নবায়নযোগ্য প্রযুক্তি প্রয়োগে বাংলাদেশের পূর্ণ সমর্থন

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও মহাপরিচালক ফ্রান্সেসকো লা ক্যামেরা

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও মহাপরিচালক ফ্রান্সেসকো লা ক্যামেরা

নবায়নযোগ্য প্রযুক্তির উদ্ভাবন এবং সাশ্রয়ী মূল্যে তার প্রয়োগকে উৎসাহিত করার লক্ষ্যে বাংলাদেশের পূর্ণ সমর্থন ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) আবুধাবিতে ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি এজেন্সির (আইআরইএনএ) মহাপরিচালক ফ্রান্সেসকো লা ক্যামেরার সঙ্গে বৈঠককালে তিনি এ সমর্থন ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী নবায়নযোগ্য জ্বালানি এজেন্ডাকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে মহাপরিচালকের নেতৃত্বে আইআরইএনএ দ্বারা করা উল্লেখযোগ্য কাজের প্রশংসা করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০২২ সালের জানুয়ারির মাঝামাঝি অনুষ্ঠিত আইআরইএনএ'র অ্যাসেম্বলির দ্বাদশ অধিবেশনে বাংলাদেশ একজন সহ-সভাপতি নির্বাচিত হয়েছে এবং পরবর্তী আইআরইএনএ'র কাউন্সিল ২০২৩-২৪ এর জন্য কাউন্সিল সদস্যদের নির্বাচন/মনোনয়নের সহায়ক হিসেবেও কাজ করছে। বাংলাদেশ গত পরপর দুটি অ্যাসেম্বলিতে ক্রেডেনশিয়াল কমিটিতেও কাজ করেছে।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী নবায়নযোগ্য শক্তির ক্ষেত্রে বাংলাদেশের অর্জনগুলি তুলে ধরেন।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি সম্ভাবনার সম্ভাব্যতা অধ্যয়ন এবং ম্যাপিং করার জন্য আইআরইএনএ'র কাছে প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা কামনা করেন। তিনি বাংলাদেশের ভাসানচর দ্বীপে সোলার-উইন্ড-স্টোরেজ হাইব্রিড পাওয়ার সিস্টেমের বিশদ সম্ভাব্যতা অধ্যয়ন এবং পাইলট প্রকল্পের সাথে অফশোর উইন্ড রিসোর্স অ্যাসেসমেন্টের কথাও উল্লেখ করেন। সেখানে বিপুল সংখ্যক জোরপূর্বক বাস্তুচ্যুত করা মিয়ানমারের নাগরিকদের (রোহিঙ্গা) আশ্রয় দেওয়া হয়েছে। তিনি বাংলাদেশের জন্য গ্রিড মডার্নাইজেশন স্ট্র্যাটেজি এবং স্টোরেজ রোডম্যাপের কথাও উল্লেখ করেন যাতে বড় আকারের পরিবর্তনশীল নবায়নযোগ্য শক্তিকে একীভূত করা যায়।

পররাষ্ট্রমন্ত্রী আইআরইএনএ সচিবালয়ে বাংলাদেশি নাগরিকদের জন্য বিভিন্ন পদে কর্মসংস্থানের সুযোগ সুবিধার জন্য এর মহাপরিচালককে অনুরোধ করেন।

অত্যন্ত গঠনমূলক বৈঠকে উভয় পক্ষই সন্তোষ প্রকাশ করেছে। পররাষ্ট্রমন্ত্রী আগামী মাসে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে অংশগ্রহণের জন্য মহাপরিচালককে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।