এক সপ্তাহে নবীর রওজায় ৫১ লাখ জিয়ারতকারী

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

রিয়াজুল জান্নাতে নামাজ পড়ছেন মুসল্লিরা

রিয়াজুল জান্নাতে নামাজ পড়ছেন মুসল্লিরা

পবিত্র হজের আগে-পরে হজযাত্রীদের হৃদয়ের আয়নায় উঁকি দিতে থাকে নবীজির শহরের নাম- মদিনা মোনাওয়ারা। এ নগরীর পরতে পরতে নবীজির স্মৃতি বিদ্যমান। মসজিদে কুবা, উহুদ পাহাড়, খন্দক যুদ্ধে পরিখা খননের ইতিহাস, রহমতের স্তম্ভ, রিয়াজুল জান্নাত ইত্যাদি জায়গায় স্বপ্নে নয়, বাস্তবে সশরীরে ডুব দেয় নবীপ্রেমিক মুমিনরা। প্রেম, ভালোবাসা আর শ্রদ্ধাবোধে ভরে যায় মন। এবারও হজের আগে যারা মদিনা এসেছেন, তারা মসজিদে নববিতে গিয়ে নামাজ পড়ছেন। জেয়ারত করেছেন। মদিনার ঐতিহাসিক স্থানগুলো ঘুরে ঘুরে হৃদয়কে শীতল করেছেন।

এরই ধারাবাহিকতায় হজের পর গত এক সপ্তাহে ৫১ লাখের বেশি জিয়ারতকারী মসজিদে নববিতে আগমন করেছেন ও নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র রওজা মোবারক জিয়ারত করেছেন। মসজিদে নববি কর্তৃপক্ষের বরাতে এই তথ্য জানিয়েছে সৌদি সংবাদমাধ্যম এসপিএ।

বিজ্ঞাপন
মসজিদে নববিতে নামাজ পড়ছেন মসুল্লিরা

খবরে বলা হয়েছে, মসজিদে নববি বিষয়ক জেনারেল অথোরিটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, এক সপ্তাহে ৫১ লাখ ৭ হাজার ৯৩৩ জন জিয়ারতকারী মসজিদে নববিতে আগমন করেছেন।

এর মধ্যে অনেকেই নবী কারিম (সা.)-এর রওজা জিয়ারত করেছেন এবং ২৫ লাখ ৯ হাজার ৪৫৯ জন নারী ও পুরুষ রিয়াজুল জান্নাতে নামাজ আদায় করেছেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, এক সপ্তাহে ১৫৭০ টন জমজমের পানি বিতরণ করা হয়েছে। বিভিন্ন জায়গায় রোজাদারদের মাঝে ১৪ হাজার ৮২২ প্যাকেট ইফতার বিতরণ করা হয়েছে।

মসজিদে নববীর পরিষ্কার ও পরিচ্ছন্ন রাখার জন্য প্রতিনিয়ত জীবাণুনাশক ব্যবহার করা হচ্ছে। মসজিদ এবং আঙ্গিনা পরিষ্কার করার জন্য ১৬ লাখ ৮৪ হাজার ৩৪৬ লিটার ডিটারজেন্ট ব্যবহার করা হয়েছে।