কক্সবাজারে গোসলে নেমে তরুণ নিখোঁজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
কক্সবাজারে গোসলে নেমে তরুণ নিখোঁজ

কক্সবাজারে গোসলে নেমে তরুণ নিখোঁজ

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারের সমুদ্র সৈকতে গোসল করতে নেমে এক কিশোর নিখোঁজ হয়েছে। নিখোঁজ কিশোরের নাম মোহাম্মদ তারেক (১৫)। ৭ ঘণ্টা পার হয়ে গেলেও তাঁকে এখনো উদ্ধার করা যায়নি।

সোমবার (১৭ জুন) দুপুর দেড়টার দিকে কলাতলী পয়েন্টে বন্ধুদের সাথে গোসল করতে নেমেছিল তারেক। কিন্তু অন্যান্য বন্ধুরা ফিরে এলেও সে আর ফেরেনি। রাত আটটা পর্যন্ত তাকে খুঁজে পাওয়া যায়নি।

পর্যটন সেলের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা জানান, “লাইফগার্ড ও বিচ কর্মীরা তারেককে খুঁজতে কাজ করে যাচ্ছেন। তার পরিবারকেও বিষয়টি অবগত করে হয়েছে।”

তারেকের বাড়ি কক্সবাজারের ঈদগাঁও উপজেলার শাহ ফকির বাজার এলাকায়। সে মোহাম্মদ জয়নালের ছেলে। ঈদের ছুটিতে ৬ বন্ধু মিলে কক্সবাজার বেড়াতে এসেছিল।

তারেকের বন্ধুর বরাতে বিচকর্মীদের সুপারভাইজার মাহবুবুর রহমান বলেন, দুপুর একটার দিকে তারা গোসলে নামে। দেড়টার দিকে ৫ বন্ধু উঠে এলেও তারেক উঠেনি। এরপর থেকেই তাকে খোঁজা শুরু হয়।

ঈদের দিন হওয়ায় সৈকতে স্থানীয় ও পর্যটকের কিছুটা ভিড় থাকলেও ছিলেন না লাইফগার্ড কর্মীরা।

   

বিমানের পাইলট ঘাটতি কাটিয়ে উঠতে ব্যবস্থা গ্রহণের নির্দেশ মন্ত্রীর



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী মুহাম্মদ ফারুক খান

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী মুহাম্মদ ফারুক খান

  • Font increase
  • Font Decrease

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট ঘাটতি কাটিয়ে উঠার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

বুধবার (২৬ জুন) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে তিনি এ নির্দেশনা দেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোস্তাফা কামাল উদ্দীন এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম ভূঞা।

মন্ত্রী বলেন, বিগত কয়েক বছরে বিমান নতুন নতুন আন্তর্জাতিক রুটে ফ্লাইট চালু করেছে এবং আরও কিছু নতুন রুটের চাহিদা রয়েছে। সুতরাং বিমানের ফ্লাইট পরিচালনা নির্বিঘ্ন করার জন্য বিদ্যমান নিয়োগ নীতিমালার আলোকে যথাযথ স্বচ্ছতা বজায় রেখে দ্রুততার সাথে পাইলট ও কেবিন ক্রু নিয়োগের মাধ্যমে ঘাটতি কাটিয়ে উঠার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ফারুক খান বলেন, বিমানের সেবাকে আরও বেশি যাত্রীবান্ধব করতে হবে। দ্রুততার সাথে প্রয়োজনীয় লোকবল নিয়োগ দিয়ে কল সেন্টারগুলোকে ২৪ ঘণ্টা সচল রাখতে হবে যাতে যাত্রীরা যেকোনো সময় তাদের প্রয়োজনীয় তথ্য জানতে পারেন। এছাড়া বর্তমানে ওয়েবসাইট ও দেশীয় সেল সেন্টারগুলোতে নগদ টাকার পাশাপাশি ক্রেডিট কার্ড দিয়ে টিকেট কাটা গেলেও বিদেশের বিভিন্ন স্টেশনের সেল সেন্টারে ক্রেডিট কার্ড ব্যবহারের কিছু সীমাবদ্ধতা রয়েছে। অতি দ্রুত ক্রেডিট কার্ড ব্যবহারের এই সীমাবদ্ধতা দূর করতে হবে।

তিনি বলেন, প্রতিটি উড়োজাহাজের যথাযথ স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর মেনে নিয়মিত ও যথাসময়ে মেইনটেনেন্স কাজ সম্পূর্ণ করতে হবে। ফ্লাইটের ইনফ্লাইট সেবা ও অভ্যন্তরীণ পরিচ্ছন্নতা নিশ্চিতকরণের ক্ষেত্রে আরও বেশি যত্নবান হতে হবে। বিমানের প্রতিটি বিভাগের মধ্যে নিবিড় আন্ত-সমন্বয়ের মাধ্যমে ব্যবসা উন্নয়নের সময়োপযোগী কৌশল গ্রহণ করতে হবে। সেবা সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য যাত্রী ও জনগণের কাছে যথাসময়ে পৌঁছে দিতে হবে।

এর আগে, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে প্রবাসী যাত্রীদের জন্য চালু হওয়া 'সাটল বাস সার্ভিসের' উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগদান করেন। এই সাটল বাস সার্ভিসের মাধ্যমে যাত্রীগণ বিমানবন্দর হতে টঙ্গী এবং টঙ্গী হতে বিমানবন্দর পর্যন্ত সহজেই যাতায়াত করতে পারবেন।

;

রংপুরে অটো ভাড়া দ্বিগুণ বৃদ্ধিতে বিপাকে যাত্রীরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রায় দশ লাখ মানুষের নগরী রংপুর সিটি করপোরেশন। নগর কেন্দ্রীক যাতায়াত ব্যবস্থার অন্যতম মাধ্যমে ব্যাটারিচালিত অটো ইজিবাইক। গত ১৬ জুন থেকে মাইকিং করে ৫ টাকার ভাড়া ১০টাকা করেছে অটোরিকশা মালিক সমিতি কর্তৃপক্ষ। এতে বিপাকে পড়েছেন যাত্রীরা। নিম্ন মধ্যবিত্তদের যাতায়াতের একমাত্র বাহনের ভাড়া দ্বিগুণ হওয়ায় চালকদের সঙ্গে বাকবিতণ্ডা চলছে প্রতিনিয়ত।

নগরীতে অটো ভাড়া বৃদ্ধিতে চলাচল করা যাত্রীদের ভোগান্তির যেন শেষ নেই। এ নিয়ে বিভিন্ন মোড়ে মোড়ে যাত্রী ও চালকদের মধ্যে লেগেই আছে বাকবিতণ্ডা। চলাচলকারী যাত্রী সাধারণ দ্রুত ভাড়া কমানোর দাবি জানিয়েছেন।

জানা যায়, নগরীতে অটো চালকদের প্রায় অর্ধডজন সংগঠন রয়েছে। সেসব সংগঠন যৌথভাবে কোনো সিদ্ধান্ত নেয়নি। তাদের মধ্যে একটি সংগঠন ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। সে বিষয়ে সেই সংগঠনের ৩-৪ জন সংবাদ সম্মেলনও করে। তারপর থেকেই চালকরা অটোতে উঠলেই ৫ টাকার পরিবর্তে আদায় করা হচ্ছে ১০ টাকা।

অটোর সামনে স্টিকার লাগিয়ে ভাড়া দ্বিগুণ হওয়া নিয়ে চালকরা বলছেন, সিটি কর্পোরেশন থেকে লাইসেন্সের দাম বেশি, গাড়ির জমা দিতে হচ্ছে বেশি, দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতি সবমিলিয়ে দাম বাড়ানো হয়েছে।

সিটি কর্পোরেশন থেকে ৭-৮ হাজার অটোরিকশা ও ইজিবাইকের লাইসেন্স দেয়া হলেও প্রতিনিয়ত চলে প্রায় ৫০ হাজার অটো।

আধা কিলোমিটার এমনকি তার কম দূরুত্বেও গুণতে হচ্ছে ১০ টাকা। এ নিয়ে প্রতিদিন নগরীর কামালকাছনা মোড়, ঠিকাদারপাড়া মোড়, কাচারি বাজার, সিটি বাজার মোড় এবং পায়রা চত্বরসহ বিভিন্ন মোড়ে চালক ও যাত্রীদের মাঝে বাকবিতণ্ডের দৃশ্য চোখে পড়ছে। কেউ কেউ ৫ টাকা চালকের পাশে রেখে চলে যেতে ধরলে শুরু হচ্ছে কলহ। অটো চালকদের ভাড়া বৃদ্ধির বিষয়টি এখন সব মহলেই আলোচনার পাশাপাশি ক্ষোভ বিরাজ করছে।

এ বিষয়ে রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, অটোরিকশা চালকদের ৩টি সংগঠন তারা আমাকে আবেদন দিয়েছিলেন। ঘরোয়া পরিবেশে অটো ভাড়া বাড়ানোর বিষয়টি তারা আমাকে বলেছিলেন। দীর্ঘ ১৫ বছর ধরে অটোরিকশার ভাড়া বাড়ানো হয়নি আমরা ভাড়া বাড়াতে চাচ্ছি৷ তখন বলা হয়েছে আপনারা সামঞ্জস্য রেখে এক কিলোমিটারের ঊর্ধ্বে হলে ১০ টাকা ভাড়া নিতে পারেন। যেহেতু ১ কিলোমিটারের নিচেও ১০ টাকা নেয়া হচ্ছে বিষয়টি দেখছি।

প্রায় সাতশত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এই নগরীতে। এসব শিক্ষা প্রতিষ্ঠানের কারণে প্রতিদিন প্রায় চল্লিশ হাজার শিক্ষার্থীর যাতায়াত রয়েছে। ভাড়া বৃদ্ধির কারণে তাদেরও পোহাতে হচ্ছে ভোগান্তি।

;

'ট্রি অব পিস' ইউনেস্কোর আনুষ্ঠানিক কোনো পদক নয়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত, Hedva Ser ভাস্কর্য, বাকু, আজারবাইজান

ছবি: সংগৃহীত, Hedva Ser ভাস্কর্য, বাকু, আজারবাইজান

  • Font increase
  • Font Decrease

‘ট্রি অব পিস’ আনুষ্ঠানিক কোনো পদক নয় বলে ইউনেস্কোর সদর দফতর থেকে পাঠানো এক চিঠিতে জানানো হয়েছে।

বুধবার (২৬ জুন) ইউনেস্কোর সদর দফতরের বহির্বিশ্ব সম্পর্কবিষয়ক সহকারী মহাপরিচালক ওহেমেং বোমাহ এক চিঠিতে জানান, ‘ট্রি অব পিস’ ইউনেস্কোর কোনো ‘অফিসিয়াল অ্যাওয়ার্ড’ (আনুষ্ঠানিক পদক) নয়। এই পদকের ইউনেস্কোর কোনো মর্যাদাও নেই।

তিনি আরো জানান, ‘ট্রি অব পিস’ (Tree of Peace) ইউনেস্কোর ‘গুড উইল অ্যাম্বাসেডর’ হেডভা সের-এর একটি ভাস্কর্য।

চিঠিতে জানানো হয়, আজারবাইজানের বাকু ফোরাম ইউনেস্কোর গুড উইল অ্যাম্বাসেডর হেডভা সের কর্তৃক ড. মুহাম্মদ ইউনূসকে ‘ট্রি অব পিস’ ভাস্কর্য প্রদানের বিষয়ে ইউনেস্কোর সঙ্গে কোনো রকমের পরামর্শ করেনি এবং ওই অনুষ্ঠানে ইউনেস্কোর কোনো ধরনের সংশ্লিষ্টতাও ছিল না।

ইউনেস্কোর সদর দফতরের বহির্বিশ্ব সম্পর্কবিষয়ক সহকারী মহপরিচালকের পাঠানো চিঠি 

ড. মুহাম্মদ ইউনূস ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ অ্যাওয়ার্ড পেয়েছেন এ সম্পর্কিত একটি সংবাদ সংবাদমাধ্যমে প্রকাশিত হলে এর সত্যতা যাচাইয়ে বাংলাদেশ ইউনেস্কো কমিশনের চেয়ারম্যান এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ বছরের ৩১ মার্চ ইউনেস্কোর মহাপরিচালক বরাবর একটি চিঠি পাঠান।

সে চিঠির পরিপ্রেক্ষিতে মহাপরিচালকের পক্ষ থেকে ইউনেস্কোর সহকারী পরিচালক (জেনারেল) তার স্বাক্ষরিত এক চিঠিতে শিক্ষামন্ত্রীকে এ তথ্য জানান।

;

আরও ১ বছর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব থাকছেন তোফাজ্জল হোসেন মিয়া



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়াকে আরও ১ বছর মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার।

বুধবার (২৬ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পি এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছেন।

এতে বলা হয়, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়াকে অবসর-উত্তর ছুটি ও তদসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে আগামী ৫ জুলাই অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী ১ বছর মেয়াদে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

চুক্তিভিত্তিক এই নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্রের মাধ্যমে নির্ধারিত হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

চাকরির মেয়াদ শেষে আগামী ৪ জুলাই তোফাজ্জল হোসেন মিয়ার অবসরে যাওয়ার কথা ছিল।

এর আগে, ২০২২ সালের ৭ ডিসেম্বর ও ২০২৩ সালের ৫ জুলাই তাকে মুখ্য সচিব নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন দিয়েছিল জনপ্রশাসন মন্ত্রণালয়।

;