বৃষ্টিও বাধা হয়নি ইবাদতে

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বৃষ্টির সময় পবিত্র কাবা তাওয়াফের দৃশ্য, ছবি : সংগৃহীত

বৃষ্টির সময় পবিত্র কাবা তাওয়াফের দৃশ্য, ছবি : সংগৃহীত

ইসলামের সূতিকাগার সৌদি আরবের মক্কা-মদিনাসহ বেশে কয়েকটি অঞ্চলে ভারী বৃষ্টিপাত হয়েছে। এতে রাস্তাঘাটসহ মক্কার কাবা শরীফের আশপাশ ও মসজিদে নববির প্রাঙ্গণে জমে যায় বৃষ্টির পানি।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সন্ধ্যা থেকে মসজিদে হারাম ও আশপাশের এলাকায় বৃষ্টি শুরু হয়। বৃষ্টির সময় তাওয়াফকারী ও নামাজ আদায়কারীরা প্রাণভরে ইবাদত-বন্দেগিতে মশগুল ছিলেন।

বিজ্ঞাপন

সৌদি বার্তা সংস্থা এসপিএ জানায়, বৃষ্টির সময় উমরাযাত্রীরা বিনীতভাবে নামাজ, তাওয়াফ ও দোয়া মগ্ন ছিলেন।

হারামাইন শরীফ প্রশাসন অবিলম্বে মসজিদ আল-হারামে বিভিন্ন পরিষেবা এবং পরিচ্ছন্নতা সংস্থার সহায়তায় তার বৃষ্টির জল এবং জরুরী পরিকল্পনা বাস্তবায়ন করেছে।

বিজ্ঞাপন

হারামাইন পরিচালনা পরিষদ বৃষ্টি এবং এই ধরনের আবহাওয়ার সময় মসজিদে হারামে আগতদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সর্বোত্তম ব্যবস্থা করে। বৃষ্টির সময় তাওয়াফের স্থান (মাতাফ), নামাজের জায়গা, প্রবেশ পথ থেকে শুরু করে চলাচলের রাস্তা, মেঝে পরিষ্কার ও শুকানোর জন্য দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হয়।

অন্যদিকে শুক্রবার মদিনা মোনাওয়ার বজ্রবৃষ্টির খবর পাওয়া গেছে, পানিতে মদিনার রাস্তাঘাট প্লাবিত হয়েছে। এ সময়ও মসজিদে নববির আঙিনায় নামাজ ও দোয়ায় মগ্ন ছিলেন আগত মুসল্লি ও উমরা পালনকারীরা।

বৃষ্টির সময় দোয়া করছেন উমরাকারীরা, ছবি: সংগৃহীত

এদিকে মসজিদে হারাম এবং মসজিদে নববি রক্ষণাবেক্ষণের জন্য প্রতিষ্ঠিত জেনারেল অথরিটি জানিয়েছে, বৃষ্টির সময় সংশ্লিষ্ট বিভাগের কর্মীদের সহায়তায় ইবাদতকারী ও উমরা পালনকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।

আরব নিউজ জানিয়েছে, বৃষ্টির পরিস্থিতি মোকাবেলায় ২শ’ সুপারভাইজারের অধীনে ৪ হাজার কর্মী এবং ৫শ’টিরও বেশি মেশিন এবং সরঞ্জাম সংগ্রহ ব্যবহার করে জমে থাকা পানি নিষ্কাশন ও মসজিদ পরিষ্কারের কাজ করেছেন। মসজিদের প্রবেশ পথে আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে ছাতাও বিতরণ করা হয়েছে।