বাড়ছে পানি, উত্তরে বন্যার আশঙ্কা



নিউজ ডেস্ক, বার্তা ২৪
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

দেশের সব নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। উত্তরাঞ্চলে আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে। পদ্মা ও সুরমা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এ তথ্য জানায়।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের কর্মকর্তারা জানান, দেশের সব নদ-নদীর পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে। যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ সময়ে তিস্তা, ধরলাসহ উত্তরাঞ্চলের অন্যান্য সীমান্ত নদীগুলোর পানি সমতলে দ্রুত বৃদ্ধি পেতে পারে। কতিপয় স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় সিলেট ও সুনামগঞ্জ জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। এ ছাড়া আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় পদ্মা নদীর পানি গোয়ালন্দ পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে। আগামী ২৪ ঘণ্টায় শরীয়তপুর ও চাঁদপুর জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বৃষ্টিপাত ও নদ-নদীর প্রতিবেদনে জানানো হয়, ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলের কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলের চলমান বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে। একই সঙ্গে আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তরাঞ্চলে বন্যা দেখা দিতে পারে।

প্রতিবেদনে বলা হয়, দেশের প্রধান নদ-নদীর পানি বাড়ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ ছাড়া তিস্তা, ধরলাসহ উত্তরাঞ্চলের অন্যান্য সীমান্তবর্তী নদীর পানি দ্রুত বাড়তে পারে এবং কতিপয় স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। উত্তর পূর্বাঞ্চলের সিলেট ও সুনামগঞ্জ জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

প্রতিবেদনে আরও জানানো হয়, আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় পদ্মা নদীর গোয়ালন্দ পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে। আগামী ২৪ ঘণ্টায় মধ্যাঞ্চলের শরীয়তপুর ও চাঁদপুর জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে। পদ্মা নদীর পানি সুরেশ্বর পয়েন্টে বিপৎসীমার ১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে সুরমা নদীর পানি সুনামগঞ্জ পয়েন্টে ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

   

সিকৃবিতে রুম দখল নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ, আহত ১৭



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম সিলেট
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রুম দখলকে কেন্দ্র করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে ঘটনা ঘটেছে।

রবিবার (১২ মে) বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের আব্দুস সামাদ আজাদ হলে এই সংঘর্ষের ঘটনা ঘটে। ওই হলে দুই দফা সংঘর্ষে অন্তত ১৭ জন আহত হয়েছে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়।

জানা যায় , সিকৃবির আজাদ হলের একটি রুম (৫০৭ নং) দীর্ঘদিন ধরে ফাঁকা পড়ে ছিল। তখন এলোটমেন্ট পাওয়া কিছু ছাত্রকে ওই রুমে তুলে দেন ছাত্রলীগের সহ-সভাপতি রিয়াজুল ইসলাম রিয়াদ সমর্থিত গ্রুপের নেতা-কর্মীরা।

তবে সাংগঠনিক সম্পাদক আরমান হোসেন সমর্থিত গ্রুপের নেতা-কর্মীরা এটা নিজেদের রুম বলে দাবি করেন। এ নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে দু-পক্ষের সংঘর্ষ বাঁধে।

পরে সমাধানের উদ্দেশ্য ছাত্র পরামর্শ, প্রক্টর, প্রভোস্টরা ছাত্রলীগসহ বসলে সেখানে কথা কাটাকাটির জেরে দ্বিতীয় দফায় সংঘর্ষ জড়িয়ে পড়েন নেতা-কর্মীরা।

দ্বিতীয় দফা সংঘর্ষকে কেন্দ্র করে মাঠে অবস্থান করে আরেকটি গ্রুপের (সহ-সভাপতি সাব্বির মোল্লা ও সাংগঠনিক সম্পাদক জুনায়েদ আহমেদ পক্ষের) নেতা- কর্মীরা। পরে পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

দুই দফা সংঘর্ষে ১৭ জন আহত হয়েছে বলে নিশ্চিত করেছেন সিকৃবির চীফ মেডিকেল অফিসার ডা. অসিম রঞ্জন রায়। আহতদের মধ্যে দুজনকে ওসমানী মেডিকেল কলেজে পাঠানো হয়েছে বলেও জানা গেছে।

এ বিষয়ে আব্দুস সামাদ আজাদ হলের প্রভোস্ট অধ্যাপক মীর মো. ইকবাল হাসান বলেন, ‘ক্যাম্পাসে একটি রুমকে নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ হয়। এতে কয়েক জন ছাত্র আহত হয়েছে। আমারা আহতদের দেখতে যাচ্ছি। আর ওই কক্ষটা আমরা তালা মেরে রেখেছি। ছাত্রলীগের নেতা-কর্মীরা নিজেরা বসে বিষয়টা সমাধান করবে বলে জানিয়েছে।’

এ ঘটনা সম্পর্কে জানতে সিকৃবি ছাত্রলীগ সভাপতি আশিকুর রহমান ও সাধারণ সম্পাদক এমাদুল হোসেনকে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তারা কল রিসিভ করেননি।

এ ছাড়াও সহ-সভাপতি রিয়াজুল ইসলাম রিয়াদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও কথা বলতে রাজি হননি।

এ প্রসঙ্গে সিকৃবির প্রক্টর অধ্যাপক ড.সাদ উদ্দিন মাহফুজ বলেন, ‘শিক্ষার্থীদের মধ্যে আব্দুস সামাদ আজাদ হলের একটি রুম নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের ঝামেলা হয়, যার দরুন বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়। আমরা সকলের সহযোগিতায় পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা করেছি। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কারা এ ঝামেলায় জড়িত খতিয়ে দেখা হচ্ছে। পরবর্তীতে কোনো সমস্যা হলে প্রশাসন থেকে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।’

এ ব্যাপারে সিলেট শাহপরান থানার এসি শাহজাহান ভূঁইয়া বলেন, ‘একটা রুম নিয়ে ছাত্রদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। পুলিশ এখনো ক্যাম্পাসের আশেপাশে অবস্থান করছে।’

এর আগে গত শুক্রবার (১০ মে) রাতে সিকৃবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। কমিটি ঘোষণার দুই দিন না পেরোতেই সংঘর্ষে জড়ালো ছাত্রলীগের দুটি গ্রুপ।

;

সাবেক মন্ত্রী নুরুল ইসলামের চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম চট্টগ্রাম
নুরুল ইসলাম বিএসসি। ছবি : সংগৃহীত

নুরুল ইসলাম বিএসসি। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাবেক প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। বেসরকারি উত্তরা ব্যাংকের ৩০ কোটি টাকা খেলাপি ঋণের মামলায় এ আদেশ দেওয়া হয়েছে।

রবিবার (১২ মে) চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

ওই চারজন হলেন-নুরুল ইসলাম বিএসসির ছেলে মুজিবুর রহমান, জাহিদুল ইসলাম, কামরুল ইসলাম ও ওয়াহিদুল ইসলাম।

মুজিবুর রহমান সাবেক মন্ত্রীর মালিকানাধীন সানোয়ারা ডেইরি ফুডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। অন্য তিন জন একই প্রতিষ্ঠানের পরিচালক।

মামলায় উল্লেখ করা তথ্য থেকে জানা গেছে, উত্তরা ব্যাংক থেকে দুই প্রতিষ্ঠানের নামে ২০ কোটি ৭২ লাখ ৪৬ হাজার ৭০৭ টাকা ঋণ নেওয়া হয়েছিল।

এর মধ্যে সানোয়ারা ডেইরি ফুডস লিমিটেডের নামে ১৭ কোটি ৯০ লাখ ৫৯ হাজার ১৩৯ টাকা ও ইউনিল্যাক সানোয়ারা বিডি লিমিটেডের ২ কোটি ৮১ লাখ ৮৭ হাজার ৫৬৭ টাকা ঋণ নেয়া হয়েছিল।

কিন্তু, এর বিপরীতে ব্যাংকে কোনো সম্পত্তি বন্ধক রাখা হয়নি। বিবাদীদের ব্যক্তিগত নিশ্চয়তা ও ট্রাস্ট রিসিটের ভিত্তিতে এই ঋণ মঞ্জুর করেছিল ব্যাংক।

নির্ধারিত সময়ে পরিশোধযোগ্য ঋণ হিসেবে আরোপিত সুদ ছিল এক কোটি ৬৭ লাখ ৬৩ হাজার ১১৭ টাকা। সুদসহ মোট স্থিতি ২২ কোটি ৪০ লাখ ৯ হাজার ৮২৪ টাকা।

ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ার পর পুনঃতফসিলের সুযোগ দেয় ব্যাংক। এরপরও ঋণ পরিশোধ না করায় সুদ আরোপ হয় আরও ৮ কোটি ১৩ লাখ ৪০ হাজার ৬২৪ টাকা।

এর ফলে ২০২৩ সালের ৩১ অক্টোবর পর্যন্ত ব্যাংকের মোট দাবি অর্থাৎ দুই প্রতিষ্ঠান মিলিয়ে খেলাপি ঋণের পরিমান দাঁড়ায় ৩০ কোটি ৫৩ লাখ ৫০ হাজার ৪৪৯ টাকা ৩৯ পয়সা।

আদেশের বিষয়টি নিশ্চিত করে আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বলেন, উত্তরা ব্যাংকের করা ৩০ কোটি টাকা ঋণ খেলাপির মামলায় আবেদনের প্রেক্ষিতে আদালত সাবেক মন্ত্রীর চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন। এ ছাড়া এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকার বিশেষ পুলিশ সুপারকে (অভিবাসন) নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে, ২০২৩ সালের ৬ নভেম্বর খেলাপি ঋণ আদায়ে উত্তরা ব্যাংকের আগ্রাবাদ শাখার প্রিন্সিপ্যাল অফিসার এ এস এম ফয়জুল আলম চৌধুরী বাদী হয়ে আদালতে মামলা দায়ের করেন।

এতে দুটি প্রতিষ্ঠানকে বিবাদী করা হয়। এ ছাড়া নুরুল ইসলাম বিএসসি ও তার স্ত্রী সানোয়ারা বেগম এবং পাঁচ ছেলেকেও বিবাদি করা হয়।

এদিকে বাদী গত ২ মে আদালতকে জানান, মামলা দায়েরের পর থেকে শুধুমাত্র একজন ছাড়া আর কোনো বিবাদি আদালতে হাজির হননি। ঋণ পরিশোধেরও কোনো উদ্যোগ নেওয়া হয়নি। বরং তারা দেশ ছেড়ে যাবার প্রস্তুতি নিচ্ছেন বলে জানতে পেরেছেন বাদী।

যে কারণে বিবাদিদের পাসপোর্ট জব্দ করে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়ার আবেদন করেন বাদী।

;

গাইবান্ধায় অদম্য এক 'মা' মরিয়ম



মাসুম বিল্লাহ, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
গাইবান্ধায় অদম্য এক 'মা' মরিয়ম

গাইবান্ধায় অদম্য এক 'মা' মরিয়ম

  • Font increase
  • Font Decrease

ছেলের বয়স যখন দুই বছর সাত মাস, তখন জটিল রোগে আক্রান্ত হয়ে মারা যায় স্বামী। হঠাৎ আলোর সংসারে নেমে আসে অমাবস্যার ঘোর অন্ধকার। একদিকে অবুঝ শিশু সন্তান, অপরদিকে নিজের বয়স কেবল আঠারোতে পড়েছে। এমন সময় ঝড়ে দুমড়ে-মুচড়ে যান তিনি। ঘোর অন্ধকারে তখন তার জীবনের একপাশে কুপির মতো আলো দিতে থাকে বাবা।

শিশু সন্তানের সঙ্গী হয়ে জীবন সংসার পার করার প্রত্যয় নিয়ে পথ চলা শুরু করেন তিনি। কিন্তু কি নিয়তি! তিন বছরের মাথায় মারা যান সেই অবলম্বন বাবাও। তবে, সব হারিয়েও দমে যাননি তিনি। স্বামীর রেখে যাওয়া জমিতে নিজ হাতে করেছেন চাষাবাদ। দীর্ঘ ৫ কিমি পথ হেঁটে আয়ার কাজ করেছেন ক্লিনিকে। হারতে নারাজ তিনি, বরং নিয়তি, মন এবং বাস্তবতার সাথে যুদ্ধ করে টিকে আছেন সমাজে। মানুষ করছেন সন্তানকেও। একাকী মায়ের প্রবল পরিশ্রম এবং প্রচণ্ড প্রচেষ্টায় সেই দুই বছর সাত মাসের বাবা হারা অবুঝ শিশু এখন সরকারি পলিটেকনিক ইন্সটিটিউট কুড়িগ্রামের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের পঞ্চম সেমিস্টারের শিক্ষার্থী।

এ গল্প মোছাম্মৎ মরিয়ম বেগম (৪১) ও তার সংগ্রামী জীবনের।


আজ এই মা দিবসে সকল মায়েদের প্রতি অতল শ্রদ্ধা জানিয়ে এমনি এক অদম্য মায়ের সংগ্রামী জীবনের গল্প তুলে এনেছেন বার্তা২৪.কমের গাইবান্ধার করেসপন্ডেন্ট।

মোছাম্মৎ মরিয়ম বেগম (৪১)। বাবা মরহুম করিম মুন্সি। বাবার বাড়ি গাইবান্ধার পৌর এলাকার তিনগাছ তলা নামক এলাকায়। আট ভাই-বোনের মধ্যে তৃতীয় মরিয়ম। অষ্টম শ্রেণিতে পড়াশোনা অবস্থায় একই জেলার সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের পশ্চিম হরিপুর গ্রামের মৃত সমেশ উদ্দিনের ছেলে নুরুজ্জামানের সাথে বিয়ে হয় মরিয়মের। বিয়ের দেড় বছরের দিকে ঘরে আসে এক পুত্র সন্তান। যার নাম রাখা হয় মনোয়ার হোসেন মিজান।

কৃষক পরিবারে সন্তান নুরুজ্জামান সব ধরনের কাজই করতেন। যা নিয়ে সুখেই কাটছিল নুরুজ্জামান-মরিয়ম দম্পতির জীবন। কিন্তু মাত্র চার বছরের সংসারই সয়নি মরিয়মের কপালে। হঠাৎ প্রবল ঝড়ে কিডনি, ফুসফুস নষ্ট হয়ে রংপুরের চিকিৎসকের পরামর্শে ঢাকায় চিকিৎসা করাতে নিয়েই যাওয়ার পথেই ২০০৩ সালে ১৭ অগ্রহায়ণ জেলার ঢোলভাঙ্গা নামক স্থানে গাড়িতেই মৃত্যু বরণ করে নুরুজ্জামান।


স্বামী নুরুজ্জামানের সাথে মাত্র চার বছরের সংসারের ইতি টানতে টানতেও যেন শেষ করতে পারেনি 'মা' মরিয়ম। একমাত্র সন্তান মিজানের মুখপানে চেয়ে বারবার ভেঙ্গেছে হৃদয়। অগণিত সময় পানিতে নিমজ্জিত হয়েছে দু'চোখ। হাজারো সুযোগ আসলেও কেবল সন্তানের কারণেই ঘর পাল্টাতে পারেনি অবলা এই নারী।

মন্দ ভাগ্যে যুবতী বয়সেই 'বিধবা মরিয়ম':

ভাগ্যের নির্মম পরিহাস। অষ্টম শ্রেণিতে পড়ুয়া মরিয়মের বিয়ে হয় মাত্র ১৪ বছর বয়সে। সংসার জীবনের চার বছরের মাথায় রোগে আক্রান্ত হয়ে মারা যায় স্বামী। মাত্র ১৮ বছর বয়সে নামের সাথে যোগ হয় বিধবা শব্দটি। স্বামী হারিয়ে ১৮ বছর বয়সেই ভাগ্য দোষে যুবতী মরিয়ম থেকে হতে হয়েছে বিধবা মরিয়ম।

সন্তানকে নিয়ে একাকী জীবন সংগ্রামে মরিয়ম:

কিডনি-ফুসফুসসহ শরীরের বিভিন্ন জটিল রোগে আক্রান্ত স্বামীর চিকিৎসা করাতে গিয়ে আবাদি জমি, গাছপালা ঘরের যতটুকু ধান ছিল সবই শেষ হয়ে গেছে। কিন্তু মৃত্যু নামক দানব ছেড়ে যায়নি স্বামী নুরুজ্জামানকে। তাকে তো নিয়ে গেছেই সাথে নিঃস্বও হতে হয়েছে মরিয়মকে। পরে কেবল স্বামীর স্মৃতি আর একমাত্র সন্তানকে সঙ্গী করে জীবন সংসার পারি দেওয়ার স্বপ্ন বোনে মরিয়ম। এসময় আসহায়-বিধবা মরিয়মের পাশে কুপির মতো আলো দিতে থাকে সোনালী ব্যাংকের চতুর্থ শ্রেণির কর্মচারী বাবা। কিন্তু ‘অভাগা যেদিকে যায়, সাগরও শুকিয়ে যায়।’ এর তিন বছরের মাথায় মারা যায় শেষ অবলম্বন বাবাও।

এদিকে সন্তান মিজানের বয়স ছয় বছর ছুঁইছুঁই। বাবার মৃত্যুর আগেই কিনডার গার্ডেনে পড়ানোর ইচ্ছা ছিল মরিয়মের। কিন্তু অর্থাভাবে মিজানকে ভর্তি করে দেওয়া হয় রামচন্দ্রপুর ব্র্যাক স্কুলে।

স্বামীর পর বাবার মৃত্যুতে চরম অর্থনৈতিক সংকটে পড়ে বিধবা মরিয়ম। এবার ঘুরে দাঁড়াতে চান তিনি। কেননা, হারলে মরিয়মদের চলে না। দৃঢ় প্রতিজ্ঞায় সন্তানকে মানুষ করতে ঘর থেকে বের হন বাহিরে। স্বামীর রেখে যাওয়া ১২ শতাংশ জমিতে ফসল ফলান নিজ হাতে। পালন করেন হাঁস-মুরগি। এরপরে গাইবান্ধার একটি বেসরকারি ক্লিনিকে আয়ার কাজও নেন তিনি।

একমাত্র ছেলেকে ঘিরেই যত স্বপ্ন, সংগ্রাম:

একমাত্র সন্তানকে কেজি স্কুলে (কিনডার গার্ডেন) পড়ানোর স্বপ্ন থাকলেও টাকার অভাবে ফরম তুলেও স্কুলে ভর্তি করাতে পারেনি। কিন্তু ছেলেকে কেজি স্কুলে পড়ানোর স্বপ্ন পূরণ হয়েছে তার। গাইবান্ধার একটি ক্লিনিকে ৩ হাজার টাকা বেতনে চাকরি নিয়ে ২০১৪ সালে ছেলেকে জেলার উপজেলা প্রশাসন কর্তৃক পরিচালিত 'কল্পলতা স্কুল এন্ড কলেজে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি করে দেন মরিয়ম। স্বপ্ন দেখেন ছেলে একদিন অনেক বড় চাকরি করবে, দুঃখ ঘুচাবে মায়ের। কিন্তু সেখানে ভর্তি করে দেওয়ার পর আর্থিক খরচ দ্বিগুণ হয়। যা প্রায় অসম্ভব হয়ে পড়ে। তবে দমে যাননি তিনি।

সন্তানের জন্য খেয়ে-না খেয়ে অতিকষ্টে দিনাতিপাত করে তার পড়া লেখায় কোনো ঘাটতি হওয়ার সুযোগ দেয়নি বিধবা মরিয়ম। এই টানা পোড়েনের মাঝেই গাইবান্ধার একটি প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান এসকেএস স্কুল এন্ড কলেজে আয়া পদে ৮ হাজার টাকা বেতনে চাকরি পায় মরিয়ম। তখন সন্তানের পড়ালেখার খরচের খানিকটা চিন্তামুক্ত হন তিনি। পরে মিজান একই প্রতিষ্ঠান থেকে জেএসসি (জুনিয়র স্কুল সার্টিফিকেট) পাশ করে গাইবান্ধার সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ থেকে ২০১৯ সালে এসএসসি, একই প্রতিষ্ঠান থেকে ২০২১ সালে এইচএসসি পাশ করে। পরে ২০২৩ সালে মেধাতালিকায়র কুড়িগ্রাম সরকারি পলিটেকনিক ইন্সটিটিউটে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির সুযোগ পায়।

মরিয়মের দিন বদলের স্বপ্নে অঙ্কুর গজিয়েছে কেবল:

বাবা হারা মিজান যেদিন সরকারি পলিটেকনিকে ভর্তির সুযোগ পায়, সেদিন মরিয়মের মতো সুখী বুঝি পৃথিবীতে কেউ ছিল না। স্বপ্ন পূরণের পথে একধাপ এগিয়েছে তার ছেলে। এখন ভরসা হচ্ছে ছেলে একদিন বড় হবেই, মায়ের কষ্ট ঘুচাবে। এ যেন মরিয়মের দিন বদলের স্বপ্নে অঙ্কুর গজিয়েছে কেবল। এর থেকেই একদিন ফুল হবে, হবে ফলও। সেই প্রত্যাশায় দিন গুনছেন তিনি।

বার্তা২৪.কম-কে একান্ত সাক্ষাৎকারে মরিয়ম বলেন, 'জীবনে অনেক কষ্ট করেছি। ছোট্ট ছেলেটাকে জমির আইলে বসিয়ে রেখে ধানের বেছন (চারা) তুলেছি। ধান কেটেছি, মাড়াই করেছি। ছেলেটা কাঁদতে কাঁদতে অস্থির হয়েছিল, ভাত পাইনি। এসময় হাউমাউ করে কেঁদে উঠেন মরিয়ম। এসময় কান্নায় বেশ কিছুক্ষণ স্বাভাবিক হতে পারেননি তিনি।

পরে স্মৃতিচারণ করে কান্না জড়িত কণ্ঠে তিনি বলেন, ওকে (ছেলেকে) কেজি স্কুলের ভর্তি ফরম নিয়ে আসার পরেও এক হাজার টাকার জন্য ভর্তি করতে পারিনি। বাবার কাছে টাকা চেয়েছিলাম, পাইনি। বাধ্য হয়ে ব্র্যাকে পড়িয়েছি।

পাঁচ কিলোমিটার রাস্তা হেঁটে ক্লিনিকে চাকরি করে ভাল স্কুলে পড়িয়েছি। এখনও কষ্ট করছি। এখন এসকেএস এনজিও'র স্কুলে ৮ হাজার টাকা বেতনে আয়া পদে চাকরি করছি। চাকরির বয়স সাত বছর হয়ে গেল। এই টাকায় অন্য কিছুই করতে পারি না। সবই ছেলেটার পিছনে খরচ হয়। হোক, তবুও আমি হারবো না, আসলে মায়েরা হারতে জানে না।

আমার সব স্বপ্ন ওকে নিয়েই। চোখ ভরা পানি নিয়ে তিনি বলেন, মাত্র ১৮ বছর বয়সে স্বামীকে হারিয়েছি, তখন থেকেই বিধবা। মন্দভাগ্য যুবতী বয়সেই বিধবা হলাম। ছেলেটার বয়স তখন দুই বছর সাত মাস। জীবনে অনেক প্রস্তাব এসেছিল কিন্তু ছেলেটার দিকে তাকিয়ে অন্য কিছুই ভাবতে পারিনি।

মায়ের মতই ছেলের ভাবনাও:

যাকে ঘিরে মরিয়মের এত স্বপ্ন সেই সন্তানের ভাবনায় কী? তা জানতে ছেলে মিজান বলেন, তার ভাবনাও ঠিক মা মরিয়মের মতই।


ম্যাসেঞ্জারে এক প্রশ্নের উত্তরে মিজান লিখে পাঠান- প্রত্যেকটি পরিবারে রোজগার করে বাবারা, কিন্তু আমার ক্ষেত্রে পুরাই ছিল ভিন্ন। ছোটবেলায় বাবা মারা যায় তখন থেকে মা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে দিনরাত এক করে দু'মুঠো ভাত তুলে দিতো আমার মুখে।

মাই আমার সব, বাবাও আমার মাই। মা আমাকে কখনো বাবার অভাব বুঝতে দেয়নি। মা আমার আগামী দিনের পথ চলার আলোকবর্তিকা। মা আমার অন্ধকারের আলো। মাকে নিয়ে আমি খুব গর্ব করি। মাকে নিয়ে আমি স্বপ্ন দেখি। একদিন বড় হবো, চাকরি করবো। মায়ের সকল দুঃখ মুছে যাবে। মায়ের স্বপ্নইতো আমার স্বপ্ন। আল্লাহ যেন আমার মাকে হাজার বছর বেঁচে রাখেন।

সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য কামাল হোসেন বলেন, অল্প বয়সে বিধবা হয়ে শিশু সন্তানকে মানুষ করতে ওই নারী অনেক সংগ্রাম করেছেন, আজও করছেন। তার এই সংগ্রাম দেশে উদাহরণ হতে পারে। আমি আজ মা দিবসে তাকে একজন সংগ্রামী মা হিসেবে স্যালুট জানাই।

;

রানওয়ের বৈদ্যুতিক লাইনে শর্ট সার্কিট, সৈয়দপুরে বিমান উঠানামা বন্ধ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে রানওয়েতে বৈদ্যুতিক তারে শর্ট সার্কিটের কারনে প্রায় চার ঘন্টা ধরে উড়োজাহাজ উঠানামা বন্ধ রয়েছে। ৬টার পর থেকে উড়োজাহাজ উঠানামা বন্ধ রয়েছে।

রোববার (১২ মে) রাত ১০টা ২০ মিনিটে বিষয়টি নিশ্চিত করেন সৈয়দপুর বিমানবন্দরের ব্যবস্থাপক সুপ্লব কুমার ঘোষ।

তিনি বলেন, রানওয়ের বৈদ্যুতিক লাইনে শর্ট সার্কিটের কারণ সন্ধ্যার পর থেকে বিমান চলাচল বন্ধ হয়েছে। ইতিমধ্যে তিনটি ফ্লাইট বাতিল হয়েছে। বাতিল হওয়া ফ্লাইট গুলার মধ্যে বাংলাদেশ বিমান, ইউএস-বাংল ও নভোএয়ারের একটি করে ফ্লাইট রয়েছে। আমরা চেষ্টা করছি দ্রুত বিমান চলাচল স্বাভাবিক করার।

;