উমরা যাত্রীকে ৬ জিনিস সঙ্গে রাখার পরামর্শ সৌদির

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মসজিদে হারামে উমরাকারীদের একটি দল, ছবি: সংগৃহীত

মসজিদে হারামে উমরাকারীদের একটি দল, ছবি: সংগৃহীত

সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় জানিয়েছে, যেসব মুসলিম পবিত্র উমরা পালন করতে চান; তাদের সঙ্গে ৬টি জিনিস রাখা জরুরি।

মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি আরবের ভেতর ও বাইরে থেকে যারা উমরা করতে আসবেন তাদের সঙ্গে থাকা ব্যাগে ৬টি জিনিস থাকলে তাদের উমরা পালন অনেকটাই সহজ হবে।

বিজ্ঞাপন

জিনিসগুলো হলো- পরিচয়পত্র/পাসপোর্ট, জরুরি যোগাযোগের ফোন নম্বর, একটি মোবাইল চার্জার, দোয়া-দুরুদের বই, প্রয়োজনীয় অর্থ এবং মক্কা ও মদিনার ম্যাপ।

বছরের যেকোনো সময় যে কেউ উমরা পালন করতে পারেন। ইসলাম ধর্মে সবচেয়ে পবিত্র নগরী মক্কায় অবস্থিত কাবা শরিফ তাওয়াফসহ নির্দিষ্ট কিছু কাজের মাধ্যমে উমরা করা হয়।

বিজ্ঞাপন

উমরা পালন শেষে মানুষ আরেক পবিত্র শহর মদিনায় যান। সেখানে তারা নবী মোহাম্মদ (সা.)-এর রওজা জিয়ারত ও মসজিদে নববিতে নামাজ আদায়সহ ইসলামের বিভিন্ন নিদর্শন প্রত্যক্ষ করেন।

হজ মৌসুম শেষে গত মাস থেকে আবারও শুরু হয় উমরা শুরু হয়েছে। এ বছর প্রায় ১৮ লাখের বেশি মানুষ হজপালন করেছেন। উমরা সহজ করতে সৌদি আরব বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে ব্যক্তিগত, ভ্রমণ এবং পর্যটন ভিসাধারী সবাইকে উমরা করার সুযোগ দিয়েছে দেশটি। এর ফলে শুধুমাত্র উমরার ভিসার জন্য কাউকে আর অপেক্ষা করতে হয় না। এ ছাড়া উমরা ভিসা দিয়ে সৌদি আরবের সব জায়গায় ভ্রমণ করা যায়।

উল্লেখ্য, উমরা পালনে বিশ্বের বিভিন্ন দেশে থেকে সৌদি আরবে যান মুসলমানরা। গত বছর সবচেয়ে বেশি মানুষ উমরা পালন করতে গিয়েছেন ইন্দোনেশিয়া থেকে। এ ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ছয়ে।