তীর রক্ষা বাঁধে ধস, ঝুঁকিতে অর্ধেক ইউনিয়ন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

কুড়িগ্রামের চিলমারীর কাঁচকোল এলাকায় ব্রহ্মপু‌ত্রের ডান তীর রক্ষা বাঁধে ধস দেখা দিয়েছে। বৃহস্পতিবার (৩১ আগস্ট) দুপুরের দিকে উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নের কাঁচকোল এলাকায় প্রায় ৩০ মিটার অংশ জুড়ে এ ধস দেখা দেয়। খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

পাউবো, কুড়িগ্রামের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

পাউবো জানায়, কয়েকদিনের লাগাতার পানি বৃদ্ধির কারণে ব্রহ্মপুত্র ফুঁসে উঠছে। গত কয়েক বছর প্রকল্প এলাকা থেকে কিছুটা দূরে থাকলেও চলতি বছর ব্রহ্মপুত্র নদের প্রবাহ চিলমারী অংশে ডান তীরের নিকটবর্তী চলে আসে। তীরের কাছে নদের গভীরতা আকস্মিক বৃদ্ধি পেয়েছে। ফলে কাঁচকোল এলাকায় তীর রক্ষা বাঁধের ৩০ মিটার অংশে বৃহস্পতিবার হঠাৎ ধস দেখা দিয়েছে। খবর পাওয়ামাত্র সেখানে বালু ভর্তি জিও ব্যাগ ফেলা শুরু করা হয়েছে বলে পাউবো সূত্রে জানা গেছে।

রাণীগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল ইসলাম মঞ্জু বলেন, বাঁধটি রক্ষা করতে না পারলে ইউনিয়নের অ‌র্ধেক এলাকা ভাঙন ঝুঁকিতে পড়বে। বসতি ও ফসলি জমি হারিয়ে বা‌সিন্দারা নিঃস্ব হয়ে যাবে।

বিজ্ঞাপন

পাউবোর নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, হঠাৎ ধস দেখা দেওয়ায় ওই অংশে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত বালুভর্তি প্রায় এক হাজার জিও ব্যাগ ডাস্পিং করা হয়েছে। ঝুঁকি কমাতে রাতেও ডাম্পিংয়ের কাজ চলবে। ঘটনাস্থলে পাউবোর কর্মকর্তারা উপস্থিত থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। তিনি বলেন, ধস ঠেকাতে আমরা যথাসাধ্য চেষ্টা করছি। যেকোনও পরিস্থিতি মোকাবিলায় ঘটনাস্থলে বালু ভর্তি জিও ব্যাগ প্রস্তুত রাখা আশে। আশা করছি ঝুঁকিমুক্ত করা সম্ভব হবে।

এক প্রশ্নের জবাবে এই নির্বাহী প্রকৌশলী বলেন, ধস ঠেকানো না গেলে চিলমারী উপজেলার একটি বড় অংশ ভাঙন ঝুঁকিতে পড়তে পারে। ত‌বে আমরা আশা কর‌ছি ঝুঁ‌কিমুক্ত কর‌তে সক্ষম হ‌বো।