চট্টগ্রামে হকার-পুলিশ সংঘর্ষ, নিউমার্কেট রণক্ষেত্র

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

উচ্ছেদকে কেন্দ্র করে চট্টগ্রাম নগরীর নিউমার্কেট এলাকায় হকার ও পুলিশের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। সোমবার (১২ ফেব্রুয়ারি) বিকেল ৪টার দিকে এ সংঘর্ষে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। আধাঘণ্টা ধরে ধাওয়া-পাল্টা ধাওয়ার পর বিকেল সাড়ে চারটার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, চট্টগ্রাম নগরীর ব্যস্ততম নিউমার্কেট থেকে স্টেশন রোড এলাকা থেকে হকারদের উচ্ছেদ করা হয়েছিল ৮ ফেব্রুয়ারি। সেখানে হকাররা যেন বসতে না পারেন, সেজন্য সিটি করপোরেশনের (চসিক) পক্ষে প্রতিদিনই তদারকি করা হচ্ছিল। সোমবার বিকেলে ওই এলাকায় গিয়ে বেশ কিছু ফুটপাত ও সড়ক দখল হয়ে যাওয়ায় সেগুলো উচ্ছেদ করে চসিকের গাড়িতে তোলা হচ্ছিল। এ সময় নিউমার্কেট এলাকায় জড়ো হন হকাররা। পরে মিছিল নিয়ে তারা সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কর্মকর্তাদের উচ্ছেদ অভিযানে বাধা দেন। তর্কাতর্কির এক পর্যায়ে হকাররা মারমুখী হয়ে চসিকের তিনটি গাড়িতে ভাঙচুর চালান।

বিজ্ঞাপন

এ সময় আত্মরক্ষায় চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কর্মকর্তারা সেখানকার গণশৌচাগারে অবস্থান নেন। পরে খবর পেয়ে পুলিশ এসে হকারদের ধাওয়া দিলে তাদের সঙ্গে সংঘর্ষ বেঁধে যায়। এরপর পুলিশ ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। এ সময় পুলিশের ধাওয়া খেয়ে হকাররা রিয়াজুদ্দিন বাজারের বিভিন্ন অলিগলিতে ঢুকে সেখান থেকে পুলিশকে লক্ষ করে ইটপাটকেল ছুঁড়তে থাকেন।

বিকেল সাড়ে চারটার দিকে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে ইট-পাটকেল। উচ্ছেদ অভিযানে আসা চসিকের তিনটি গাড়ির কাচ ভাঙচুর করা হয়েছে। পরিস্থিতি শান্ত হলেও পুরো এলাকা থমথমে ছিল। তবে এখন পর্যন্ত হতাহতের সংখ্যা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

বিজ্ঞাপন

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ দক্ষিণ বিভাগের অতিরিক্ত উপকমিশনার নোবেল চাকমা সংঘর্ষের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে। হকারদের ছোড়া ইটপাটকেলের আঘাতে তিন পুলিশ সদস্য সামান্য আহত হয়েছেন। পরিস্থিতি শান্ত রাখতে পুলিশের বিপুলসংখ্যক সদস্য ঘটনাস্থলে আছেন।’