মসজিদে হারামে বিশ্বের সবচেয়ে বড় গেট

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মসজিদে হারামের বাদশাহ আবদুল্লাহ গেট, ছবি: সংগৃহীত

মসজিদে হারামের বাদশাহ আবদুল্লাহ গেট, ছবি: সংগৃহীত

মক্কা নগরীতে কালো গিলাফে আবৃত রয়েছে পবিত্র কাবা ঘর। এ ঘরের চারপাশে যে মসজিদ কমপ্লেক্স রয়েছে, সেটাকে বলা হয় মসজিদে হারাম বা হারাম শরিফ। মসজিদে হারাম নিয়ে কৌতুহলের শেষ নেই। এর অন্যতম হলো, এত বড় কমপ্লেক্সের মোট দরজা কতটি, কোন দরজা দিয়ে প্রবেশ করা সহজ ইত্যাদি।

মসজিদে হারামের অনেকগুলো প্রবেশপথ রয়েছে। তন্মধ্যে ৪৫টি দরজা নিয়ে সাধারণ মানুষ প্রবেশ করতে পারেন। আর বিশেষ বিশেষ কিছু দরজা রয়েছে, যেগুলো দিয়ে মসজিদে হারামের ইমাম-খতিব, বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও নিরাপত্তাকর্মীরা প্রবেশ করেন- এসব দরজা সংরক্ষিত।

বিজ্ঞাপন

মসজিদে হারামের দরজাগুলোর মধ্যে ‘বাদশাহ আবদুল্লাহ গেট’টি বাবে মালিক আবদুল্লাহ বিন আবদুল আজিজ বা কিং আবদুল্লাহ গেট নামেও পরিচিত।

বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ আলে সৌদ ২০০৫ সাল থেকে ২০১৫ খ্রিস্টাব্দ পর্যন্ত সৌদি আরবের বাদশাহ ছিলেন। তার নামে এ গেটের নামকরণ করা হয়েছে। মসজিদে হারামের ইয়েমেনি কর্ণার বরাবর এবং আজইয়াদ স্ট্রিটের ঠিক বিপরীতে গেটটি অবস্থিত। এর গেট থেকে সরাসরি পবিত্র কাবা দেখা যায়। এ দরজা দিয়ে প্রতিবন্ধী ও হুইলচেয়ার ব্যবহারকারীরা সরাসরি মাতাফ বা তাওয়াফের স্থানে প্রবেশ করতে পারেন।

বিজ্ঞাপন

এই গেটটি মসজিদে হারামের সর্বোচ্চ এবং বিশ্বের সবচেয়ে বড়। মসজিদে হারাম ও মসজিদে নববি রক্ষণাবেক্ষণের জন্য প্রতিষ্ঠিত জেনারেল অথরিটি জানিয়েছে, বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ গেট হলো- মসজিদে হারামের সর্বোচ্চ এবং বিশ্বের বৃহত্তম গেট।

জানা গেছে, বাদশাহ আবদুল্লাহ গেটটি ১৩.৩ মিটার উচ্চ এবং ৭.৭ মিটার চওড়া এবং ওজন ১৪ টন। দরোজাটি আধুনিক স্থাপত্য নকশা এবং ইসলামিক আলংকারিক শিল্পের জন্য অনন্য।

এই বৃহৎ গেটের মোট খিলান ছয়টি। যার তিনটি বাইরের দিকে এবং তিনটি ভেতরের দিকে। প্রবেশদ্বারের ওপরে বারান্দার মতো ছোট কক্ষ রয়েছে, এর ওপরে রয়েছে দুটি মিনার। যা মসজিদে হারামের অন্যসব মিনারের চেয়ে উঁচু। চমৎকার নির্মাণশৈলী এবং সুন্দর স্থাপত্যের কারণে দরজাটি সহজেই মানুষের দৃষ্টি কাড়ে।

মসজিদে হারামে মোট ২১০টি গেট রয়েছে, যেগুলো ডিজিটাল সাইনবোর্ড দিয়ে সজ্জিত। নামাজের সময় মুসল্লিদের প্রবেশের সময় সাইনবোর্ডগুলো হালকা সবুজ রঙের থাকে, পরে মসজিদ মুসল্লি দিয়ে পূর্ণ হয়ে গেলে তা লাল হয়ে যায়।