আরমানিটোলার আগুন: আরো ১ জনের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
আরমানিটোলার আগুন: আরো ১ জনের মৃত্যু

আরমানিটোলার আগুন: আরো ১ জনের মৃত্যু

  • Font increase
  • Font Decrease

পুরান ঢাকার আরমানিটোলার হাজী মুসা ম্যানসনের অগ্নিকাণ্ডের‌ ঘটনায় আইসিইউতে থাকা সাফায়েত নামে আরও এক জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ জনে।

রোববার (২৫ এপ্রিল) ভোরে তার মৃত্যু হয়। বিষয়টি নিশ্চিত করেছেন শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

ডা.সামন্ত লাল সেন বলেন, সকালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ( সাফায়েত) মারা যান। আগুনে তার শরীরের ২৫ শতাংশ পুড়ে গিয়েছিল।

এর আগে বৃহস্পতিবার (২২ এপ্রিল) মধ্যরাতে আরমানিটোলার হাজী মুসা ম্যানশনে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিটের তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনের ঘটনায় ঘটনাস্থল থেকে চার জনের মরদেহ উদ্ধার করা হয়।

এছাড়া আহত ও দগ্ধ চার জন আইসিইউতে এবং ১০ জনকে বার্ন ইউনিটের পোস্ট অপারেটিভ ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন।

বার্নের পোস্ট অপারেটিভ ইউনিটে থাকা অন্যরা হচ্ছেন ইব্রাহিম সরকার (৬০), সুফিয়া বেগম (৫০), জুনায়েদ (২০), মোস্তফা (৪০), ইউনুস মোল্লা (৬০), সাকিব হোসেন (৩০), চাষমেরা বেগম (৩৩), দেলোয়ার হোসেন (৫৮), আয়সাপা (২), লায়লা বেগম (৫৫), মোহাম্মদ ফারুক (৫৫), মেহেরুন্নেসা (৫০), মিলি (২২), পাবিহা (২৬), আকাশ (২২) ও আসমা সিদ্দিকা (৪৫)।

 

 
 
   

টাঙ্গাইলে ট্রাকের ধাক্কায় নিহত ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টাঙ্গাইলের ধনবাড়ীতে ট্রাকের ধাক্কায় অটোরিকশার দুই যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুই জন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে উপজেলার জামতলী এলাকায় ঘটনাটি ঘটে। নিহত দুইজনের পরিচয় জানা যায়নি। আহত দুইজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ধনবাড়ী থানার উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিকেলে জামালপুরগামী একটি ট্রাক বিপরীত দিক থেকে আসা অটোরিকশাকে চাপা দেয়। ঘটনাস্থলেই অটোরিকশার দুইজন নিহত হন। আহত দুইজনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। ট্রাকটি জব্দ করা হয়েছে। ট্রাক চালক পালিয়ে গেছে।

;

টাঙ্গাইলে তীব্র গরমে এক বৃদ্ধের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

টাঙ্গাইলে তীব্র দাবদাহ ও গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বেশি ভোগান্তির শিকার হচ্ছেন খেটে-খাওয়া নিম্ন আয়ের মানুষ। গরমে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে কালিহাতী উপজেলার তালতলা গ্রামে তীব্র গরমে মনছের আলী সরকার (৯৫) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

কালিহাতী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোজহারুল ইসলাম তালুকদার জানান, মঙ্গলবার সিংগুরিয়া বাজার থেকে পায়ে হেঁটে বাড়িতে আসলে দুপুরে দিকে প্রচণ্ড গরমে অসুস্থতা বোধ করে। পরে হাসপাতালে নেওয়ার আগেই তার মৃত্যু হয়। মনছের আলী স্থানীয় আওয়ামী লীগের একজন নিবেদিত কর্মী এবং সামাজিক মানুষ ছিলেন।

টাঙ্গাইল আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক জামাল উদ্দিন জানান, চলতি বছরের এ জেলায় মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বাতাসের আর্দ্রতা ৫৬%। আগামী আরও দুই এক দিন দাবদাহ থাকার সম্ভবনা রয়েছে।

;

নওগাঁয় খাদ্যগুদামের ২ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, নওগাঁ
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

নওগাঁর মহাদেবপুরে সরকারি খাদ্যগুদাম থেকে ভালো মানের চাল বের করে অধিক মুনাফা লাভের আশায় অপেক্ষাকৃত নিম্নমানের চাল গুদামে প্রবেশ করার অপরাধে খাদ্যগুদামের দুই কর্মকর্তাসহ তিনজনের বিরুদ্ধে মামলা হয়েছে। এ ঘটনায় অজ্ঞাত আরো ২-৩ জনকে আসামি করা হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুর্নীতি দমন কমিশন সমন্বিত নওগাঁ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক তানভীর আহমদ বাদী হয়ে এ মামলা করেন।

মামলার আসামিরা হলেন- নওগাঁ শহরের খাস-নওগাঁ মহল্লার বাসীন্দা খাদ্য গুদামের খাদ্য পরিদর্শক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুল ইসলাম (৪৬), বদলগাছী থানার দ্বাড়িশন গ্রামের বাসীন্দা ও উপ-খাদ্য পরিদর্শক রাশেদুল ইসলাম (৪৯) এবং মহাদেবপুর থানার চকগোবিন্দপুর গ্রামের বাসীন্দা খাদ্য গুদামের শ্রমিক সর্দার আজমের আলী (৫২)।

জানা যায়, মহাদেবপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাজের হাসান গত দুই বছর থেকে কর্মরত আছেন। গত ১৭ এপ্রিল সকাল ১০টার দিকে মহাদেবপুর উপজেলার ইউএনও কামরুল হাসান সোহাগ এলএসডির ১নং গুদামের দক্ষিণ পার্শ্বে একটি ট্রাক দাঁড়ানো অবস্থায় দেখতে পান। এসময় তিনি উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাজের হাসানকে ফোনে ডেকে নেন। এরপর সেখানে উপ-খাদ্য পরিদর্শক রাশেদুল ইসলাম এবং আজমের আলীকে দেখতে পান। উক্ত ট্রাক হতে অপেক্ষাকৃত নিম্নমানের ৩০০ বস্তা চাল ১নং গুদামের ১০৯/১০১১৫৫৬ নং ধামালে খামালজাত করা হয়েছে। আর বাকি ১২০ বস্তা চাল গুদামজাত করার অপেক্ষায় ট্রাকের উপরে আছে। ইউএনও বিষয়টি মোহাজের হাসানের কাছে গুদামের ভেতরে চাল ঢুকানোর জন্য কোন সরকারি নির্দেশনা আছে কিনা জানতে চান। মোহাজের হাসান সাফ জানিয়ে দেন এমন কোন নির্দেশনা নেই।

এ বিষয়ে রাশেদুল ইসলাম ও আজমের আলী চালের বিষয়ে কোন সদুত্তর দিতে পারেননি। খাদ্য পরিদর্শক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুল ইসলামের কাছে জানতে চাওয়া হলে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি এবং তার জ্ঞাতসারেই চালের বস্তাগুলো পরিবর্তন করা হচ্ছিল বলে জানা যায়। পরবর্তীতে থানা পুলিশকে খবর দিলে থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে ইউএনও নির্দেশক্রমে মোট ৪২০ বস্তা (প্রতিটি বস্তা ৩০ কেজি) চালসহ ট্রাক থানায় পাঠানো হয়। সেই সাথে ১ নং গুদামটি সিলগালা করা হয়।

মামলার বাদী দুর্নীতি দমন কমিশন সমন্বিত নওগাঁ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক তানভীর আহমদ বলেন, আতিকুল ইসলাম, রাশেদুল ইসলাম ও আজমের আলীসহ অজ্ঞাত আরো ২-৩ জন মিলে পরস্পর যোগসাজসে অধিক মুনাফা লাভের আশায় ভালো মানের চাল গুদামের মধ্য থেকে বের করে অপেক্ষাকৃত নিম্নমানের চাল গুদামের মধ্যে ঢুকানোর চেষ্টা করছিল। অপরাধমূলক বিশ্বাসভঙ্গ করে দন্ডবিধির ৪০৯/১০৯ ধারা তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

;

পাচারের শিকার ভারত থেকে দেশে ফিরল ২০ নারী-শিশু



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ভারতে পাচারের শিকার ২০ নারী-শিশুকে উদ্ধারের পর স্বদেশ প্রত্যাবাসন আইনে দেশে ফেরত পাঠিয়েছে কলকাতায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাস।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন কার্যক্রম শেষে তাদেরকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

ভাল কাজের প্রলোভনে দালালের খপ্পরে পড়ে বিভিন্ন সময় এরা দেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার হয়েছিল। বাংলাদেশে ফেরার পর আইনি সহায়তায় তাদেরকে ৩টি মানবাধিকার সংস্থা গ্রহণ করেছে। সীমান্তে হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, পুলিশ, বিজিবিসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তারা।

এদিকে পাচার প্রতিরোধে বিভিন্ন সংগঠন কাজ করলেও কোনোভাবে থামছে না এসব কার্যক্রম। তবে পাচার নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলো বলেছে সচেতনতায় কমাতে পারে পাচার কার্যক্রম। আর ভুক্তভোগী পরিবারের অভিযোগ রয়েছে পুলিশের আইনি সহায়তা নিয়ে।

সরেজমিনে দেখা যায়, চোখে-মুখে ঘরে ফেরার আনন্দ বলে দেয় বন্দী জীবন থেকে তাদের মুক্তির স্বাদ। কেউ প্রেমিকের প্রতারণা, কেউ উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার স্বপ্ন আবার কেউ ভালো কাজের আশায় দালালের হাত ধরে পাড়ি জমায় ভারতে। তবে ভারতে গিয়ে বুঝতে পায় তারা সবাই নিজের অজান্তে বিক্রি হয়েছে দালালের হাতে। কিন্তু যখন বোঝে তখন আর কিছু করার উপায় থাকে না। নিজের ইচ্ছার বিরুদ্ধে নানান ঝুঁকিমূলক ও অসামাজিক কাজে তাদের ব্যবহার করা করে পাচারকারীরা। ভাগ্যের জোরে কিছু সংখ্যক ফিরে আসলেও অনেকের ভাগ্যে কি ঘটেছে তা রয়েছে অজানা।

পাচার নিয়ে কাজ করা সংস্থাগুলো বলছে, উদ্ধারের সংখ্যা মাত্র ৩০ শতাংশ। পাচারকারীদের বেশি টার্গেট থাকে অসহায় পরিবার ও স্বামীহীন নারীদের ওপর।  এমন পাচারের শিকার ২০ নারী-শিশুকে উদ্ধারের পর মঙ্গলবার সন্ধ্যায় ভারতের পেট্রাপোল সীমান্ত দিয়ে ফেরত পাঠায় কলকাতায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাস কর্মকর্তারা। পাচারের শিকার এসব বাংলাদেশিদের এক এক জনের জীবনে রয়েছে লোমহর্ষক কাহিনি।

ফেরত আসা কিশোরী রহিমা (ছদ্মনাম) জানান, ডান্সার বানানোর কথা বলে ভারতে নিয়ে বিক্রি করে প্রেমিক। পরে বুঝতে পেরে সে পুলিশের হাতে ধরা দেয়। বন্দিদশা থেকে ফেরত আসতে পারবে, এটা সে ভাবতেও পারেনি। এ ভুল পথে আর পা বাড়াবে না সে।

ফেরত আসা নারী মমতাজ (ছদ্মনাম) জানান, সে হিন্দু ধর্ম থেকে মুসলিম ধর্ম গ্রহণ করে এক মুসলিম ছেলেকে বিয়ে করে। কিন্তু মেয়েটি অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তার বাবা মামলা করেন। পরে সে জেল থেকে বের হলে মেয়েটির বাবা তার ইচ্ছার বিরুদ্ধে ভারতে পাঠিয়ে দেয়। সেখানে তাকে পুলিশ আটক করেছিল। দুই বছর পর সে বাড়ি ফিরছে।

ফেরত আসা এক কিশোরীর অভিভাবক বলেন, মেয়েকে ফিরে পেয়ে তিনি খুশি। তবে পাচারের ঘটনায় প্রশাসনের কাছে অভিযোগ জানায়। কিন্তু টাকা দিতে পারেনি বলে সহযোগিতা পায়নি।

মানবাধিকার সংস্থা জাস্টিস এন্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার এস,এস, মুহিত হোসেন জানান, ফেরত আসা ২০ জনের মধ্যে ৩ জন পুরুষ ও ১৭ জন, নারী-শিশু রয়েছে। এদের মধ্যে ৭ জনকে জনকে জাস্টিস এন্ড কেয়ার, ৮ জনকে রাইটস যশোর ও ৫ জনকে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি গ্রহণ করেছে আইনি সহায়তা দিতে।

পাচার প্রতিরোধ নিয়ে কাজ করা বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের পরিচালক বিদোষ চন্দ্র বর্মন জানান, পাচার প্রতিরোধে সরকার বিভিন্নভাবে কাজ করছে। তবে সবার সহযোগিতায় পাচার প্রতিরোধ সম্ভব।

;