হিজাবের পক্ষে রায় পেলেন ত্রিনিদাদের নারী পুলিশ



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
হিজাবের পক্ষে রায় পেলেন ত্রিনিদাদের নারী পুলিশ, ছবি: সংগৃহীত

হিজাবের পক্ষে রায় পেলেন ত্রিনিদাদের নারী পুলিশ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আদালতে আইনি লড়াই করে ত্রিনিদাদ-টোবাগো প্রজাতন্ত্রের এক নারী পুলিশ হিজাব পরিধান করার অনুমতি পেলেন। ওই মুসলিম নারী সেদেশের পুলিশ বাহিনীতে হিজাব নিষেধাজ্ঞার বিরুদ্ধে আদালতে অভিযোগ করেন। দীর্ঘ শুনানির পর আদালত হিজাব পরিধানের বিষয়ে ওই নারী পুলিশের পক্ষে রায় দিয়েছে।

ত্রিনিদাদ-টোবাগো প্রজাতন্ত্রের পুলিশ রিজার্ভ বাহিনীর নারী সদস্য ‘শ্যারন রূপ’ হিজাব পরিধানের অনুমতির পাশাপাশি পুলিশ বাহিনীর কাছ থেকে ১ লাখ ৮৫ হাজার ডলার ক্ষতিপূরণও পেয়েছেন।

দায়িত্ব পালনের সময় ইসলামিক পোশাক পরা বৈষম্যমূলক নিষেধাজ্ঞার কারণে তাকে এই ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

শ্যারন রূপ ২০০৯ সালে পুলিশে যোগ দেন এবং ২০১৪ সাল থেকে নিয়মিত হিজাব ব্যবহার করেন। হিজাব ব্যবহারের ফলে তিনি বেশ কয়েকবার ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা কর্তৃক ইউনিফর্ম লঙ্ঘের অভিযোগে অভিযুক্ত হন।

ত্রিনিদাদ-টোবাগো দক্ষিণ ক্যারিবিয়ান সাগরের একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। রাজধানীর নাম পোর্ট অফ স্পেন। দেশটির মোট জনসংখ্যা ১৩ লাখের মধ্যে ৫ শতাংশ মুসলমান।

১৯৬২ সালের ১ আগস্ট ত্রিনিদাদ-টোবাগো স্বাধীনতা পায়। ছোট্ট এই দেশটিতে ১৩২টি মসজিদ রয়েছে। ত্রিনিদাদে ইসলাম গ্রহণ করার গড় উল্লেখযোগ্য। ঈদ উপলক্ষে ত্রিনিদাদে সরকারি ছুটি ঘোষণা করা হয়। অনেকটা স্বাধীনভাবে দেশটিতে মুসলমানরা ধর্ম-কর্ম পালন করে থাকেন। ত্রিনিদাদে দারুল উলুম দেওবন্দের অনুকরণে মাদরাসাও রয়েছে। ১৯৮৪ খ্রিস্টাব্দে মুফতি সাবিল আলী এখানে দারুল উলুম নামে মাদরাসা প্রতিষ্ঠা করেন। তাতে দাওরায়ে হাদিস (মাস্টার্স) পর্যন্ত মানসম্মত শিক্ষাদানের ব্যবস্থা রয়েছে। এর সঙ্গে একটি ফতোয়া বিভাগও রয়েছে।

বিভিন্ন বৈশিষ্ট্যের কারণে এটি শুধু ওয়েস্ট ইন্ডিজ নয়, বরং পুরো ল্যাটিন আমেরিকার সবচেয়ে বড় ধর্মীয় প্রতিষ্ঠান। এতে বর্তমানে প্রায় ৫০০ শিক্ষার্থী পড়াশোনা করেন। এই মাদরাসার অধীনে বিয়ে পড়ানো, হালাল গোশতের তত্ত্বাবধান ও চাঁদ দেখা ইত্যাদি বিষয়ে মুসলমানদের দিক-নির্দেশনা প্রদান করা হয়। ত্রিনিদাদে মুসলমানদের রয়েছে নিজস্ব টিভি চ্যানেল। ত্রিনিদাদ থেকে প্রায় দুই হাজার মুসলমান প্রতিবছর হজ পালনের জন্য সৌদি আরব গমন করেন।