করোনায় অ্যান্টিবায়োটিক ব্যবহারে সতর্ক করল ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস মোকাবিলায় অ্যান্টিবায়োটিকের অতিরিক্ত ব্যবহার ব্যাকটেরিয়ার প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দেবে যার ফলে আরও অনেক মানুষের মৃত্যু হবে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার (১ জুন) জেনেভায় ডব্লিউএইচও এর সদর দফতরে আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এই সতর্ক করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

সংস্থাটির মহাপরিচালক টেড্রস অ্যাডহানম গ্রেব্রেইয়েসুস বলেন, উদ্বেগজনক সংখ্যক ব্যাকটেরিয়া সেগুলোর চিকিৎসায় ব্যবহৃত ওষুধ প্রতিরোধী হয়ে উঠছে। করোনা মহামারির সময়ে অ্যান্টিবায়োটিকের ভুল ব্যবহার এই প্রবণতাকে আরও বাড়িয়ে দেবে বলে উদ্বেগ প্রকাশ করা হয়। 

ব্যাকটেরিয়া ধ্বংস করার জন্য ব্যবহৃত হয় অ্যান্টিবায়োটিক। এর কার্যক্ষমতা কমে যাওয়া বা কাজ না করাকেই অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স বলা হয়। অ্যান্টিবায়োটিক যখন কার্যকারিতা হারায় তখন শরীরের ভেতরে থাকা জীবাণু অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে বেঁচে যাওয়ার সক্ষমতা অর্জন করে। এ কারণে অ্যান্টিবায়োটিক আর কাজ করে না, রোগও সারে না।

তিনি আরও বলেন, করোনা চিকিৎসায় অ্যান্টিবায়োটিকের ব্যাপক ব্যবহার বেড়েছে, এতে করে ব্যাকটেরিয়ার প্রতিরোধ ক্ষমতার হার বাড়াবে যার ফলে মৃত্যুর সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে। করোনা চিকিৎসায় খুব কম লোকেরই অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হয়। যাদের ব্যাকটেরিয়া সংক্রমণ রয়েছে কেবল তাদেরই এটির দরকার পড়ে।

আপনার মতামত লিখুন :