ছাতুর শরবতে বাড়বে হজম ক্ষমতা



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
ছোলার ডাল পেষাই করেই তৈরি হয় ছাতু। ছবি: সংগৃহীত

ছোলার ডাল পেষাই করেই তৈরি হয় ছাতু। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনার এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য আমরা খুঁজে নিচ্ছি নানা প্রাকৃতিক উপাদান। এর মধ্যে ছাতু অন্যতম। ছোটবেলায় ফিরে তাকালে ছাতুর শরবত, ছাতু মাখা কিন্তু প্রায়ই তৈরি হত বাড়িতে। কিন্তু দিনে-দিনে জাঙ্ক ফুডের বাহারে ছাতুর মতো উপকারী খাবারও এখন ব্যাকসিটে।

ছোলার ডাল পেষাই করেই তৈরি হয় ছাতু। ডালের সব উপকারী গুণ যেমন এতে বিদ্যমান। ছাতুর গ্লাইসেমিক ইনডেক্স কম থাকায় এটি ডায়াবেটিস রোগীদের জন্য সবচেয়ে ভালো খাবার। এটি রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে, ওজন হ্রাস করে এবং ত্বক ও চুলের সৌন্দর্য বৃদ্ধি করে।

জেনে নিন ছাতুর উপকারিতা-

হজমের জন্য ভাল:

ছাতুতে প্রচুর ফাইবার থাকে। তাই ছাতু হজমের জন্য খুবই ভাল। এটি বিভিন্ন ভিটামিন এবং খনিজের ঘাটতি পূরণ করে ফলে শরীরের সঙ্গে সঙ্গে মস্তিষ্কের কর্মক্ষমতাও বাড়ে। কোষ্ঠকাঠিন্য এবং পেটের অন্য বহু সমস্যার সমাধান আছে ছাতুতেই।

কোলেস্টেরল কমায়:

ফাইবারের কারণেই ছাতু কোলেস্টেরল কমায়। রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তাই চিকিৎসকরা অবস্থা বুঝে অনেককেই নিয়মিত ছাতুর শরবত খাওয়ার পরামর্শ দেন। এতে হৃদরোগের আশঙ্কা কমে।

রক্তে চিনির মাত্রা কমায়:

ছাতুতে প্রচুর উদ্ভিজ্জ প্রোটিন আছে। একই সঙ্গে এটির গ্লাইসেমিক ইনডেক্সও বেশ তলার দিকে। ফলে এটি রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে। চিকিৎসকরা তাই ডায়াবিটিসের রোগীদের ছাতুর শরবত খাওয়ার পরামর্শ দেন।

চুল ভাল রাখে:

ছাতুতে থাকা নানা ভিটামিন ও খনিজের কারণে এটি ত্বকের উপকার করে। নিয়মিত ছাতুর শরবত খেলে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে। তা ছাড়া চুলের পুষ্টিও হয়।