গৌরীপুরে অটোরিকশা-পিকআপ সংঘর্ষে নিহত ১



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের গৌরীপুরে অটোরিকশা ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে অটোরিকশা যাত্রী শেফালী খাতুন (২৩) নামে এক নারী নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরো পাঁচজন।

বৃহস্পতিবার (২০ জুন) দুপুরে গৌরীপুর- বেখৈরহাটি সড়কের অচিন্তপুর এলাকায় এই ঘটনা ঘটে। নিহত নারী জেলার হালুয়াঘাট উপজেলার জুয়েল মিয়ার মেয়ে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দুপুরে নেত্রকোণার কেন্দুয়া উপজেলার রামপুর থেকে যাত্রী নিয়ে একটি অটোরিকশা ময়মনসিংহ যাচ্ছিল। পথিমধ্যে অটোরিকশাটি গৌরীপুর - বেখৈরহাটি সড়কের অচিন্তপুর এলাকায় আসতেই বিপরীত দিক থেকে আসা পিকআপের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে অটোরিকশার যাত্রীসহ ছয়জন আহত হয়। আহতরা হলেন নেত্রকোণার কেন্দুয়া উপজেলার সেলিম (৩৫), রিয়েল (১৮), দুর্গাপুর উপজেলার শামীম (৩০), রেহানা (২২), হালুয়াঘাটের শেফালী খাতুন ও গৌরীপুরের অন্তর (২১)। স্থানীয়রা আহতদের উদ্ধার করে গৌরীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে শেফালী খাতুন মারা যান। আহতদের মধ্যে সেলিম ও অন্তরকে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

গৌরীপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুমন চন্দ্র রায় বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন দুর্ঘটনা কবলিত অটোরিকশা ও পিকআপ থানায় নিয়ে এসেছে। পরিবারের আবেদনের প্রেক্ষিতে নিহতের মরদেহ বিনা ময়নাতদন্তে হস্তান্তর করা হয়েছে। এই ঘটনায় প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা হবে।

খাল ও রাস্তার জায়গা সাদেক এগ্রোর দখলে, ডিএনসিসির উচ্ছেদ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর মোহাম্মদপুরে খাল ও রাস্তার জায়গা দখল করে সাদেক এগ্রো নামে দুইটি পশুর খামার গড়ে তুলেছেন মালিক ইমরান হোসেন।

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুর বারোটা থেকে খামারের দুইটি অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালাচ্ছে উত্তর সিটি কর্পোরেশন।

জানা যায়, মোহাম্মদপুরের সাত মসজিদ হাউজিংয়ের ভাঙ্গা মসজিদের পাশে রামচন্দ্রপুর খাল দখল করে গড়ে গড়ে তুলেছেন সাদেক এগ্রো নামে গরুর খামার। এর পাশেই মোহাম্মদপুর নবীনগর হাউজিং ৭ নম্বর রোডে বেড়ি বাঁধের ওপর সড়কের জায়গা দখল করে সাদেক এগ্রো নামে আরেকটি খামার গড়ে তুলেছেন ইমরান।

সাদেক এগ্রোর দখলের খাল ও রাস্তার জায়গা উচ্ছেদ করে ডিএনসিসি

রামচন্দ্রপুর খালের জায়গা দখল করে গড়ে তোলা খামারটি মাটি ভাড়া নিয়ে ভবন নির্মাণ করে গরুর খামার তুলেছিলেন তিনি।

অন্যদিকে, নবীনগর ৭ নম্বর রোডে বেরীবাঁধের ওপর গড়ে তোলা খামারটি তার নিজস্ব জায়গায় হলেও সামনে সড়কের জায়গা দখল করে স্টিল ও ইট দিয়ে অবকাঠামো তৈরি করে খামার নির্মাণ করা হয়েছে। অবৈধ স্থাপনার সাথে সম্প্রতি সমালোচিত সাদেক এগ্রো ফার্মের মালিক ইমরানের মালিকানাধীন দুটি খামার সড়ক ও খালের জায়গা দখল করে গড়ে তোলায় খামার দুটি উচ্ছেদ করা হয়।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন অঞ্চল-৫ এর নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বির আহমেদ জানান, সড়ক ও খালের জায়গা দখল করে যারা অবৈধ থাপনা নির্মাণ করেছেন, তাদের সকলকে উচ্ছেদ করা হবে। অবৈধভাবে গড়ে তোলা কোনো দখলদার থাকতে পারবে না।

;

এমপি আনার হত্যা মামলায় রিমান্ডে ফয়সাল-মোস্তাফিজুর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারকে হত্যা মামলায় গ্রেফতার মোস্তাফিজুর রহমান ও ফয়সাল আলী শাজীর ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

চট্টগ্রাম থেকে গ্রেফতার আসামিদের বৃহস্পতিবার (২৭ জুন) আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চান তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার মাহফুজুর রহমান। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ এ আদেশ দেন।

বুধবার (২৬ জুন) দুপুরে পলাতক এই দুই আসামিকে হেলিকপ্টারে খাগড়াছড়ি ও চট্টগ্রামের বিভিন্ন পাহাড়ে অভিযান চালিয়ে গ্রেফতার করে ডিবি।

১৩ মে বাড়ি থেকে বেরোনোর পাঁচদিন পর বরাহনগর থানায় আনোয়ারুল আজীম নিখোঁজের বিষয়ে একটি জিডি করেন বন্ধু গোপাল বিশ্বাস। এরপরও খোঁজ মেলেনি তিনবারের এই সংসদ সদস্যের। ২২ মে হঠাৎ খবর ছড়ায়, কলকাতার পার্শ্ববর্তী নিউটাউন এলাকায় সঞ্জীবা গার্ডেনস নামে একটি আবাসিক ভবনের বিইউ ৫৬ নম্বর রুমে আনোয়ারুল আজীম খুন হয়েছেন। ঘরের ভেতর পাওয়া গেছে রক্তের ছাপ। তবে ঘরে মেলেনি মরদেহ। পরে আনোয়ারুল আজিমের মেয়ে মুমতারিন ফেরদৌস শেরেবাংলা নগর থানায় এ মামলা করেন।

মামলায় মুনতারিন ফেরদৌস ডরিন উল্লেখ করেছেন, মানিক মিয়া এভিনিউয়ের বাসায় আমরা সপরিবারে বসবাস করি। গত ৯ মে রাত ৮টার দিকে আমার বাবা আনোয়ারুল আজিম আনার গ্রামের বাড়ি ঝিনাইদহ যাওয়ার উদ্দেশে যাত্রা করেন। গত ১১ মে বিকাল পৌনে ৫টার দিকে বাবার সঙ্গে ভিডিও কলে কথা বললে বাবার কথাবার্তায় কিছুটা অসংলগ্ন মনে হয়। এরপর বাবার মোবাইল নম্বরে একাধিকবার কল দিলেও বন্ধ পাই।

গত ১৩ মে বাবার ভারতীয় নম্বর থেকে উজির মামার হোয়াটসঅ্যাপে একটি ক্ষুদে বার্তা আসে। এতে লিখা ছিল, আমি হঠাৎ করে দিল্লি যাচ্ছি, আমার সঙ্গে ভিআইপি রয়েছে। আমি অমিত সাহার কাজে নিউটাউন যাচ্ছি। আমাকে ফোন দেওয়ার দরকার নাই। আমি পরে ফোন দেব। এছাড়া আরও কয়েকটি বার্তা আসে। ক্ষুদে বার্তাগুলো আমার বাবার মোবাইল ফোন ব্যবহার করে অপহরণকারীরা করে থাকতে পারে।

তিনি আরও উল্লেখ করেন, বিভিন্ন জায়গায় বাবার খোঁজ করতে থাকি। কোনও সন্ধান না পেয়ে তার বন্ধু গোপাল বিশ্বাস বাদী হয়ে ভারতীয় বারানগর পুলিশ স্টেশনে সাধারণ ডায়েরি করেন। এরপরও আমরা খোঁজাখুজি অব্যাহত রাখি। পরবর্তীতে বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে জানতে পারি অজ্ঞাতনামা ব্যক্তিরা পূর্ব পরিকল্পিতভাবে পরস্পর যোগসাজসে বাবাকে অপহরণ করেছেন।

;

মোংলায় ট্রলার ডুবি, জেলে নিখোঁজ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বাগেরহাট
মোংলায় ট্রলার ডুবি

মোংলায় ট্রলার ডুবি

  • Font increase
  • Font Decrease

বাগেরহাটের মোংলায় ট্রলার ডুবে এক জেলে নিখোঁজ হয়েছেন। নিখোঁজের সন্ধানে তল্লাশি অভিযান চালাচ্ছেন থানা পুলিশ, নৌপুলিশ ও ফায়ার সার্ভিসের ডুবুরি দল।

বৃহস্পতিবার (২৭ জুন) সকাল সাড়ে ১০টার দিকে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করেন।

নিখোঁজ জেলে মহিদুল ইসলাম উপজেলার সোনাইলতলা ইউনিয়নের উলুবুনিয়া গ্রামের রশিদ শেখের ছেলে।

উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার জানান, সোনাইলতলা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের উলুবুনিয়া গ্রামের বাসিন্দা জেলে মহিদুল ইসলাম (২৪) ও তারিকুল ইসলাম বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী আন্তর্জাতিক নৌ ক্যানেলের জয়খাঁ এলাকায় মাছের পোনা (গলদা চিংড়ি পোনা) ধরছিল। বৃহস্পতিবার ভোর রাত সাড়ে ৪টার দিকে এ ক্যানেল দিয়ে ওমেরা এলপিজি পরিবহনকারী একটি জাহাজের পাখার সঙ্গে জেলে ট্রলারটির দঁড়ি পেচিয়ে ডুবে যায়। ওই সময় ট্রলারে থাকা জেলে তারিকুল সাঁতরিয়ে তীরে উঠতে পারলেও নিখোঁজ হন মহিদুল। এরপর খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার। ডুবে যাওয়া ট্রলারটি উদ্ধার হলেও সন্ধান মেলেনি নিখোঁজ জেলে মহিদুলের। নিখোঁজের সন্ধানে তল্লাশি অভিযান চালিয়ে যাচ্ছেন নৌপুলিশ ও ফায়ার সার্ভিসের ডুবুরি দল।

মোংলা থানা অফিসার ইনচার্জ (ওসি) কেএম আজিজুল ইসলাম বলেন, ভোর রাতে ৪টা থেকে সাড়ে ৪টার মধ্যে ওমেরা এলপিজি পরিবহনকারী একটি জাহাজের আঘাতে/ধাক্কায় ট্রলার ডুবে এক জেলে নিখোঁজ হয়েছেন বলে শুনেছি। নিখোঁজের সন্ধানে তল্লাশি অভিযান চলছে।

তিনি আরও বলেন, লিখিত অভিযোগ পেলে তদন্ত করে ওমেরা এলপিজির ওই জাহাজের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।

;

জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্পে চুরির সুযোগ নেই: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান/ছবি: বার্তা২৪.কম

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কয়েক মাস আগেই কাজ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা। এই প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি অবহিতকরণ শীর্ষক এক সেমিনারে এ তথ্য জানানো হয়। এই প্রকল্পে চুরির কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার (২৭ জুন) সকালে সাভারের গণকবাড়ি এলাকার ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োটেকনোলজিতে (এনআইবি) এই সেমিনারের আয়োজন করা হয়। সেমিনার শেষে প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আমার এখানে পরিষ্কার একটা কথা যে, আমার এখানে কেউ চুরি-চামারি করতে পারবেনা।

তিনি আরও বলেন, পশু-পাখি থেকে আরম্ভ করে সবকিছুর জীন আমরা এখানে রক্ষা করব। যাতে এটা আবার ভবিষ্যতে আমরা এখান থেকে তৈরি করতে পারি। এটা বঙ্গবন্ধু কন্যার নিজের চিন্তা থেকে নেওয়া এবং আমাদের মন্ত্রণালয় থেকে এটা আমরা করছি।

মন্ত্রী আরও বলেন, আমাদের মেধা কাজে লাগাতে পারলে জ্ঞান বিজ্ঞানে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারবো। আওয়ামী লীগ সরকার গবেষণার ওপর গুরুত্বারোপ করে আসছে। এরই ধারাবাহিকতায় জাতীয় জীন ব্যাংক স্থাপনের কাজ চলছে।

প্রাক্কলিত ৫০৪ কোটি টাকা ব্যয়ে এনআইবি এবং গণপূর্ত অধিদপ্তরের তত্বাবধানে এই প্রকল্পের কার্যক্রম শুরু হয় ২০১৮ সালের মার্চ মাসে যা ২০২৫ সালের জুনে শেষ হওয়ার কথা রয়েছে। এই প্রকল্পের আওতায় প্রায় ৪০ লাখ নমুনা ধারণ ক্ষমতাসম্পন্ন জীন ব্যাংক স্থাপন করা হচ্ছে। তবে প্রকল্প মেয়াদ শেষ হওয়ার কয়েক মাস আগেই সমস্ত কাজ শেষ হবে বলে জানিয়েছেন এনআইবি'র মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ।

ড. মো. সলিমুল্লাহ বলেন, জীববৈচিত্র্য রক্ষাসহ টেকসই ব্যবহারের জন্য উদ্ভিদ, প্রাণী, অণুজীব প্রভৃতির জেনেটিক উপাদান সংগ্রহ ও দীর্ঘমেয়াদে রক্ষণাবেক্ষণের উদ্দেশ্যে এই জীন ব্যাংক স্থাপন করা হচ্ছে। শুধু তাই নয় কেন্দ্রীয়ভাবে এ সম্পদ সংরক্ষণ এবং এদের ডাটাবেস প্রণয়ন করা হবে।

এ সেমিনারে আরও উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড. জাহাঙ্গীর আলমসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, বাংলাদেশ বিজ্ঞান একাডেমী, কৃষি গবেষণা ফাউন্ডেশন, বেসরকারি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ প্রতিনিধিসহ এনআইবির বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।

;