মুসল্লিদের ভালোবাসার সাক্ষী হোসেনপুর লাল মসজিদ

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হোসেনপুর লাল মসজিদ, ছবি: সংগৃহীত

হোসেনপুর লাল মসজিদ, ছবি: সংগৃহীত

প্রায় দেড়শ বছরের পুরোনো হোসেনপুর লাল মসজিদ সিরাজগঞ্জ শহরের হোসেনপুর মহল্লায় অবস্থিত। ১৮৭৬ সালে প্রতিষ্ঠিত মসজিদটি ধরে রেখেছে হাজারো স্মৃতি। এটি জেলার প্রথম পাকা মসজিদ। ঐতিহ্যবাহী এ মসজিদটিতে নামাজ পড়েছেন মোহাম্মদ আলী জিন্নাহ, হোসেন শহীদ সোহ্রাওয়ার্দী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ইতিহাসখ্যাত অনেক ব্যক্তি।

জানা যায়, প্রায় দেড়শ বছর আগে সিরাজগঞ্জের তৎকালীন প্রখ্যাত আলেম মুন্সী মেহের উল্লাহ হোসেনপুরে মসজিদ প্রতিষ্ঠার উদ্যোগ নেন। এলাকাটি মুসলিম অধ্যুষিত হলেও প্রভাবশালী জমিদার ও তার লোকজন মসজিদ নির্মাণে বাধা দেন। একপর্যায়ে মুন্সী মেহের উল্লাহসহ মুসল্লিরা জমিদারের লাঠিয়াল বাহিনীর সঙ্গে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়ান। তবে জমিদারদের বাধা উপেক্ষা করে মসজিদটি প্রতিষ্ঠিত হয়। রক্তক্ষয়ী সংঘর্ষের ইতিহাসে গড়া প্রায় দেড়শ বছরের এই মসজিদটি যেন এলাকার মুসল্লিদের ভালোবাসার সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে।

বিজ্ঞাপন
হোসেনপুর লাল মসজিদ, ছবি: সংগৃহীত

বতর্মানে মসজিদটি ৪২ একর জমির ওপর হলেও প্রাথমিক পর্যায়ে মুন্সী মেহের উল্লাহর দান করা জমির ওপর ছোট্ট পরিসরে মসজিদ, এক পাশে কবরস্থান এবং সামনে ঈদগাহ তৈরি করা হয়। এ কবরস্থানেই শায়িত রয়েছেন মসজিদের প্রতিষ্ঠাতা মুন্সী মেহের উল্লাহ। প্রতিষ্ঠাকালীন টিনের মসজিদটি পরে এক তলা ভবন করা হয়, যা ছিল সম্পূর্ণ লাল রঙের। যার ছিল সর্বমোট ছয়টি গম্বুজ।

মসজিদের পুরোনো ভবনটি জরাজীর্ণ হয়ে পড়ায় ১৯৯০ সালে সেটি ভেঙে একই স্থানে নতুন দ্বিতল ভবন নির্মাণ করা হয়। ২০১৮ সালে মসজিদের তৃতীয় তলার নির্মাণকাজ শেষ হয়। তৎকালীন জমিদারের লাঠিয়ালদের সঙ্গে মুসল্লিদের রক্তক্ষয়ী সংঘর্ষের পর মসজিদটি তৈরি হওয়ায় মসজিদটির নামকরণ হয়েছে ‘লাল মসজিদ।’

বিজ্ঞাপন

ঐতিহ্যবাহী মসজিদটিতে একসঙ্গে প্রায় ১ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন। দূরদূরান্ত থেকে ধর্মপ্রাণ মানুষ মসজিদটি দেখতে আসেন।