‘সাংবাদিকদের মারলে খুশি হয় প্রশাসন’



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রশাসনের মদদেই সাংবাদিকদের ওপর বারবার হামলা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন সাংবাদিক নেতা ও শিক্ষকেরা। তারা বলেন, ‘প্রশাসনের কর্তাব্যক্তিরা বরং খুশি হয়েছে সাংবাদিকদের মারধর করায়। কারণ সাংবাদিকরা প্রশাসনের বিভিন্ন দুর্নীতি অনিয়ম তুলে ধরছে। সেজন্যই হয়তো হামলাকারীদের শাস্তির মুখোমুখি করার বদলে তাদের প্রতি মানবিক আচরণ করা হয়।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস) ও চিটাগং ইউনিভার্সিটি এক্স জার্নালিস্ট নেটওয়ার্কের (সিইউজিএন) উদ্যোগে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে আয়োজিত মানববন্ধনের বক্তরা এসব কথা বলেন।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়

চবিসাসের সাধারণ সম্পাদক ইমাম ইমুর সঞ্চালনা ও সভাপতি মাহবুব এ রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি তপন চক্রবর্তী, সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যোগাযোগ ও সাংবাদিকতা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি শিমুল নজরুল, সিইউজেএন সভাপতি হামিদ উল্লাহ প্রমুখ।

মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন সিরাজ উদ দৌল্লাহ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আলী আজগর চৌধুরী, খন্দকার আলী আর রাজি ও শাহাব উদ্দিন।

সিইউজেএনের সভাপতি হামিদ উল্লাহ বলেন, ‘শিবির থেকে ছাত্রলীগ কারেও চরিত্র পরিবর্তন হয়নি। আজকে যারা ছাত্রলীগের নামে বিভিন্ন নৈরাজ্য চালাচ্ছে, এদের খবর নিয়ে দেখা যাবে এরা আগে অন্য কোনো দলের অনুসারী ছিল। অন্যায় অনিয়ম নিয়ে সাংবাদিকেরা লিখছে বলেই তাদের ওপর হামলা হচ্ছে। আমরা এরকম প্রতিবাদে আর দাঁড়াতে চাই না। আগামীতে আমরা প্রশাসনের কর্তাব্যক্তিদের বাড়ির সামনে দাঁড়াবো।’

সিইউজেএনের সাধারণ সম্পাদক সবুর শুভ বলেন, ‘হামলাকারীদের বিচারের কাঠগড়ায় দাঁড়ানোর পরিবর্তে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে মানবিক আচরণ পেয়েছে। মনে রাখবেন, আমরা লিখতে যেমন জানি, প্রতিবাদ জানাতেও জানি।’

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. আলী আজগর চৌধুরী বলেন, ‘মোশাররফের ওপর হামলা একেবারেই পরিকল্পিত। সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় নামকাওয়াস্তে শাস্তি হয়েছে। আপনি যদি শাস্তি দিতে ব্যর্থ হন, তাহলে আমরা বুঝে নেব আপনি তাদের পৃষ্ঠপোষকতা করছেন। এমনকি আমরা দেখেছি সাংবাদিকদের ওপর হামলাকারীরা বহিষ্কার হয়েও পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে। এটা প্রশাসনের মদদ ছাড়া সম্ভব না।’

সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ বলেন, ‘বিচারের দাবিতে সাংবাদিকদের মানববন্ধনে দাঁড়াতে হয়েছে। এটা বিশ্ববিদ্যালয় কিংবা রাষ্ট্র সবার জন্য বিব্রতকর। মোশাররফ শাহ’র ওপর যে হামলা হয়েছে, এ ধরনের ঘটনার যাতে আর পুনরাবৃত্তি না হয়, সেই প্রত্যাশা করি। পাশাপাশি মানববন্ধন থেকে সাংবাদিকদের যে দাবি, এর সঙ্গে সম্পূর্ণ একাত্মতা পোষণ করছি। শুধুমাত্র মুখে না বলে, কাজে তা বাস্তবায়নের আহ্বান জানাচ্ছি প্রশাসনের প্রতি।’


চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ম. শামছুল ইসলাম বলেন, ‘আজকে আমাদের সহকর্মী মোশাররফ ছাত্রলীগের হামলার শিকার হয়ে হাসপাতালের বেডে বসে পরীক্ষা দিচ্ছে। যা কখনোই আমরা আশা করিনি। আজকে বহিষ্কৃত, অছাত্ররা হলে অবস্থান করছে। এতে করে আপনাদের ব্যর্থতা সুস্পষ্ট হয়েছে। মোশাররফের ওপর যারা হামলা চালিয়েছে, তাদের ক্যাম্পাসে বহিষ্কার করুন। যদি না পারেন, তাহলে প্রশাসনের চেয়ার ছেড়ে দিন।’

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি তপন চক্রবর্তী ছাত্রলীগের উদ্দেশে বলেন, ‘আপনারা নিজেরা নিজেরা মারামারি করেন, উপাচার্যের বাসভবনে ভাঙচুর চালান, এরপর আপনারা সাংবাদিকদের ওপরও হামলা চালান। আমি উপাচার্য মহোদয়ের উদ্দেশে বলতে চাই, আপনি কেন তাদের প্রশ্রয় দিচ্ছেন? আমরা জানতে পেরেছি আপনার ছত্রছায়ায় এখানে নিয়োগ বাণিজ্য, চাঁদাবাজিসহ নানান অনিয়ম হচ্ছে। ২৪ ঘণ্টার মধ্যে যদি এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে না পারেন, আমরা প্রয়োজনে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে যাব।’

সমাপনী বক্তব্যে চবিসাসের সভাপতি মাহবুব এ রহমান বলেন, ‘যারা মোশাররফ শাহ এর রক্ত ঝরিয়েছে, তারা দেশের সকল সাংবাদিকদের রক্ত ঝরিয়েছে। সাংবাদিকরা শিক্ষার্থীদের প্রতিনিধি হিসেবে কাজ করে থাকে। আজকে সাংবাদিকরাই যদি নিরাপদ না হন, তাহলে এখানে শিক্ষার্থীরা কতটুকু নিরাপদ।’

সিইসির মালয়েশিয়া সফর স্থগিত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সিইসি কাজী হাবিবুল আউয়াল

সিইসি কাজী হাবিবুল আউয়াল

  • Font increase
  • Font Decrease

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের পূর্ব ঘোষিত মালয়েশিয়া সফর স্থগিত করা হয়েছে। কারফিউর কারণে সিইসির ছয়দিনের মালয়েশিয়া সফর স্থগিত করা হয়েছে বলে ইসি সূত্র জানিয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের ছয়দিনের মালয়েশিয়া সফর স্থগিত করেছেন। সিডিউল অনুযায়ী গত ২০ জুলাই সিইসির মালয়েশিয়া যাওয়ার কথা ছিল। তবে কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে সারাদেশে জারিকৃত কারফিউয়ের কারণে সিইসি তার সফর স্থগিত করতে বাধ্য হন।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, দেশের অস্বাভাবিক পরিস্থিতির কারণে প্রবাসী ভোটার কার্যক্রমের উদ্বোধন সংক্রান্ত মালয়েশিয়ার সফর স্থগিত করেছেন সিইসি। তবে বর্তমানে প্রবাসে ভোটার কার্যক্রম চলমান আছে।

দেশে ইন্টারনেট সেবা বন্ধ থাকায় শুধুমাত্র ভোটার ভেরিফিকেশন ছাড়া প্রবাসীদের আঙুলের ছাপ ও ভোটারের ছবি তোলার কার্যক্রম চলমান রয়েছে বলেও জানান তিনি।

;

সুন্দরবনে অবৈধভাবে কাঁকড়া ধরায় ৩ জেলে আটক



ডিস্ট্রিক করেসপনডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সুন্দরবনে প্রবেশ নিষিদ্ধ সময়ে কাঁকড়া ধরার অপরাধে ৩ জেলেকে আটক করেছে বন বিভাগ। এ সময় তাদের নিকট থেকে ১৫০ কেজি কাঁকড়া, ১টি নৌকাসহ কাঁকড়া ধরার সরঞ্জাম উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার (২৫ জুলাই) ভোর ৫টার দিকে সুন্দরবন খুলনা রেঞ্জের অধিনস্থ খাশিটানা বন টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আঃ বারিকের নেতৃত্বে অভিযান চালিয়ে মান্দারবাড়ি খাল এলাকা হতে তাদেরকে আটক করা হয়।

আটককৃত জেলেরা হলেন মুহিদুল শেখ, দবীর ঢালী ও মনিরুল ইসলাম।

খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এজেডএম হাছানুর রহমান বলেন, এ ব্যাপারে বন আইনে মামলা দায়ের করা হয়েছে। আটক জেলেদেরকে কয়রা উপজেলা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

;

লক্ষ্মীপুরে বাস-অটোরিকশার সংঘর্ষ: নিহত ১, আহত ৪



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
লক্ষ্মীপুরে বাস-অটোরিকশার সংঘর্ষ

লক্ষ্মীপুরে বাস-অটোরিকশার সংঘর্ষ

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরে বাস ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নুরুল আমিন নামে এক ব্যক্তি নিহত হয়েছে। এসময় সিএনজিতে থাকা আরও চারজন গুরুতর আহত হয়েছে। আহতদের উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

বৃহস্পতিবার (২৫ জুলাই) দুপুরে ঢাকা-লক্ষ্মীপুর সড়কের মান্দারি এলাকায় এই দূর্ঘটনা ঘটে। তবে নিহত ব্যক্তি এবং আহতদের নাম-পরিচয় জানা যায়নি।

পুলিশ ও স্থানীয়রা জানায়, চট্রগ্রাম থেকে দ্রুতগতিতে ছেড়ে আসা স্টার লাইন বাস মান্দারি এলাকায় পৌছালে লক্ষ্মীপুর থেকে ছেড়ে আসা সিএনজির মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলে একজন নিহত হয়। গুরুতর আহতদের উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করা হয়।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. অরুপ পাল বলেন, আহত অবস্থায় ৫ জনকে হাসপাতালে নিয়ে আসা হয়। এর মধ্যে একজনকে মৃত পাওয়া যায়। বাকি ৪ জন আহতদের চিকিৎসা চলছে।

চন্দ্রগঞ্জ হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন বলেন, বাস-সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে দুর্ঘটনা ঘটেছে। এই ঘটনায় বাসটি জব্দ করা হয়েছে।

;

নিহতদের স্মরণে দোয়া ও মোনাজাত করবে আওয়ামী লীগ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: আওয়ামী লীগ

ছবি: আওয়ামী লীগ

  • Font increase
  • Font Decrease

সাম্প্রতিক কোটা আন্দোলনে সহিংসতায় নিহত শিক্ষার্থী ও সাধারণ মানুষদের স্মরণ, আহতদের সুস্থতা কামনায় দোয়া ও মোনাজাত এবং বিশেষ প্রার্থনার আয়োজন করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

বৃহস্পতিবার (২৫ জুলাই) দলটির দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সম্প্রতি ঢাকাসহ সারাদেশে বিএনপি-জামায়াতের সহিংসতায় নিহত শিক্ষার্থীসহ সাধারণ মানুষ যারা প্রাণ হারিয়েছে তাদের আত্মার মাগফিরাত এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করে আগামীকাল ২৬ জুলাই ২০২৪, শুক্রবার বাদ জুম্মা সারাদেশে সকল মসজিদে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

একইসঙ্গে আগামী রোববার (২৮ জুলাই) দেশের মন্দির, মঠ, গির্জা ও প্যাগোডাসহ সকল ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে বলেও জানিয়েছে আওয়ামী লীগ।

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসমূহের সর্বস্তরের নেতাকর্মীদের এই কর্মসূচিতে অংশগ্রহণের জন্য সাংগঠনিক নির্দেশনা প্রদান করেছেন।

;