চীনে কোরআন অ্যাপ সরিয়ে নিল অ্যাপল



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
চীনে কোরআন অ্যাপ সরিয়ে নিল অ্যাপল

চীনে কোরআন অ্যাপ সরিয়ে নিল অ্যাপল

  • Font increase
  • Font Decrease

কোনো ধরনের ‘স্পষ্ট কারণ ও বক্তব্য’ ছাড়া চীনে বিশ্বের অন্যতম জনপ্রিয় কোরআন অ্যাপ সরিয়ে নিয়েছে অ্যাপল। দেশটির কর্মকর্তাদের অনুরোধে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল এই অ্যাপ সরিয়ে নেয় বলে শুক্রবার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, সারা বিশ্বেই ভীষণ জনপ্রিয় এই ‘কোরআন মজিদ’ অ্যাপ। অ্যাপ স্টোরেই অ্যাপটি পাওয়া যায়। ওই অ্যাপের রিভিউয়ের সংখ্যা দেড় লাখের মতো। সারা বিশ্বে লাখ লাখ মুসলিম এই অ্যাপ ব্যবহার করেন।

চীনের ভাষায় ‘অবৈধ ধর্মীয় টেক্সট’ থাকার কারণে অ্যাপটি সরিয়ে নেওয়া হয়েছে। তবে এ বিষয়ে চীন সরকারের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করেনি।

সারা বিশ্বে অ্যাপ স্টোরের অ্যাপগুলোর ওপর নজর রাখে এরকম একটি ওয়েবসাইট ‘অ্যাপল সেন্সরশিপে’ খবরটি প্রথম প্রকাশিত হয়। ওই ওয়েবসাইটের কাজ বিশ্বজুড়ে অ্যাপ স্টোরের অ্যাপগুলোর ওপর নজর রাখা।

এ ব্যাপারে অ্যাপটির নির্মাতা পিডিএমএস কোম্পানি এক বিবৃতিতে জানিয়েছে, চীনের মতে আমাদের অ্যাপ ‘কোরআন মজিদে’ এমন কিছু বিষয় রয়েছে যা অবৈধ। এ কারণে চীনা অ্যাপ স্টোর থেকে এটা সরিয়ে নেওয়া হয়েছে।

পিডিএমএস জানিয়েছে, বিষয়টি সমাধানের জন্য আমরা চীনের সাইবারস্পেস প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি।

চীনে তাদের প্রায় ১০ লাখের মতো ব্যবহারকারী রয়েছে বলে জানিয়েছে পিডিএমএস।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি ইসলামকে একটি ধর্ম বলে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে। তবে চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের মানবাধিকার লঙ্ঘন, এমনকি তাদের ওপর গণহত্যার চালানোর জন্যও চীনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

অ্যাপটি সরিয়ে নেওয়ার ব্যাপারে বিবিসির কাছে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে অ্যাপল। তবে তারা মানবাধিকার বিষয়ক তাদের নীতিমালার কথা উল্লেখ করেছে।

অ্যাপলের ওই নীতিতে বলা আছে, অনেক সময় বিভিন্ন জটিল বিষয়ে সরকারের সঙ্গে আমাদের দ্বিমত থাকতে পারে। কিন্তু তারপরও আমাদের স্থানীয় আইন মেনে চলতে হয়।