বাপা’র নতুন সভাপতি ক্যাপ্টেন মাহবুব, সম্পাদক ক্যাপ্টেন নাজমুল



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ এয়ারলাইন্স পাইলটস্ এসোসিয়েশন (বাপা) নতুন কার্যনির্বাহী পরিষদ নির্বাচিত হয়েছে। গত রোববার -এর ২০১৮-১৯ সালের কার্যনির্বাহী পরিষদে নির্বাচন সম্পন্ন হয়।

এতে সংগঠনের সভাপতি হিসেবে ক্যাপ্টেন মাহবুবুর রহমান এবং সাধারণ সম্পাদক হিসেবে ক্যাপ্টেন সৈয়দ নাজমুল হাসান এর পূর্ণ প্যানেল নির্বাচিত হয়েছে।

বাপা নির্বাচিত অন্য কর্মকর্তারা হলেন ; সহ-সভাপতি ক্যাপ্টেন এ. এম. মাকসুদ আহমেদ, যুগ্ম-সম্পাদক (প্রশাসন) ফার্স্ট অফিসার এস. এম. মুসাউর রহমান, যুগ্ম-সম্পাদক (অপারেশন) ফার্স্ট অফিসার গোলাম আবেদ, কোষাধ্যক্ষ ফার্স্ট অফিসার মুকাস্সিত হোসাইন। কার্যনির্বাহী সদস্যরা হলেন; ক্যাপ্টেন সাজেদুল ঘশ, ক্যাপ্টেন ইমামুল ইসলাম ও ফার্স্ট অফিসার সাদাত জামিল।

বাপা, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি রেজিষ্টার্ড ট্রেড ইউনিয়ন এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইন পাইলটস্ এসোসিয়েশন (ইফালপা)-এর একটি সক্রিয় সদস্য। এটি ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইকাও)-এর সঙ্গে নিবিড়ভাবে কাজ করে থাকে। বর্তমানে বিশ্বের ১০০টির অধিক দেশের লক্ষাধিক বৈমানিক ‘ইফালপার সদস্য।

   

এমন কোনো পণ্য নেই যেটা বাংলাদেশে নকল হয় না: ভোক্তার ডিজি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এমন কোনো পণ্য নেই, যেটা বাংলাদেশে নকল হয় না বলে মন্তব্য করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেছেন, কসমেটিকস থেকে শুরু করে শিশুখাদ্য, সবকিছুর নকল হচ্ছে। দেশের ভেতরেই হচ্ছে এগুলো।

রোববার (২ জুন) সকালে সুনামগঞ্জ জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরীর সভাপতিত্বে ভোক্তা অধিকার আইন ও সংরক্ষণ বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ভোক্তার ডিজি বলেন, দেশে তৈরি এসব নকল পণ্যের তথ্য সারাবিশ্বে ছড়িয়ে যাচ্ছে। বিশ্বের মানুষের কাছে বার্তা যাচ্ছে, বাংলাদেশে ভেজাল পণ্য তৈরি হয়। আমাদের সব অর্জন ম্লান হচ্ছে এই ভেজালের কারণে।

এর আগে, সুনামগঞ্জের বিভিন্ন স্টক হোল্ডারদের অংশগ্রহণে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় ভোক্তা ও ব্যবসায়ীদের কথা শুনেন তিনি। অতিরিক্ত জেলা প্রশাসক রেজাউল করিমের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ, বীর মুক্তিযুদ্ধা আবু সুফিয়ান, ক্যাব কেন্দ্রীয় সহ সভাপতি জামিল চৌধুরী, স্থানীয় ব্যবসায়ী, সাংবাদিকসহ অন্যান্যরা।

;

মসজিদিয়া ইউনুছিয়া মাদরাসার সভাপতি সমু, সম্পাদক এলিট



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
মসজিদিয়া ইউনুছিয়া মাদরাসার সভাপতি সমু, সম্পাদক এলিট

মসজিদিয়া ইউনুছিয়া মাদরাসার সভাপতি সমু, সম্পাদক এলিট

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের মিরসরাই উপজেলার হাদীফকির হাট এলাকার মসজিদিয়া ইউনুছিয়া ইসলামিয়া নয়দুয়ারীয়া মাদরাসা ও এতিমখানার কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের বড় ছেলে সাবেদুর রহমান সমুকে সভাপতি এবং বড়তাকিয়া গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও নগদ লিমিটেডের নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিটকে সাধারণ সম্পাদক মনোনীত করা হয়।

রোববার (২ জুন) চট্টগ্রাম জেলা প্রশাসন থেকে এ কমিটির অনুমোদন দেওয়া হয়।

এর আগে, ২৫ মে বিকেলে মাদরাসার অফিস কক্ষে ওয়াকফ মোতোয়াল্লি আলহাজ্ব মনিরুল ইসলাম ইউসুফের সভাপতিত্বে এক সভায় কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

কমিটিতে সহ-সভাপতি হয়েছেন ইমতিয়াজ নবী ও মুফতি সাহেদ। কমিটির অন্যরা হলেন—যুগ্ম সম্পাদক মো. আলমগীর হোসেন, দপ্তর সম্পাদক আইনুল কবির, অর্থ সম্পাদক মফিজুল ইসলাম ও প্রচার সম্পাদক সোলতান আহমেদ।

সদস্য পদে আছেন—সাইফুল আলম শিপন, আশ্রাফুল আরেফিন, মোস্তফা কামাল মিন্টু, মোশাররফ হোসেন, শওকত আজিজ রিংকু, আমিনুল ইসলাম (মাগন) এবং মোশারফ হোসেন শিবলী।

;

৭ জানুয়ারি প্রতিযোগিতামূলক নির্বাচন হয়েছে নিজেদের মধ্যে: টিআইবি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

৭ জানুয়ারির সংসদ নির্বাচন প্রতিযোগিতামূলক হয়েছে, তবে সেটা নিজেদের মধ্যে বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

রোববার (২ জুন) দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনের সঙ্গে টিআইবির প্রতিনিধি দলের বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, আমরা নির্বাচন কমিশনকে প্রস্তাব করেছি নির্বাচন ব্যবস্থা পরিবর্তন করা যায় কিনা, সেক্ষেত্রে আমরা আনুপাতিক ভিত্তিক প্রতিনিধিত্ব করার প্রস্তাব দিয়েছি। ইসিও আমাদের সাথে একমত হয়েছে।

এছাড়াও জাতীয় নির্বাচন কয়েক দফা করা যায় কিনা সে বিষয়ে আমাদের আলোচনা হয়েছে। সেক্ষেত্রে নির্বাচন কমিশন আমাদের বলেছে যদি পাঁচ দফায় নির্বাচন করা যায় এবং ইভিএম ব্যবহার করা যায় তাহলে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব বলে তাদের ধারণা।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, নির্বাচন কমিশনের সাথে নির্বাচনকালীন সরকার নিয়েও আমাদের আলোচনা হয়েছে। ২০০৮ সালে যেভাবে নির্বাচন হয়েছিল সেভাবে তো নির্বাচনের সম্ভাবনা আমরা আর দেখছি না। কারণ আমাদের সংবিধানও সাপোর্ট করে না। কিন্তু যেটা সম্ভব পৃথিবীর অনেক দেশেই আছে নির্বাচনকালীন সরকার, যার সমস্ত স্বার্থের দ্বন্দ্ব মুক্ত করে সবার অংশ গ্রহণ নিশ্চিত করা। তবে এর জন্য রাজনৈতিক দলগুলোকে ঐক্যমতে পৌঁছাতে হবে।

তিনি আরও বলেন, গণতন্ত্র, সুশাসন, জবাবদিহিতামূলক নির্বাচন নিশ্চিত করার লক্ষ্যে আমরা নির্বাচন কমিশনকে কয়েকটি প্রতিবেদন দিয়েছি। এর মধ্যে একটি হলো সম্প্রতি শেষ হওয়া দ্বাদশ জাতীয় নির্বাচনে আমরা যে পর্যবেক্ষণ করেছি সেই প্রতিবেদন। আরেকটি হলো নির্বাচনী হলফনামা, যেখানে প্রার্থীরা তাদের আয়-ব্যয়ের হিসাব দেয়।

ড. ইফতেখারুজ্জামান বলেন, নির্বাচন কমিশন আমাদের বলেছে তারা একটি অংশগ্রহণমূলক সুষ্ঠু অবাধ নির্বাচন চায়, বলেছি আমরাও সেটি চাই। আমাদের মূল লক্ষ্য যেহেতু এক তাই আমাদের এই আলোচনা অব্যাহত রাখবো।

;

দেশে ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মিয়ানমারের দক্ষিণপূর্বাঞ্চলে ভূমিকম্প আঘাত হেনেছ। এতে রাঙ্গামাটিতেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র।

প্রাথমিকভাবে জানা গেছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ২। এর স্থায়ীত্বকাল ছিল ৩ সেকেন্ড।

রোববার (২ জুন) দুপুর ৩টার দিকে বিভিন্ন জায়গায় ভূ-কম্পনের খবর পাওয়া গেছে।

এতে তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগে গত ২৯ মে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৪।

;