হাফেজদের বিয়ের মাধ্যমে মসজিদ উদ্বোধন

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হাফেজদের বিয়ের মাধ্যমে মসজিদ উদ্বোধন, ছবি: সংগৃহীত

হাফেজদের বিয়ের মাধ্যমে মসজিদ উদ্বোধন, ছবি: সংগৃহীত

সাধারণত নতুন মসজিদ নির্মাণ করা হলে তা নামাজের উদ্বোধন করা হয়। কিন্তু এবার ব্যতিক্রম ঘটনা ঘটল। সিরিয়ায় একটি মসজিদ উদ্বোধন করা হয়েছে ৪০ জন হাফেজে কোরআনের বিয়ের মাধ্যমে।

মঙ্গলবার (১১ জুন) আলজাজিরা আরবিতে একটি ভিডিও প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছে, দেশটির এজাজ শহরে অভিনব এই ঘটনাটি ঘটেছে।

বিজ্ঞাপন

এজাজ নগরীতে গড়ে উঠা নান্দনিক ওই মসজিদের নাম জামে সাইয়্যিদুনা ইউসুফ আলাইহিস সালাম। ওই মসজিদটির উদ্বোধন উপলক্ষেই মানবাধিকার সংস্থা ‘ইকরা’ এমন অভিনব ও চমৎকার আয়োজন করে।

আয়মান হাজ মুস্তফা ওই ৪০ জন হাফেজের একজন। তিনি নিজের অনুভূতি ব্যক্ত করে বলেন, বিয়ে আল্লাহর রাসুল (সা.)-এর একটি সুন্নত এবং যুবকদের প্রতি তার ওসিয়তও বটে।...আজ খুব ভালো লাগছে এবং অনেক আনন্দ অনুভব করছি।

বিজ্ঞাপন

হামজা বারবুরি নামের আরেক হাফেজ বলেন, আল্লাহতায়ালার শোকরিয়া আদায় করছি এবং একইসঙ্গে শুকরিয়া আদায় করছি, যারা আমাদের বিয়ের কার্যক্রমকে সহজ করার ব্যবস্থা করেছেন, তাদের।

এ সময় উপস্থিত এক সাংবাদিক একজন হাফেজকে মজা করে প্রশ্ন করেন- এটাই কি প্রথম এবং শেষ বিয়ে? উত্তরে ওই হাফেজ বলেন, ‘অবশ্যই প্রথম... কিন্তু...।’ এরপই সাংবাদিককে প্রাণখোলা হাসি উপহার দেন তিনি।

বিয়ে ও মসজিদ উদ্বোধন উপলক্ষে মসজিদ ও এর চত্বর মনোরোমভাবে সাজানো হয়। এ সময় যুবকেরা ঘোড়ায় চড়ে ও ঐতিহ্যবাহী সঙ্গীত পরিবেশন করে বিবাহ উদযাপন করেন এবং খুব আনন্দ-উৎসবের মধ্য দিয়ে নববিবাহিত তরুণ-তরুণীদের বরণ করে নেন।