৪২.৬ ডিগ্রিতে পুড়ছে চুয়াডাঙ্গা, জনজীবনে নাভিশ্বাস



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টানা তৃতীয় দিনের মতো চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে।

শনিবার (২৭ এপ্রিল) বেলা ৩টায় এ জেলার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৪৮ শতাংশ।

স্থানীয় আবহাওয়া অফিস বলছে, বাতাসে জলীয়বাষ্পের আধিক্য হওয়ার কারণে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। এদিকে, সূর্যের আগুনে ঝলসে যাচ্ছে প্রাণ ও প্রকৃতি। ভ্যাপসা গরমে সাধারণ মানুষের নাভিশ্বাস অবস্থা। 

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, গত শনিবার (২০ এপ্রিল) এ জেলায় সর্বোচ্চ ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপর রোববার (২১ এপ্রিল) ৪২ দশমিক ২ ডিগ্রি, সোমবার (২২ এপ্রিল) ৪০ দশমিক ৬ ডিগ্রি, মঙ্গলবার (২৩ এপ্রিল) ৩৯ দশমিক ৬ ডিগ্রি, বুধবার (২৪ এপ্রিল) ৪১ দশমিক ২ ডিগ্রি, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ৪২ দশমিক ২ ডিগ্রি ও শুক্রবার (২৬ এপ্রিল) ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

আজ দুপুর ১২টায় এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ ২২ শতাংশ। বেলা তিনটায় তাপমাত্রার পারদ আরও ৩ ডিগ্রি বেড়ে দাঁড়িয়েছে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ৪৮ শতাংশ।

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র আবহাওয়া পর্যবেক্ষক রাকিবুল হাসান জানান, এপ্রিল মাসের শুরু থেকে চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু, মাঝারি, তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃষ্টি না হওয়া পর্যন্ত চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এপ্রিল মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। এসময় জলীয়বাষ্পের আধিক্যের কারণে গরমে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

তিনি আরও জানান, আগামী ৩০ এপ্রিল পর্যন্ত চুয়াডাঙ্গার তাপমাত্রা আরও বৃদ্ধি পাওয়ায় সম্ভাবনা রয়েছে। এসময় সকলকে সাবধানে থাকার অনুরোধ জানিয়েছেন তিনি।

এদিকে, টানা তাপদাহের ফলে উত্তপ্ত হয়ে উঠেছে এ অঞ্চলের জনপদ। দিন-রাত প্রায় সমানতালে গরম অনুভূত হচ্ছে। এই গরম থেকে একটু স্বস্তি পেতে অনেকে বৈদ্যুতিক ডিপ টিউবওয়েলের পানিতে গোসল করছেন। অনেকে আবার ডাব ও ঠাণ্ডা লেবুর শরবত পান করে তৃপ্তির ঢেকুর তুলছেন।

চুয়াডাঙ্গা শহরের কাঁচাবাজার করতে আসা নাসরিন আক্তার বলেন, 'এই গরমে বাইরে বের হলেই অনেক পানি পিপাসা লাগে। শরীর অনেক ঘেমে যায়। বাজার করতে এসেছিলাম, মনে হচ্ছে শরীর আগুনে ঝলসে যাচ্ছে। তাই লেবুর শরবত খেতে শরবতের দোকানে এসেছি।'

জীবননগর উপজেলার একটি চাতালে ভুট্টা শুকানোর কাজ করছিলেন আমির হোসেন নামের এক দিনমজুর। তিনি জানান, 'এই কড়া রোদের মধ্যে ভুট্টা শুকাতে এসে মনে হচ্ছে নিজেই শুকিয়ে যাচ্ছি। তাই একটু পরপর হাতে-মুখে পানি দিয়ে নিচ্ছি।'

   

গাইবান্ধার ফুলছড়িতে চেয়ারম্যান নির্বাচিত হলেন আবু সাঈদ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সারাদেশের ১৩৯টি উপজেলার সাথে গাইবান্ধার দুটি উপজেলায় অনুষ্ঠিত হলো ষষ্ঠ উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোট। নির্বাচনে ফুলছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মোটরসাইকেল প্রতীকের আবু সাঈদ। তিনি ৩০ হাজার ৪৯৯ ভোট পেয়ে বেসরকারিভাবে উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

বুধবার (৮ মে) রাত ১১ টার দিকে ফুলছড়ি উপজেলা কৃষি অফিসের হল রুমে এই ফলাফল ঘোষণা করেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মুত্তালিব।

এদিন সকাল ৮টায় ভোট শুরু হয়ে বিরতিহীনভাবে চলে বিকেল ৪ টা পর্যন্ত। এ সময়ের মধ্যে উপজেলার ৭টি ইউনিয়নের ৬০টি ভোটকেন্দ্রে মোট ভোটার সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৪০ জন ভোটারের মধ্যে ৪৪ হাজার ৩৭৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। ভোটে আবু সাঈদ মোটরসাইকেল প্রতীকে পান ৩০ হাজার ৪৯৯ ভোট এবং জিএম সেলিম পারভেজ ঘোড়া প্রতীকে পান ১৩ হাজার ৭৬ ভোট।

এছাড়া ১২ হাজার ২১৩ ভোট পেয়ে সাধারণ ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে নির্বাচিত হয়েছেন রাসেল বিন ওয়াহেদ ফিরোজ (চশমা)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আব্দুস সাত্তার (টিউবওয়েল) পেয়েছেন ১০ হাজার ৯০৫ ভোট।

অপরদিকে, ১৮ হাজার ৯০৬ ভোট পেয়ে সংরক্ষিত আসনের মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন রাশেদা বেগম (হাঁস)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী পাপিয়া পারভিন (প্রজাপতি) পেয়েছেন ১২ হাজার ৭০৬ ভোট।

এরআগে, ভোট চলাকালীন সময়ের দুপুর পৌনে ১ টার দিকে আবু সাঈদের একমাত্র প্রতিদ্বন্দ্বী ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী জিএম সেলিম পারভেজ ভোট কারচুপি, এজেন্টদের মারধর, কেন্দ্র দখল, জাল ভোট এবং স্থানীয় সাংসদ তার পছন্দের প্রার্থীকে বিজয়ী করতে ভোট সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারিদের আর্থিক সুবিধা ও হুমকি ধামকি দেওয়ার অভিযোগ এবং এ সকল বিষয় একাধিকবার নির্বাচন কমিশনারকে জানিয়েও কোনো প্রতিকার না পেয়ে ভোট বর্জনের ঘোষণা দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ান।

জিএম সেলিম পারভেজ ফুলছড়ি উপজেলা আ.লীগের এবং সদ্য সাবেক ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান।

এদিকে, গাইবান্ধায় নির্বাচন অনুষ্ঠিত হওয়া অপর উপজেলা সাঘাটায় চেয়ারম্যান পদের তিন প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় ওই উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা পরিষদ চেয়ারম্যান ভোটের আগেই নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট এস এম সামশীল আরেফিন টিটু।

গত ২২ এপ্রিল সোমবার বিকেলে প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তার কাছে লিখিতভাবে স্বেচ্ছায় নিজেদের প্রার্থিতা প্রত্যাহারপত্র দেন চেয়ারম্যান প্রার্থী হাসান মেহেদী বিদ্যুৎ এবং সাবেক ইউপি চেয়ারম্যান সামসুল আজাদ শীতল। ফলে নির্বাচনের আগেই এমনকি প্রতীক বরাদ্দের আগেই সাঘাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান নিশ্চিত হন অ্যাডভোকেট এস এম সামশীল আরেফিন টিটু। পরদিন ২৩ এপ্রিল দুপুরের অন্যান্য প্রার্থীদের প্রতীক বরাদ্দ শেষে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তাকে চেয়ারম্যান নির্বাচিত হওয়ার বিষয়টি ঘোষণা করেন গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা। ফলে নির্বাচনে এই উপজেলায় চেয়ারম্যান পদ ছাড়া সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন এবং সাধারণ ভাইস চেয়ারম্যান পদে ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

উপজেলার ২ লাখ ৪১ হাজার ৭১২ জন ভোটারের মধ্যে ২৭ হাজার ৪৩২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। ভোটে ৮ হাজার ৭১৬ ভোট পেয়ে সাধারণ ভাইস চেয়ারম্যান (পুরুষ) হিসেবে নির্বাচিত হয়েছেন রোস্তম আলী (গ্যাস সিলিন্ডার)। তিনি জুমারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তাঁর নিকটতম প্রতিদ্ব›দ্বী প্রার্থী মিলন সরকার (বই প্রতীক) পেয়েছেন ৫ হাজার ২৭৩ ভোট।

এছাড়া ১৭ হাজার ৫৫৬ ভোট পেয়ে উপজেলার সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন রওশন আরা বেগম (প্রজাপতি )। তিনি পদুমশহর ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সভাপতি।

তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী নাজনীন বেগম (হাঁস) পেয়েছেন ৮ হাজার ৪৬০ ভোট।

;

বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের বিভিন্ন দেশে বেড়ে চলেছে বায়ুদূষণের মাত্রা। বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১৯০ স্কোর নিয়ে প্রথম স্থানে অবস্থান করছে ঢাকা। বায়ুর এ মান অস্বাস্থ্যকর হিসেবে ধরা হয়।

বৃহস্পতিবার (৯ মে) সকাল ১০ টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার এ তথ্য জানিয়েছে। 

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৭০ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। স্কোর নিয়ে তৃতীয় স্থানে আছে ইন্দোনেশিয়ার জাকার্তা।

বায়ুদূষণের এই পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক আইকিউএয়ারের সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ পর্যন্ত ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ পর্যন্ত স্কোর মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। অন্যদিকে, স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। পাশাপাশি ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

 

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৬



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৬

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৬

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২৬ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে। 

বুধবার (৮ মে) সকাল ছয়টা থেকে বৃহস্পতিবার (৯ মে) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ১৩৭৯ পিস ইয়াবা, ৩২ গ্রাম ৭০ পুরিয়া হেরোইন, ৩ কেজি ৮৩০ গ্রাম গাঁজা ও ৭৯ বোতল দেশি মদ উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২২টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়। 

;

৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক

ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক

  • Font increase
  • Font Decrease

পাবনার মুলাডুলি স্টেশন এলাকায় বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুতের ঘটনায় ৫ ঘণ্টা বন্ধের পর ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে।

বৃহস্পতিবার (০৯ মে) সকাল ৮টার দিকে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এর আগে বুধবার (০৮ মে) রাত ৩টার দিকে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়। এতে আটকে পড়ে কয়েকটি আন্তঃনগর ট্রেন। ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

জানা গেছে, বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি ভোরে মুলাডুলি স্টেশন এলাকায় পৌঁছালে দুটি বগি লাইনচ্যুত হয়। এতে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। রেলওয়ে সংশ্লিষ্টরা ট্রেনটি উদ্ধার করার পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

রাজশাহী রেলওয়ে স্টেশনের ম্যানেজার আব্দুল করিম জানান, ঈশ্বরদীর মুলাডুলিতে বুড়িমারী এক্সপ্রেসের দুটি বগি লাইনচ্যুত হয়েছিল। এই ঘটনায় ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে ট্রেনটি উদ্ধার করার পর রেল চলাচল স্বাভাবিক হয়।

এ ঘটনায় পাকশী বিভাগীয় রেলওয়ের পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেনকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিতে অন্য দুই সদস্য হলেন, পাকশী বিভাগীয় রেলওয়ের যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ) মমতাজুল ইসলাম, বিভাগীয় প্রকৌশলী-২ বীরবল মণ্ডল।

;