যুক্তরাষ্ট্রে ২০ লাখ ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণে মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এই মহামারিতে দেশটিতে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে এবং মৃত্যু ১ লাখ। তবে আশার কথা হচ্ছে আমেরিকায় বাড়ছে সুস্থতার সংখ্যাও।

সোমবার (৮ জুন) আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ও মিটারের তথ্য অনুযায়ী আমেরিকায় এ পর্যন্ত করোনা সংক্রমণে আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৭ হাজার ৪৪৯ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ১২ হাজার ৪৬৯ জনের। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭ লাখ ৬১ হাজার ৭০৮ জন।

নিউইয়র্কে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৯৮ হাজার ৮২৮ জনে এবং মৃত্যু হয়েছে ৩০ হাজার ৪৪২ জনের, নিউ জার্সিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৬ হাজার ৬ জন এবং মৃত্যু হয়েছে ১২ হাজার ২১৬ জনের, ক্যালিফোর্নিয়ায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩১ হাজার ৭১০ জন এবং মৃত্যু ৪ হাজার ৬৫৩ জনের।

লিনিওসে মৃত্যু ছাড়িয়েছে ৫ হাজার এবং আক্রান্ত ১ লাখ ২৭ হাজার। ম্যাসচেস্টাসে মৃত্যু ৭ হাজার ৩১৬ জনের এবং আক্রান্ত হয়েছেন ১ লাখেরও বেশি মানুষ। পেনসিলভানিয়ায় আক্রান্ত হয়েছেন ৮০ হাজার মানুষ এবং মারা গেছেন ৬ হাজারেরও বেশি।

এছাড়া লুইসিয়ানা, ফ্লোরিডা, ম্যারিল্যান্ড, জর্জিয়া, ওহিও ও ইণ্ডিয়ানায় মৃতের সংখ্যা ২ হাজারের বেশি। দেশগুলোতে যথাক্রমে আক্রান্তের সংখ্যা ৪২ হাজার, ৬৩ হাজার, ৫৭ হাজার, ৫১ হাজার, ৩৮ হাজার ও ৩৭ হাজার ছাড়িয়েছে।

বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত আমেরিকা। মৃত্যুর নিরিখে সবার আগে রয়েছে ডোনাল্ড ট্রাম্পের দেশ। আর এরপরই এই তালিকায় নাম রয়েছে ইতালি, স্পেন ও ফ্রান্সের। তবে সেসব দেশে কমছে মৃতের সংখ্যা আর বাড়ছে সুস্থতার সংখ্যা।