গণতন্ত্রী পার্টির সাবেক সভাপতি মো: নুরুল ইসলামের স্মরণসভা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

মঙ্গলবার(৫ ডিসেম্বর) বিকাল ৪.০০ ঘটিকায় গণতন্ত্রী পার্টির সাবেক সভাপতি, প্রখ্যাত শ্রমিক নেতা , সুবক্তা, বীর মুক্তিযোদ্ধা  মো: নুরুল ইসলামের ১৫তম প্রয়াণ দিবসে গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় কার্যালয় ৭৯, কাকরাইল (মায়াকানন),  ঢাকায় এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। 

স্মরণসভায় সভাপতিত্ব করেন পার্টির ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. শহীদুল্লাহ্ সিকদার। এতে প্রয়াত সভাপতি মো: নুরুল ইসলাম এর জীবন সংগ্রাম, ৪ র্থ শ্রেণির কর্মচারী দের আন্দোলন, শ্রমিক আন্দোলনে তাঁর অবদান তার পুত্র পুচির তাৎক্ষণিক মৃত্যু এবং ০৪ ডিসেম্বর  এম এইচ এ পার্টির সাবেক সভাপতির অগ্নিদগ্ধ হয়ে রহস্য জনক মৃত্যু নিয়ে আলোচনা ও শোক প্রকাশ করা হয়। স্মরণ সভায় প্রয়াত জননেতার জীবনের উপর আলোচনা করেন পার্টির সাধারণ সম্পাদক এবং কিশোরগঞ্জ- ১ আসনের এমপি পদ প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, যুগ্ম  সাধারণ সম্পাদক  ফরিদ আহাম্মদ, এ্যাড.  ফুয়াদ হোসেন, সম্পাদক মন্ডলীর সদস্য কমল ঘোষ, মিরাজুল ইসলাম জামান, ফণীন্দ্র সরকার, মো : কামরুল ইসলাম, হরি প্রসাদ মিত্র,শফি রেজা নুর মজুমদার কেন্দ্রীয় কমিটির সদস্য গিয়াস উদ্দিন খান মিল্কি আরজু, আ. শাদীদ আহমেদ সাদী,মো: সোহরাব হোসেন, শরীফ ইকবাল হামিদ মো : শহীদুল্লাহ, শুভ আল মাহমুদ, মো: সাইফুল ইসলাম খান প্রমুখ। সভা পরিচালনা করেন পার্টির যুগ্ম সম্পাদক জনাব খায়রুল আলম।সভাশেষে মরহুমের মাগফেরাতের জন্য দোয়ার আয়োজন করা হয়।

 

   

শুরু হয়েছে ২য় দিনের ডিসি সম্মেলন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২৫৬ প্রস্তাব নিয়ে চার দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের দ্বিতীয় দিন আজ। সোমবার (৪ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সকাল সোয়া ৯টার দিকে শুরু হয় এ সম্মেলন। আজকের প্রথম অংশের আলোচ্যসূচিতে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সভায় অংশ নেবে।

এরপর অর্থ বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পদ বিভাগ, বাস্তবায়ন পরীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, পরিকল্পনা বিভাগ অধিবেশন করবে।

এছাড়া পরবর্তী ধাপে খাদ্য মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় প্রথম ধাপে আলোচনায় অংশ গ্রহণ করবে।

এর আগে রোববার (৩ মার্চ) সকাল সোয়া ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের মাধ্যমে এ সম্মেলন শুরু হয়। এবারের আলোচনায় গুরুত্ব পাবে ভূমি ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম জোরদারকরণসহ নানান বিষয়।

জানা গেছে, চার দিনব্যাপী এবারের সম্মেলনে ৩০টি সম্মেলন অনুষ্ঠিত হবে। একইসঙ্গে ৫৬টি মন্ত্রণালয়, বিভাগ, কার্যালয় ও সংস্থা সম্পর্কে মন্ত্রিপরিষদ বিভাগে প্রায় ৩৫৬টি প্রস্তাবনা জমা পড়েছে।

প্রাপ্ত প্রস্তাবগুলোর জনসেবা বৃদ্ধি, জনদুর্ভোগ হ্রাস করা, রাস্তাঘাট ও ব্রিজ নির্মাণ, পর্যটনের বিকাশ, আইনকানুন বা বিধিমালা সংশোধন, জনস্বার্থ সংরক্ষণের বিষয়গুলো অগ্রাধিকারভিত্তিতে করা হয়েছে। এর মধ্যে বেশি সংখ্যক প্রস্তাব পড়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে ২২টি। গত বছরও একইভাবে ডিসিরা প্রায় আড়াইশ প্রস্তাব পাঠিয়েছিলেন।

এছাড়া, শেষদিনের সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভা অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। প্রধানমন্ত্রীর সঙ্গে নৈশভোজে অংশ নেয়ার মাধ্যমে শেষ হবে এবারের ডিসি সম্মেলন।

 

;

ঢাকাসহ ১৩ জেলায় ঝড়সহ বজ্রবৃষ্টির আশঙ্কা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকায় আজ ভোর থেকেই মেঘলা আকাশ। সকাল থেকে রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। ঢাকাসহ দেশের ১৩ জেলায় তীব্র ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে বজ্রসহ বৃষ্টিও হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

সোমবার (৪ মার্চ) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, নোয়াখালী, কুমিল্লা এবং সিলেট জেলার ওপর দিয়ে উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অপর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রংপুর, রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

;

চুয়াডাঙ্গায় বাড়ছে গরম, মৌসুমের শুরুতে বৃষ্টিপাত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,চুয়াডাঙ্গা
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গায় শীতের শেষে গরম অনুভূত হচ্ছে। দিনের বেলা তাপমাত্রা বেশি থাকলেও ভোরে তা কমে আসছে। এরই মধ্যে মৌসুমের শুরুতে বৃষ্টিপাত হয়েছে।

সোমবার (৪ মার্চ) ভোর চারটা থেকে সকাল নয়টা পর্যন্ত ৫ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এদিন সকাল ৯টায় জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ১৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৯৪ শতাংশ।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, গত রোববার বিকেল থেকেই চুয়াডাঙ্গা জেলার আকাশ আংশিক মেঘলা ছিল। এরপর সোমবার ভোর ৪টা থেকে শুরু হয় বৃষ্টি। একটানা সকাল ৯টা পর্যন্ত চলে বৃষ্টিপাত। এসময় মোট ৫ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আকাশে এখনও মেঘ রয়েছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়া পর্যবেক্ষক রাকিবুল হাসান জানান, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে আগামীকাল থেকে তা কেটে যাবে এবং আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। সেইসাথে দিনের তাপমাত্রা বাড়বে। ফলে গরম অনুভূত হবে।

এদিকে চুয়াডাঙ্গায় কয়েকদিন ধরেই দিনের তাপমাত্রা বেড়েছে। ফলে সকাল হতেই সূর্যের তাপে গরম অনুভূত হচ্ছে। দুপুরের পর অনেকে ফ্যান ব্যবহার করছেন।

;

টাঙ্গাইলে আগুনে পুড়ল ১১ ঘর 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

টাঙ্গাইলের গোপালপুরে আগুন লেগে ৬টি পরিবারের ১১টি ঘর পুড়ে গেছে। আগুনে পুড়ে মারা গেছে ৪টি গরু।

রোববার (৩ মার্চ) সন্ধ্যা ৬টায় উপজেলার ঝাওয়াইল ইউনিয়নের দড়িসয়া গ্রামে আম্বিয়া খাতুনের বাড়িতে আগুনের সূত্রপাত হয়। এতে প্রায় আনুমানিক ৫ ০লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানান ঝাওয়াইল ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান তালুকদার।

তিনি আরও জানান, একই গ্রামের বাবলু মিয়ার ২টি ঘর, সেজনু মিয়ার ২টি ঘর ও ২টি গরু, মো. নাজমুলের ২টি ঘর, আম্বিয়া খাতুনের ১টি ঘর, তোফাজ্জল হোসেনের ৩টি ঘর ও ২টি গরু, শফিকুল ইসলামের ১টি ঘর এবং ঘরের ভিতরে থাকা সকল আসবাবপত্র, মালামাল এবং জরুরি কাগজপত্র পুড়ে ছাই হয়ে গেছে।

গোপালপুর ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স ইনচার্জ মো. রফিকুল ইসলাম বলেন, খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে রাত ৮টায় আগুন নিয়ন্ত্রণে এনেছে। বৈদ্যুতিক শর্টসার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত হতে পারে প্রাথমিকভাবে এমন ধারণা করা হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মো. নাজমুল হোসেন বলেন, খবর পেয়ে থানা অফিসার ইনচার্জকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হই। ক্ষতিগ্রস্তদের তালিকা করা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের সহযোগিতা করা হবে।

;