দুর্নীতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স বলে মন্তব্য করে নতুন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, অর্থ মন্ত্রণালয় থাকবে দুর্নীতিমুক্ত। মন্ত্রণালয়ের কোনো কর্মকর্তা বা কর্মচারী যদি দুর্নীতি করে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার (২ মার্চ) দুপুরে সাভারের জাতীয় শহীদ স্মৃতিসৌধে বীর শহিদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করে দেশ এগিয়ে নিয়ে যাচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অনেক দেশের অর্থনীতি ভালো না থাকলেও বাংলাদেশের অর্থনীতি অনেক ভালো অবস্থানে রয়েছে বলেও জানান তিনি।

এসময় পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী নজরুল ইসলাম, স্বাস্থ্য প্রতিমন্ত্রী রোকেয়া সুলতানা, শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন নাহার, সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজহার খানও শ্রদ্ধা নিবেদন করেন। তারা শ্রদ্ধা নিবেদন শেষে বীর শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন ও স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।

সকালে সড়ক পথে নতুন সাত প্রতিমন্ত্রী স্মৃতিসৌধে এসে পৌঁছলে তাদেরকে স্বাগত জানান ঢাকা ১৯ আসনের সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম।

এসময় আরও উপস্থিত ছিলেন সাভার গণপূর্ত বিভাগ ১ এর উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান, সাভার সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহিদুল ইসলাম, আশুলিয়া রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আশরাফুর রহমানসহ আরও অনেকে।

   

নওগাঁয় গ্রাম পুলিশের বুনিয়াদি প্রশিক্ষণের উদ্বোধন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ 
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নওগাঁ সদর উপজেলার ইউনিয়নসমূহের গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদের জন্য মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়েছে।

জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের আয়োজনে কোর্সটি বাস্তবায়ন করছে নওগাঁ সদর উপজেলা প্রশাসন।

রোববার (২১ এপ্রিল) ১১ টার দিকে সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস. এম. রবিন শীষের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে কোর্সের উদ্বোধন করেন নওগাঁ জেলা প্রশাসক মো. গোলাম মওলা। অনুষ্ঠানের শুরুতেই প্রধান অতিথি প্রশিক্ষণার্থীদের ফুল দিয়ে বরণ করে নেন এবং প্রশিক্ষণ উপকরণ বিতরণ করেন।

অনুষ্ঠানে ফোকাল পয়েন্ট কর্মকর্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের (এনআইএলজি) উপপরিচালক খন্দকার মো. মাহবুবুর রহমান। 

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার (ভারপ্রাপ্ত) গাজিউর রহমান, বিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও স্থানীয় সরকারের উপপরিচালক (ভারপ্রাপ্ত) সোহেল রানা, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মু. জাবেদ ইকবাল, কীর্ত্তিপুর ইউনিয়নের চেয়ারম্যান নাজমুল হক। আরও উপস্থিত ছিলেন, উপজেলা প্রশাসনের অন্যান্য দপ্তরের প্রধানগন, সদর উপজেলার সকল ইউনিয়নের চেয়ারম্যান ও সচিবগণ। উক্ত প্রশিক্ষণে সদর উপজেলার ১২টি ইউনিয়নের ৪০ জন গ্রাম পুলিশ অংশগ্রহণ করছেন।

এসময় প্রধান অতিথি বলেন, প্রশিক্ষণ হলো একজন মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের প্রতিটি বাড়ি যাদের চেনা তারা হলেন গ্রাম পুলিশ। তাই গ্রাম পুলিশ বাহিনী অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বাহিনী। কিন্তু এই বাহিনীর সদস্যরা তাদের দায়িত্ব সঠিক ভাবে বাস্তবায়ন করতে ভয় পান। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে দেশের গ্রাম পুলিশ বাহিনীকে আরো আধুনিকায়ন ও চৌকস করতে নানা পদক্ষেপ বাস্তবায়ন করে আসছে। তাই আগামীর স্বপ্নের স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট গ্রাম পুলিশ বাহিনীর কোন বিকল্প নেই। মাসব্যাপী প্রশিক্ষণ থেকে লব্ধ জ্ঞান অক্ষরে অক্ষরে পালন ও প্রয়োগ করতে গ্রাম পুলিশ বাহিনীর প্রতি নির্দেশনা প্রদান করেন প্রধান অতিথি। 

;

লালমনিরহাটে সড়ক দুর্ঘটনায় শালিকা-দুলাভাই নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

লালমনিরহাটের হাতীবান্ধায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত ও ৪ জন আহত হয়েছেন। শনিবার (১৯ এপ্রিল) সকালে ওই উপজেলার দীঘিরহাট এলাকায় লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।  

রোববার (২১ এপ্রিল) সকালে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মধ্য গড্ডিমারী গ্রামের হানিফ আলীর স্ত্রী জলেখা বেগম (৬৫) এর মৃত্যু হয়। এর আগের দিন, শনিবার বিকালে ওই উপজেলার ধুবনী গ্রামের বাসিন্দা আব্দুল কাইয়ুম (৭০) এর মৃত্যু হয়। আব্দুল কাইয়ুম ও জলেখা বেগম সম্পর্কে শালি-দুলাভাই। 

পুলিশ জানান, পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দর থেকে ছেড়ে আসা একটি বালু বোঝাই ট্রাক একটি যাত্রীবাহী ভ্যান ও অটোকে পেছনে ধাক্কা দেয়। এতে ভ্যান চালক সহ গুরুতর আহত হয় ৫ জন। তাদেরকে স্থানীয়রা উদ্ধার করে প্রথমে হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। পরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করান। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। 

হাতীবান্ধা হাইওয়ে থানার ইনচার্জ আরিফ এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বার্তা ২৪ কমকে জানান, পুরো বিষয়টি গুরুত্ব দিয়ে তদন্ত করা হচ্ছে। ট্রাকটি আটক করা হয়েছে। 

;

বোরো মৌসুমের ধান-চালের দাম নির্ধারণ করলো সরকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। প্রতি কেজি বোরো ধানের সংগ্রহ মূল্য ৩২ টাকা, সিদ্ধ চাল ৪৫ ও আতপ চাল ৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও প্রতি কেজি গমের দাম নির্ধারণ করা হয়েছে ৩৪ টাকা।

রোববার (২১ এপ্রিল) খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিত্বে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ (এফপিএমসি) কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

সভায় আসন্ন বোরো সংগ্রহ ২০২৪ মৌসুমে ৫ লাখ টন ধান, ১১ লাখ টন সিদ্ধ চাল, আতপ চাল ১ লাখ টন এবং ৫০ হাজার টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি বোরো ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ৩২ টাকা, সিদ্ধ চাল ৪৫ টাকা, আতপ চাল ৪৪ টাকা এবং গম ৩৪ টাকা।

আর ২০২৩ সালে ধান-চালের সংগ্রহ মূল্য ছিল যথাক্রমে ধান ৩০ টাকা, সিদ্ধ চাল ৪৪ টাকা এবং গম ৩৫ টাকা।

এসময় আরও উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, কৃষিমন্ত্রী মো. আব্দুস শহীদ, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম প্রমুখ।

 

;

নলছিটিতে নদীতে গোসলে নেমে নিখোঁজ: ৮ দিন পর স্কুলছাত্রের মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঝালকাঠি
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ঝালকাঠির নলছিটিতে নদীতে গোসলে নেমে নিঁখোজ হওয়ার ৮ দিন পর স্কুলছাত্রের মরদেহ উদ্ধার করা হয়েছে।

১৩ এপ্রিল আদিত্য চক্রবর্তী (৮) নামে তৃতীয় শ্রেণির এক ছাত্র দাদির সঙ্গে গঙ্গাস্নান করতে সুগন্ধা নদীতে নামে। একপর্যায়ে স্রোতের টানে সে নিখোঁজ হয়ে যায়। এরপর শনিবার (২০) এপ্রিল রাত নয়টার দিকে উপজেলার চড়বহরমপুর এলাকায় সুগন্ধা নদীর তীর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

অদিত্য চক্রবর্তী শহরের বাতুরতলা এলাকার স্টুডিও ব্যবসায়ী শিমুল চক্রবর্তীর একমাত্র ছেলে ও নলছিটি বন্দর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণির ছাত্র।

নলছিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রি বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, ১৩ এপ্রিল সকাল ১০টার দিকে আদিত্য চক্রবর্তী ও দাদিকে নিয়ে তার মা মিতু চক্রবর্তী গঙ্গা স্নানের জন্য সুগন্ধা নদীর তীরে আসে। এরপর তিনজনই একসঙ্গে নদীতে স্নানে নামেন। এক পর্যায়ে মা ও দাদি স্নানে ব্যস্ত থাকায় আদিত্য নদীতে পড়ে যায়। দাদি তাকে ধরে রাখার চেষ্টা করলেও পারেননি। নদীর স্রোত তাকে ভাসিয়ে নিয়ে যায়।

খবর পেয়ে বরিশাল থেকে ডুবুরিদের একটি দল ও কোস্ট গার্ডের সদস্যরা নিখোঁজ শিশুর সন্ধানে সুগন্ধা নদীর বিভিন্ন স্থানে তল্লাশি চালালে তাকে খুঁজে পাওয়া যায়নি।

এরপর শনিবার রাত ৯টার দিকে স্থানীয়রা চড়বহরমপুর এলাকায় নদীতে একটি মরদেহ ভাসতে দেখে থানা পুলিশকে খবর দেয়। পরে মরদেহ শনাক্ত করে আদিত্যের পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

;