পবিত্র কাবার ছবি তোলা নিয়ে নতুন নির্দেশনা

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পবিত্র কাবা, ছবি: সংগৃহীত

পবিত্র কাবা, ছবি: সংগৃহীত

মক্কার মসজিদে হারামে ছবি তোলার ক্ষেত্রে কিছু নির্দেশনা জারি করেছে সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয়। মক্কায় অবস্থানকালীন বরকতময় সময়গুলোর সদ্ব্যবহার এবং ইবাদত-বন্দেগির প্রতি মনোনিবেশের জন্য উমরাপালনকারী ও আগত মুসল্লিদের প্রতি আহ্বান জানানো হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

দেশটির হজ ও উমরা বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, পবিত্র কাবা তাওয়াফ ও সায়ির আনুষ্ঠানিকতা পালনের সময় ছবি তোলার কিছু শিষ্টাচার রয়েছে, আগতদের এসবের প্রতি যত্ন নেওয়া উচিত।

বিজ্ঞাপন

এ লক্ষে মসজিদে হারামে ফটোগ্রাফি সংক্রান্ত চারটি নির্দেশনা প্রদান করেছে। যাতে উমরাপালনকারী ও নামাজিদের চলাচল এবং ইবাদত-বন্দেগিতে কোনো বাধা সৃষ্টি না হয়।

মন্ত্রণালয়ের এক্স অ্যাকাউন্টে দেওয়া বিবৃতিতে বলা হয়, দর্শনার্থীদের উচিৎ মানুষ চলাচলের রাস্তা থেকে দূরে দাঁড়িয়ে ছবি তোলা এবং কারও গোপনীয়তা লঙ্ঘিত হয়, এমন ছবি তোলা থেকে বিরত থাকা। সেই সঙ্গে অনুমতি ছাড়া অন্যের ছবি তোলা এড়িয়ে চলা এবং দ্রুত সময়ের মধ্যে ছবি ওঠানো।

মন্ত্রণালয় বিবৃতিতে হজ-উমরার সময় বেশি বেশি ইবাদত-বন্দেগিতে মশগুল থেকে সময়কে কাজে লাগানোর পরামর্শ দিয়ে বলেছে, সবার খেয়াল রাখা উচিত যে, আপনি যখন মানুষ চলাচলের রাস্তায় দাঁড়িয়ে ছবি তুলতে থাকেন; তখন এটি যানজট বাড়ায়। যা অন্যদের অসুবিধার কারণ হয়।

প্রসঙ্গত, সাম্প্রতিক বছরগুলোতে দেখা গেছে মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববিতে যাওয়া মুসল্লিরা ব্যাপকহারে ছবি ও ভিডিও রেকর্ড করা শুরু করেছেন। এটা নিয়ে নানা সময় মসজিদ হারামের ইমামরা বিরক্তি প্রকাশের পাশাপাশি ছবি তোলা ও ভিডিও করাকে নিরুৎসাহিত করে বক্তব্য দিয়েছেন।

সম্প্রতি কাবার প্রধান ইমাম শায়খ আবদুর রহমান আস সুদাইস বলেছেন, পবিত্র এসব স্থানে ছবি তোলা ও ভিডিও করা নিয়ে ব্যস্ত হয়ে সময় নষ্ট করবেন না। এখানে ইবাদতে বেশি সময় কাটান। সময়কে গুরুত্ব দিন।