নিরাপন’র কারাখানা পরিদর্শনে নিষেধাজ্ঞা বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃৃহীত

ছবি: সংগৃৃহীত

  • Font increase
  • Font Decrease

তৈরি পোশাক কারাখানা পরিদর্শনকারী উত্তর আমেরিকা ভিত্তিক প্রতিষ্ঠান ‘নিরাপন’র কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমে হাইকোর্টের নিষেধাজ্ঞা বহাল রেখেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের নিষেধাজ্ঞার বিরুদ্ধে নিরাপন’র করা আবেদনের শুনানি শেষে সোমবার (২ ডিসেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ তা খারিজ করে দেন।

আদালতে নিরাপন’র পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করিম। ড্রাগন সোয়েটার লিমিটেডের পক্ষে ছিলেন আইনজীবী শেখ ফজলে নূর তাপস ও ইমতিয়াজ মইনুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

রিট আবেদনকারী পক্ষের আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম বলেন, এ আদেশের ফলে নিরাপন কর্তৃক দেশের তৈরি পোশাক কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমের ওপর হাইকোর্টের দেওয়া ছয় মাসের নিষেধাজ্ঞা বহাল থাকছে।

নর্থ আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্সের সদস্য প্রায় ৬০০ তৈরি পোশাক কারখানার কর্মপরিবেশ দেখভাল করতে নিরাপন নামের একটি প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়। তবে অ্যালায়েন্সের কার্যক্রম নিয়ে ২০১৭ সালে হাইকোর্টে রিট করে ড্রাগন সোয়েটার লিমিটেড।

এরপর গত ২২ অক্টোবর হাইকোর্ট এ বিষয়ে রুল জারি করেন এবং নিরাপন কর্তৃক কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দেন। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে নিরাপন।

আপনার মতামত লিখুন :