দিনমজুরদের সাহায্যের আবেদন মুফতি তাকি উসমানির

মুহাম্মদ বিন ওয়াহিদ
দিনমজুরদের সাহায্যের আবেদন মুফতি তাকি উসমানির, ছবি: সংগৃহীত

দিনমজুরদের সাহায্যের আবেদন মুফতি তাকি উসমানির, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের প্রভাবে বিশ্বময় তৈরি হওয়া সঙ্কটময় মুহূর্তে দিনমজুর ও অসহায় মানুষদের সহযোগিতা করার আবেদন জানিয়ে টুইট করেছেন পাকিস্তানের প্রসিদ্ধ আলেম মুফতি তাকি উসমানি।

সোমবার (৩০ মার্চ) দিবাগত এক টুইট বার্তায় তিনি বলেন, করোনাভাইরাস বিশ্বময় যে সঙ্কট তৈরি করেছে, এ সময় আমাদের দিনমজুর ও অসহায় মানুষদের ভুলে গেলে চলবে না। নিজেদের সামর্থ্য অনুযায়ী তাদের প্রতি সাহায্যের প্রশস্ত হাতকে সম্প্রসারণ করতে হবে।

তিনি বলেন, নিজেদের মাঝে প্রত্যেক দিন আমরা হিসাব-নিকাশ করি, আজ আমি কতজন অভাবগ্রস্থ মানুকে সহযোগিতা করতে পেরেছি! কারণ, এ সময় সবচেয়ে বেশি খোঁজ-খবর রাখা প্রয়োজন তাদের।

টুইটে সবার প্রতি প্রশ্ন উত্থাপন করে তিনি বলেন, আমরা নিজেরা করোনাভাইরাস থেকে বাঁচার জন্য এসব গরীব-অসহায় মানুষদের না খাইয়ে মারতে যাচ্ছি নাতো?

এই টুইট ছাড়াও প্রখ্যাত এই আলেম করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতামূলক বার্তা দিচ্ছেন প্রায় প্রতিদিনই।

সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ রোধে দলমত নির্বিশেষে বিভিন্ন মাজহাব, মতবাদের আলেম-উলামাদের সঙ্গে বৈঠক করে উদ্ভুত পরিস্থিতিতে দেশবাসীকে দিক-নির্দেশনা ও করণীয় সম্পর্কে পরামর্শ দিয়েছেন। পাকিস্তান শরিয়া আদালতের সাবেক প্রধান বিচারপতির এমন উদ্যোগে সাধারণ মানুষের মাঝে ব্যাপক সচেতনতা সৃষ্টি হয়।

৭৭ বছর বয়সী প্রখ্যাত ইসলামি ব্যক্তিত্ব তাকি উসমানি হাদিস, ইসলামি ফিকহ, তাসাউফ ও অর্থনীতিতে বিশেষজ্ঞ। ‘মিজান ব্যাংক’ প্রতিষ্ঠার মাধ্যমে পাকিস্তানে সর্বপ্রথম তিনি ইসলামি ব্যাংকিং চালু করেন। তিনি আন্তর্জাতিক ফিকহ একাডেমির (ওআইসির একটি শাখা সংস্থা) স্থায়ী সদস্য। আরবি, উর্দূ এবং ইংরেজি ভাষায় তাকি উসমানি প্রায় ৫০টিরও বেশি বই লিখেছেন।

আপনার মতামত লিখুন :