সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের মার্কিন ভিসা বাতিল



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদকে যুক্তরাষ্ট্রে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। তার মার্কিন ভিসাও বাতিল করা হয়েছে।

এক পত্র মারফত তাকে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরায় জেনারেল আজিজের দুর্নীতি ও নানা অনিয়মের খবর প্রচারের পর যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, জেনারেল আজিজ আহমেদ ২০২১ সালের ২৪ জুন অবসরে যান। সূত্র: মানবজমিন

   

খুলনায় ২ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের ৮০ হাজার টাকা জরিমানা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খুলনায় ভোক্তা অধিকারের অভিযানে দুই ইটভাটায় ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) খুলনার ডুমুরিয়া উপজেলাধীন খর্নিয়া এলাকায় তদারকিমূলক অভিযানে এ জরিমানা আরোপ ও আদায় করা হয়।

জানা যায়, বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের খুলনা বিভাগীয় ও জেলা কার্যালয় সোমবার দুপুরে খুলনা ডুমুরিয়া উপজেলার খর্নিয়া এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করে।

এসময় খর্নিয়া এলাকার জেবি ব্রিকস এবং বি.ডি.বি ব্রিকসকে মূল্য তালিকা প্রদর্শন না করা, প্রতিশ্রুত পণ্য যথাযথ বিক্রয় না করা এবং ইটের মাপ ঠিক না থাকার অপরাধে প্রশাসনিক ব্যবস্থায় ৮০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করে।

তদারকিকালে সরকার নির্ধারিত মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রির জন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয় এবং কেউ সরকার নির্ধারিত মূল্যের থেকে বেশি মূল্য নিলে আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেওয়া হয়।

অভিযান চলাকালে ব্যবসায়ীদেরকে সচেতন করার পাশাপাশি বাধ্যতামূলকভাবে মূল্য তালিকা দৃশ্যমান স্থানে প্রদর্শন ও ক্রয়-বিক্রয় ভাউচার সংরক্ষণ এবং নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি করার নির্দেশনা দেয়া হয়।

খুলনা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ সেলিম এর নেতৃত্বে অভিযানে উপস্থিত ছিলেন- জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের অন্যান্য সদস্য ও পুলিশ সদস্যবৃন্দ।

;

তালশাঁসে মধুমাস জ্যৈষ্ঠকে বরণ



বর্ণালী জামান, স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা২৪, তালশাঁস মধুমাস জ্যৈষ্ঠকে বরণ করে নিচ্ছে

ছবি: বার্তা২৪, তালশাঁস মধুমাস জ্যৈষ্ঠকে বরণ করে নিচ্ছে

  • Font increase
  • Font Decrease

মধুমাস জৈষ্ঠ্যকে বরণ করে নিতে রংপুরে তালের শাঁসের পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা। বাংলার ষড়ঋতুর পালাবদলে এই মধুমাসে দেশীয় বাহারি ফলের সমাহারে মৌ মৌ ঘ্রাণে মুখরিত থাকে চারপাশ। গ্রামের তালগাছগুলোতে এখন শোভা পাচ্ছে থোঁকা থোঁকা কচি তাল। সেই তাল হাতবদল করে শহরে এনে বেশি দামে বিক্রি করা হচ্ছে। মৌসুমি সুস্বাদু তালের শাঁস শরীর-মনকে সতেজ রাখায় এর চাহিদা বেড়েছে।

রংপুরে সিটি বাজার, ইঞ্জিনিয়ার পাড়া মোড়, কাঁচারী বাজারসহ নগরীর প্রধান প্রধান সড়কের মোড়ে মোড়ে চোখে পড়ছে তালের শাঁস বিক্রির দৃশ্য। কোনো কোনো বিক্রেতা তালশাঁস বিক্রি করছেন ভ্যানে করে পাড়া ও মহল্লায় ঘুরে ঘুরে। তবে গতবারের তুলনায় এবারে তালশাঁসের দাম অনেক বেশি।

মিষ্টি স্বাদের কচি তালের শাঁস শুধু খেতেই সুস্বাদু নয় বরং পুষ্টিতেও ভরপুর। তালের শাঁসে থাকে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন, ফাইবার এবং খনিজ উপাদান। পুষ্টিবিদদের মতে, ডাবের পানি এবং তালের শাঁসের গুণাগুণ প্রায় একই রকমের। গ্রীষ্মের মধু মাসে সহজলভ্য ও মুখরোচক বিভিন্ন বয়েসি মানুষের পছন্দের তালিকায় থাকে তালের নরম কচি শাঁস। সে কারণে নতুন এই ফল দাম বেশি হলেও কিনছেন ক্রেতারা।

তাল কিনতে আসা ক্রেতা সাবিনা আক্তার বলেন, দাম তো সবকিছুরই বেশি। বছরের নতুন ফল পুষ্টিগুণে ভরা। এন্টিবায়োটিকের কাজ করে ডাক্তাররা বলেন। তাই, সন্তানদের জন্য ৬ পিস তাল কিনলাম ৫০ টাকা দিয়ে। কিছু করার নেই! দাম বেশি হলেও খেতে তো হবেই। দাম কম হলে চাহিদা পূরণ করা যায়; না-হলে কম খেতে হয়।

জুম্মাপাড়ার বাসিন্দা পুরনো ব্যবসায়ী মমিনুল ইসলাম বলেন, জ্যৈষ্ঠে বেশি চলে তালের শাঁস বিক্রি। চলতি মৌসুমে তালের ফলন অনেক ভালো হলেও গতবারের তুলনায় দাম অনেক চড়া।

অপর পাইকারি বিক্রেতা শহিদ হোসেন বলেন, এই মৌসুমে তালের দাম তুলনামূলক অনেক বেশি। আমি গতবার ১শ তাল কিনেছি ১ হাজার ২শ থেকে ১ হাজার ৩শ টাকায়। এই মৌসুমে ১শ তাল কিনতে হচ্ছে, দেড় হাজার থেকে ১ হাজার ৭শ টাকায়‌। খুচরা ব্যবসায়ীরা এখন প্রতিটি তালের শাঁস বিক্রি করছেন ১০-১৫ টাকা করে। এভাবে শাঁস বিক্রি করে দৈনিক ৭শ থেকে ১ হাজার টাকা আয় হয়।

তালশাঁস খেয়ে মধুমাস জ্যৈষ্ঠকে বরণ বরণ করে নিচ্ছেন ক্রেতারা, ছবি- রংপুর শহরের

নগরীর বিভিন্ন স্থানে দেখা গেছে, অনেক ক্রেতা পরিবারের সদস্যদের জন্য ‘পির’ (এক ছড়া) হিসেবে তালশাঁস কিনে নিয়ে যাচ্ছেন।

সৌখিন ক্রেতা থেকে শুরু করে স্কুল-কলেজগামী শিক্ষার্থী, পথচারীরা প্রচণ্ড গরমে একটু স্বস্তি পেতে ভিড় করছেন তালশাঁস বিক্রেতাদের কাছে। ক্রেতারা বলছেন, দাম বেশি হলেও মৌসুমি ফলের আমেজ অন্যরকম!

মৌসুমি তালশাঁস ব্যবসায়ীরা বলেছেন, রংপুর অঞ্চলে প্রতিদিন প্রায় ১০ হাজার থেকে ১৫ হাজার তালশাঁস আসে বিভিন্ন জেলা থেকে। এছাড়াও রংপুরেও অনেক তালগাছ আছে, যা থেকে গড়ে ৩ থেকে ৫ হাজার তাল সংগ্রহ করে খুচরা বিক্রেতারা বিক্রি করছেন। এবার বৃষ্টি না হওয়ায় প্রখর রোদে এর চাহিদা আরো অনেক বাড়বে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

;

বিদেশে বসে বাংলাদেশে সন্ত্রাস ও জঙ্গিবাদকে উসকে দেওয়া হচ্ছে: দীপু মনি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিদেশে বসে রিমোট কন্ট্রোলে করে বাংলাদেশে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মৌলবাদকে উসকে দেওয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন, সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, অসাম্প্রদায়িক দেশ চাইলে রাজনীতিকে বেছে নিতে হবে। দেশে রাজনীতি ঠিক হলে সবকিছু ঠিক হয়ে যাবে।

মঙ্গলবার (১৪ মে) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘ঋষি সম্প্রদায়ের অধিকার ও টেকসই উন্নয়নকে এগিয়ে নিতে পলিসি অ্যাডভোকেসি রোডম্যাপ’ শীর্ষক জাতীয় গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সমাজকল্যাণ মন্ত্রী বলেন, আইন, নীতিমালা প্রণয়ন থেকে বাস্তবায়ন সকল পর্যায়ে দেশের সবার অংশগ্রহণ হওয়া জরুরি। কেউ পিছিয়ে পড়ে থাকবে না। দেশে সকল সম্প্রদায়ের মানুষ সমান মৌলিক অধিকার নিয়ে বসবাস করতে পারে সেই লক্ষে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। কোনো নীতিমালা সংবিধানের উপরে নয়, নীতিমালায় থাকুক না থাকুক সেটা বিষয় নয়। এই রাষ্ট্রে সবাই সমান অধিকার পাবে। সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে বেড়ানো দলকে দেশ থেকে তাড়ানোর আহ্বান জানান তিনি।

ঋষি সম্প্রদায়ের লোকেরা প্রত্যাশা অনুযায়ী যথাযথ জায়গায় পৌঁছাতে পারেনি মন্তব্য করে ডা. দীপু মনি বলেন, অসাম্প্রদায়িকতা, সাম্য ও সমতার ভিত্তিতে এই দেশ সৃষ্টি হয়েছে। সংবিধান আমাদের সমান অধিকার দিলেও স্বাধীনতার পর একটা লম্বা সময় দেশের ক্ষমতায় ছিল, যারা স্বাধীনতা ও সংবিধানে বিশ্বাস করে না। সেই কারণে আমাদের যতোটা এগিয়ে যাওয়ার কথা ছিল সেটা হয়নি। তবে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকার কাউকে পিছনে ফেলে নয়, সবাইকে নিয়ে এগিয়ে যাওয়ার, উন্নত দেশগড়ার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। এই কাজে বেসরকারি সংগঠনগুলোকেও রাজনৈতিক সচেতনতা নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

গ্রাম বিকাশ সহায়ক সংস্থা-জিবিএসএস আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন- সংস্থার চেয়ারপার্সন প্রফেসর সাজেদা বানু। আলোচনায় অংশ নেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. খায়রুল আলম শেখ, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর কেটি ক্রোক, ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা মোস্তফা আলমগীর রতন, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান যুব ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ব্যারিস্টার তাপস কান্তি পাল, কাপের নির্বাহী পরিচালক খন্দকার রেবেকা সানইয়াত, কজিরবাগ ঋষি পাড়া পঞ্চায়েতের সভাপতি সুজন দাস ও রতন, ঋষি সম্প্রদায়ের অ্যাডভোকেসি ফোরামের সদস্য কনকা দান ও প্রসেনজিত দাস, জিবিএসএস’র নির্বাহী পরিচালক মাসুদা ফারুক রত্না প্রমুখ।

;

কিশোর গ্যাং ‘আলামিন গ্রুপ’এর ৮ সদস্য গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

কিশোর গ্যাং ‘আলামিন গ্রুপ’এর গ্রুপ লিডার মো. আলামিন শেখ (২৯) সহ ৮ সদস্য’কে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটিলিয়ন (র‌্যাব-৪)। রাজধানীর রুপনগর এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়।

মঙ্গলবার (১৪ মে) র‌্যাপিড অ্যাকশন ব্যাটিলিয়ন (র‌্যাব-৪) এর সিনিয়র সহকারী পুলিশ সুপার ( মিডিয়া) জিয়াউর রহমান চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন।

গ্রেফতারকৃতরা হলো, জিয়াউর রহমান চৌধুরী বলেন, মো. আলামিন শেখ (২৯), মো. মাসুদ রানা (২২), মো. সিয়াম হোসেন ওরফে আকাশ (২৩), নুর নওশাদ (২১), মো. রবিন (২২), মো. রিয়াদ শেখ (১৯), মো. লাভলু (২০) এবং মো. সিজান (২০)।

জিয়াউর রহমান চৌধুরী বলেন, র‍্যাব-৪ খুন, ডাকাতি, দস্যুতা, ধর্ষণ, অপহরণ, চাঁদাবাজি, অবৈধ অস্ত্র উদ্ধার ও সন্ত্রাসী গ্রেফতার এবং জঙ্গীবাদের মত ঘৃণ্যতম অপরাধ নির্মূল ও রহস্য উদঘাটনের কাজ করছে। এর পাশাপাশি মাদকদ্রব্য উদ্ধার, মাদক ব্যবসায়ীদের গ্রেফতারসহ নেশার মরণ ছোবল থেকে তরুণ সমাজকে রক্ষা করার জন্য র‌্যাবের জোড়ালো তৎপরতা অব্যাহত আছে।

বর্তমানে রাজধানীতে বহুল আলোচিত বিপদগামী কিশোর গ্যাং বিভিন্ন ধরনের সন্ত্রাসী, চাঁদাবাজী, ছিনতাই, নারীদের ইভটিজিংসহ মাদক সেবন ও ব্যবসায় ওতপ্রোতভাবে জড়িয়ে পড়ছে। এ ধরনের বিপথগামী কিশোর অপরাধীদের আইনের আওতায় নিয়ে আসার জন্য র‌্যাব সদা সচেষ্ট।

তিনি বলেন, এরই ধারাবাহিকতায় গতকাল সোমবার (১৩ মে) রাতে রাজধানীর রুপনগর থানাধীন এলাকা হতে ‘আলামিন গ্রুপ’এর লিডার মো. আলামিন শেখ (২৯) সহ ৮ জন সদস্য’কে গ্রেফতার করতে সক্ষম হয়।

গ্রেফতারকৃত আসামিদের বরাত দিয়ে তিনি বলেন, জিজ্ঞাসাবাদে জানা যায়, রাজধানীর রুপনগর এলাকায় বেশ কিছু কিশোর গ্যাং সক্রিয় রয়েছে যার মধ্যে কিশোর গ্যাং আলামিন গ্রুপ এর লিডারসহ ২০ থেকে ৩০ জনের সক্রিয় সদস্য রয়েছে। এই গ্যাংয়ের সদস্যরা রুপনগরের আশেপাশের এলাকায় চাঁদাবাজি, ছিনতাই, মারামারি, মাদক সেবন ও ইভটিজিংসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের সাথে জড়িত। চিহ্নিত এসব বেপরোয়া ও মাদকসেবী কিশোর গ্যাং এর সদস্যদের অত্যাচারে স্থানীয় লোকজন অতিষ্ঠ ও অসহায় হয়ে পড়েছে। সাম্প্রতিক সময়ে কিশোর গ্যাং ‘আলামিন গ্রুপ’এর লিডার মো. আলামিন শেখ তাদের সহযোগীদের নিয়ে এলাকায় চুরি, ছিনতাই এবং চাঁদাবাজি করে আসছিলো। তার বিরূদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় মাদক ও মারামারিসহ ৫টি মামলাও রয়েছে।

গ্রেফতারকৃত কিশোর অপরাধীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান তিনি। সেই সঙ্গে কিশোর গ্যাং এর বিরুদ্ধে র‌্যাব-৪ এর জোড়ালো সাঁড়াশি অভিযান অব্যাহত থাকবে বলেও জানানো হয়।

;