কাজিমিয়া নন, এবার সবচেয়ে বয়স্ক হজযাত্রী সারহোদা সাতিত

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সারহোদা সাতিত, ছবি: সংগৃহীত

সারহোদা সাতিত, ছবি: সংগৃহীত

সৌদি আরবের ইমিগ্রেশন অধিদফতের দেওয়া তথ্যমতে, এবারের সবচেয়ে বয়স্ক হাজির নাম সারহোদা সাতিত। আলজেরিয়া থেকে আগত এই নারীর বয়স ১৩০ বছর। এত বয়স হওয়া সত্ত্বেও হজের প্রতি তার সংকল্প সারা বিশ্বের মানুষের মনোযোগ আকর্ষণ করেছে।

এর আগে দেশটির ইমিগ্রেশন অধিদফতর জানায়, চলতি হজে সৌদি আরব আসা ইরাকি এক নারীকে সবচেয়ে বয়স্ক হজযাত্রী হিসেবে চিহ্নিত করা হয়েছে। পাসপোর্ট অনুসারে তার বয়স ১০৪। নাম কাজিমিয়া হাতেম। গত ২৫ মে মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে তিনি সৌদি আরব প্রবেশ করেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: এবার সবচেয়ে বয়স্ক হজযাত্রী কাজিমিয়া

মঙ্গলবার (১১ জুন) আলজেরিয়া থেকে সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে জেদ্দা বিমানবন্দরে অবতরণ করেন সারহোদা সাতিত। পাসপোর্ট অনুসারে তার বয়স ১৩০ বছর। জেদ্দা বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। এ সময় তাকে ফুল দিয়ে বরণ করা হয়।

বিজ্ঞাপন

সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়ার খবরে বলা হয়, হজপালনে প্রবীণ এ নারীর দৃঢ়তা সবাইকে মুগ্ধ করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার হজযাত্রার প্রশংসা করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সের ভিডিওতে দেখা যায়, বিমানবন্দরে ওই নারীকে হুইলচেয়ারে করে নেওয়া হচ্ছে।

জেদ্দা বিমানবন্দরে সারহোদা সাতিত, ছবি: সংগৃহীত

এ সময় বিমানবন্দরের কর্মকর্তাদের তাকে ফুলের মালা পরিয়ে দিতে দেখা যায়। তখন সংশ্লিষ্টদের কল্যাণ চেয়ে ওই নারী বলতে থাকেন, ‘মহান আল্লাহ সৌদি আরব ও এর জনগণের সুরক্ষা করুন।’

হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। আর্থিক ও শারীরিকভাবে সক্ষম মুসলিম পুরুষ-নারীর ওপর জীবনে একবার হজ করা ফরজ। আগামী ১৪ জুন থেকে হজ শুরু হচ্ছে। প্রতিটি দেশের হজযাত্রীদের জন্য নির্ধারিত সংখ্যক কোটা রয়েছে। সৌদির কর্মকর্তারা জানিয়েছেন বুধবার (১২ জুন) পর্যন্ত ১৬ লাখের বেশি বিদেশি হজযাত্রী সৌদিতে এসে পৌঁছেছেন।

আরও পড়ুন : হজে সবচেয়ে বেশিবার খুতবা দিয়েছেন শায়খ আবদুল আজিজ

সৌদির সরকারি তথ্য অনুযায়ী, এবার বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজ করবেন প্রায় ২০ লাখ মুসল্লি। গত বছর এই সংখ্যা ছিল ১৮ লাখের কিছু বেশি।