উমরাকারীদের যেসব নির্দেশনা দিল সৌদি আরব

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মসজিদে হারামে উমরাকারীদের পরামর্শ দিচ্ছেন এক স্বেচ্ছাসেবক, ছবি: সংগৃহীত

মসজিদে হারামে উমরাকারীদের পরামর্শ দিচ্ছেন এক স্বেচ্ছাসেবক, ছবি: সংগৃহীত

সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় বিদেশি উমরা যাত্রীদের সুবিধার্থে কঠোরভাবে দেশটির যাবতীয় আইন ও নির্দেশনা মেনে চলার আদেশ দিয়েছে। বিশেষ করে উমরা যাত্রীদের ভিসা শেষ হওয়ার আগে তাদের সৌদি আরব ত্যাগ করা গুরুত্বপূর্ণ।

অন্যদিকে হজ ও উমরা মন্ত্রণালয় দেশের বাসিন্দাদের উমরা পালনের জন্য ‘নুসুক পোর্টাল’-এর মাধ্যমে পারমিট পাওয়ার বিষয়টি নিশ্চিত করারও নির্দেশনা দিয়েছে।

বিজ্ঞাপন

মন্ত্রণালয় জানিয়েছে, নুসুক পোর্টালের মাধ্যমে উমরা পারমিটের উদ্দেশ্য হলো মসজিদে হারামের অস্বাভাবিক ভিড় থেকে উমরার যাত্রীদের বাঁচানো এবং তাদের স্বাচ্ছন্দ্যে উমরা পালনের সুযোগ করে দেওয়া।

উমরা পারমিটের বিষয়ে মন্ত্রণালয় আরও জানিয়েছে, উমরার জন্য আবেদনের ক্ষেত্রে সময়ের দিকে বিশেষ নজর দিতে হবে এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের জারি করা নির্দেশনাগুলো যথাযথভাবে অনুসরণ করতে হবে।

বিজ্ঞাপন

পবিত্র হজের পর শুরু হয়েছে উমরা পালন। উমরার জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে যাত্রীরা সৌদি আরব যাওয়া শুরু করেছেন। বাংলাদেশ থেকেও ধর্মপ্রাণ মানুষ উমরার জন্য সৌদি আরব যাচ্ছেন। দ্রুততম সময়ের মধ্যে বাংলাদেশি উমরাযাত্রীদের ই-ভিসা ইস্যু করছে সৌদি আরব।

সৌদি আরব উমরা পালনকারীর সংখ্যা তিন গুণ করতে চায়। অর্থাৎ বছরে ৩ কোটি উমরা পালনকারীতে উন্নীত করতে চায় দেশটি।

সম্প্রতি সৌদি আরবের উমরা বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি আবদুর রহমান বিন ফাহদ স্থানীয় টেলিভিশন আল আখবারিয়াকে এ তথ্য জানান।

আবদুর রহমান বিন ফাহদ বলেন, ‘প্রতি বছরই উমরা পালনকারীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। এমন বাস্তবতায় উমরাযাত্রীর সংখ্যা চলতি বছর এক কোটি থেকে বাড়িয়ে তিন কোটি করার লক্ষ্যে একটি পরিকল্পনা রয়েছে রিয়াদ সরকারের।’