর্ক করে বলেছেন, ‘রাশিয়ার আগ্রাসনের কারণে অস্তিত্বের হুমকির সম্মুখীন হয়েছে ইউরোপ।’

তিনি মহাদেশটিকে যুক্তরাষ্ট্রের উপর কম নির্ভরশীল একটি বিশ্বাসযোগ্য প্রতিরক্ষা কৌশল গ্রহণ করার আহ্বান জানিয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

তিনি ইউক্রেনে আগ্রাসনের পর রাশিয়ার আচরণকে আগ্রাসী বলে বর্ণনা করে বলেছেন, ‘মস্কোর সীমানা কোথায় তা এখন আর স্পষ্ট নয়।’

মাখোঁ রাশিয়া এবং চীন উভয়ের ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নকে তার বাণিজ্য নীতি সংশোধন করার আহ্বান জানান।

তিনি বলেন, ‘আমাদের ইউরোপ আজ মরনশীল এবং এটি মারা যেতে পারে।’

তিনি ইরানের পারমাণবিক অস্ত্র পাওয়ার ঝুঁকির দিকে ইঙ্গিত করে বলেন, ‘আগামী দশকে ইউরোপের দুর্বল হয়ে যাওয়ার বা এমনকি মরে যাওয়ার ঝুঁকি অনেক বেশি।’

ম্যাক্রোঁ অর্থনীতি এবং প্রতিরক্ষায় ইউরোপকে যুক্তরাষ্ট্রের উপর নির্ভর না করার আহ্বান জানিয়ে বলেন, ‘ইউরোপকে তার নিজের ভাগ্যের মালিক হতে হবে। কারণ, মহাদেশটি অতীতে শক্তির জন্য রাশিয়া এবং নিরাপত্তার জন্য ওয়াশিংটনের উপর অতিরিক্ত নির্ভরশীল ছিল।’

তিনি বলেন, ‘আমাদের নিজেদের জন্য একটি বিশ্বাসযোগ্য ইউরোপীয় প্রতিরক্ষার কৌশলগত ধারণা তৈরি করতে হবে।’

;