‘হ্যাঁ বা না বলার জন্য সংসদে আছেন এমপিরা’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী

সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী

  • Font increase
  • Font Decrease

সংসদে এমপিরা শুধুমাত্র হ্যাঁ বা না বলার জন্য আছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেছেন, অনেকেই বলেন, বাজেট হতে হবে অংশগ্রহণমূলক, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই। এখানে যেন কোনো অপচয় না হয়। কিন্তু আমরা যে আলোচনা বা বিতর্ক করব, সেই বেসিসটা (ভিত্তি) তো ঠিক থাকতে হবে। সংসদ সদস্যরা সংসদে আছি শুধু হ্যাঁ বা না বলার জন্য।

শনিবার (১২ জুন) বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) আয়োজিত ‘বাজেট ডায়লগ -২০২১’ শীর্ষক বাজেট পরবর্তী আলোচনা সভার সম্মানিত অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, সংসদে আমরা এমপিরা সাধারণ জনগণের কথা বলার জন্য যাই। কিন্তু আমরা যদি সেই প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত না থাকি, তাহলে সেই বিষয়গুলো কেন আসবে?

আগে বাজেট প্রণয়নের সময় সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তাঁদের অনুরোধে অন্তত সংসদীয় স্থায়ী কমিটির প্রধানদের সঙ্গে আলোচনা করতেন বলে জানিয়ে তিনি বলেন, তিনি (মুহিত) নোট নিতেন। তো এটাতো এই বছর আর হয়নি।

আওয়ামী লীগের এই সংসদ সদস্য আরও বলেন, আপনারা অনেকেই বলেন, বাজেট অবশ্যই অংশগ্রহণ ও অন্তর্ভুক্তিমূলক ও টেকসই হতে হবে। এখানে যেন অপচয় না হয় সেটা দেখতে হবে। কিন্তু আমরা যে আলোচনা করব, বিতর্ক করব, আমরা যে ডায়লগ করব- এই বেসিসটাতো (ভিত্তি) ঠিক থাকতে হবে। সেটা আমরা কিভাবে করব।

বাজেট প্রণয়ন প্রক্রিয়ায় একটা ঘাটতি আছে উল্লেখ করে তিনি আরও বলেন, সেটা আমাদের ঠিক করতে হবে। আবার যদি আমরা মনে করি যে শুধু সরকার যেটা দেবে, সেটাকেই পাস করে দেওয়া, তাহলে তো আমাদের বাজেট অধিবেশনের প্রয়োজন নাই।

এ বিষয়ে রাজনৈতিক দলের ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, রাজনৈতিক দল আরেকটা ভূমিকা এখানে রাখতে পারে। আমাদের সরকারি দল বা মুখপাত্র বাজেটের সাথে সাথেই বলে দেন যে বাজেটটা ভালো, এখানে সাধারণ মানুষের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন আছে।

তারাও যদি এই বাজেট আলোচনার অংশ না থাকেন তাহলে আসলে জবাবদিহির জায়গাটা কিভাবে তৈরি হবে, জানতে চান তিনি।