শখের বুক সেলফ যত্নে রাখবেন যেভাবে



লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
বই ভালবাসা আর তার যত্ন নেয়া এক কথা নয়। ছবি: সংগৃহীত

বই ভালবাসা আর তার যত্ন নেয়া এক কথা নয়। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ডিজিটাল যুগে হাতের মুঠোয় সবকিছু। হাতে অ্যান্ড্রয়েড ফোন, রয়েছে ইন্টারনেটও। গুগলে গিয়ে সার্চ করে মূহুর্তেই পেয়ে যাচ্ছেন সব তথ্য। বইপ্রেমীরাও এখন অনেকে ই-বুক ডাউনলোড করে পড়ছেন পিডিএফ ভার্সন।

এতো এতো সুবিধারও পরও অধরা থেকে যায় বই পড়ার আনন্দ। বইপড়া যাদের শখ, তারা তো বাজার থেকে কেনা কাগুজে বই ছাড়া কিছু চিন্তায় করতে পারেন না!

কিন্তু বই ভালবাসা আর তার যত্ন নেয়া এক কথা নয়। পড়তে অনেকের ভাল লাগলেও, ঠিক পদ্ধতিতে বই সংরক্ষণ করতে পারেন না সবাই। ফলে বইগুলো নষ্ট হয়, অথবা প্রয়োজনের সময় খুঁজে পেতে বেগ পেতে হয়। যার ফলে বই পড়ার আনন্দ কমে যায়।

বই যত্নে রাখার উপায় জেনে নিন—

১. যদি বই রাখার কোনো তাক আলাদাভাবে কিনে থাকেন, তবে তা রাখুন এমন জায়গায় যেখানে বাতাস আসে। কিন্তু তা জানলার ধারে নয়। বরং চার দেয়ালে ঘেরা কোনো এলাকায়। তা হলে কোনো ভাবেই বইয়ের গায়ে রোদ-বৃষ্টি বেশি লাগবে না।

২. এখন নানা ধরনের বইয়ের তাক হয়। তবে চেষ্টা করুন এমন কোনো তাক কিনতে, যেখানে পরপর সমানভাবে সাজিয়ে রাখা যাবে সব বই। যত পরিচ্ছন্নভাবে সাজাবেন, ততই ভাল থাকে বইয়ের বাঁধন।

৩. অনেক বইয়ের উপরের দিকে একটা আলগা মলাট থাকে। জ্যাকেটের মতো। তা সরিয়ে রাখার প্রবণতা থাকে অনেকের। কিন্তু সেটি পরিয়ে রাখা ভাল। তাতে ধুলো-ময়লার থেকে খানিক রক্ষা পায় বইটি।

৪. সাজানোর সময়ে ভারি এবং বড়সড় দেখতে বইগুলোকে একেবারে নিচের তাকে রাখা ভাল। তার সঙ্গে খেয়াল রাখা জরুরি, ভেতরের কোনো পাতা মুড়ে গেল কি-না!