আওয়ামী লীগের সমাবেশে এক ঝাঁক ক্ষুদ্র নৃ-গোষ্ঠী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ আওয়ামী লীগের জন্ম ৭৫ বছর আগে। আর এই বঙ্গে খাসিয়া, মারমা, ত্রিপুরা জাতির মানুষের বসবাস হাজার বছর ধরে। আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এই দুইয়ের যেন সমন্বয় ঘটেছে। 

রোববার (২৩ জুন) দুপুরে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করতে দেখা গেছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বেশ কিছু সংখ্যক নারীদের। 

সোহরাওয়ার্দী উদ্যানের ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন গেইট দিয়ে তারা মূল উদ্যানে প্রবেশ করেন। এ সময় নিজ নিজ জাতিগত পোশাকে সজ্জিত অবস্থায় দেখা গেছে পার্বত্য অঞ্চলের জনগোষ্ঠীকে।

তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করবেন তারা।

শতাব্দী নামে নামে একজন আদিবাসী নারী বার্তা২৪.কম কে বলেন, 'আমরা অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করবো। আদিবাসীদের মধ্যে সকল জনগোষ্ঠীর মানুষই আছে।'

১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার রোজ গার্ডেনে ‘আওয়ামী মুসলিম লীগ’ নামে যে দলটি প্রতিষ্ঠা লাভ করে পরবর্তীতে সেটি অসাম্প্রদায়িক রূপ লাভ করে আওয়ামী লীগ নামে আত্মপ্রকাশ করে।

এবার ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে ১০ দফা কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে রয়েছে বর্ণাঢ্য র‍্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান, সমাবেশ ও পতাকা উত্তোলনসহ তিন দিনের মূল কর্মসূচি।

আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে রোববার সূর্যোদয়ের সময় দলের কেন্দ্রীয় কার্যালয় ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

সকাল ৭টায় রাজধানীর ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এরপর সকাল সাড়ে ১০টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের পক্ষ থেকে একটি প্রতিনিধিদল শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে। 

প্রতিনিধিদলের সদস্যরা হলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, কেন্দ্রীয় কমিটির সদস্য আবুল হাসনাত আব্দুল্লাহ, সভাপতিমণ্ডলির সদস্য শাজাহান খান, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, শিক্ষা ও মানবসম্পদবিষয়ক সম্পাদক বেগম শামসুন্নাহার, স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।

এদিন রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

দুপুর ২টা ১৫ মিনিটে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন, বেলুন ও পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করা হবে। এরপর দুপুর ২টা ৩০ মিনিটে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। 

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। এ সভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা, আমন্ত্রিত অতিথিসহ দলের সর্বস্তরের নেতাকর্মীরা অংশ নেবেন।

এর আগে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আওয়ামী লীগের ইতিহাস-ঐতিহ্য নিয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কর্মসূচির পাশাপাশি বিভিন্ন উপযোগী কর্মসূচির মাধ্যমে জমকালোভাবে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করার জন্য আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের জেলা/মহানগর, উপজেলা/থানা, পৌর/ইউনিয়ন ও ওয়ার্ড শাখাসহ সব স্তরের নেতাকর্মী ও সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বগুড়ায় বগি লাইনচ্যুত, ঢাকার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বগুড়ার গাবতলীতে একটি ট্রেনের তিনটি বগী লাইনচ্যুত হয়েছে। এতে ঢাকার সাথে উত্তরাঞ্চলের বগুড়া, রংপুর, গাইবান্ধা, পঞ্চগড় ও লালমনিহাটের সাথে রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

রোববার (৩০ জুন) রাত পৌনে ৯ টার দিকে গাবতলী রেল স্টেশনের প্রবেশ মুখে ট্রেনের বগী লাইনচ্যুত হয়।

বগুড়া রেল স্টেশনের স্টেশন মাস্টার সাজেদুর রহমান সাজু এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সান্তাহার থেকে বোনারপাড়াগামী কলেজ ট্রেন নামের লোকাল ট্রেনটি বগুড়া রেল স্টেশন থেকে বোনারপাড়ার উদ্দেশ্যে ছেড়ে যায় রোববার রাত সোয়া ৮ টায়। ট্রেনটি গাবতলী স্টেশনে প্রবেশ করার আগেই পিছনের তিনটি বগী লাইনচ্যুত হয়। গাবতলী রেল স্টেশনে ট্রেনটির যাত্রা বিরতি ছিল, একারণে গতি কম থাকায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

তিনি আরও জানান, ট্রেন লাইন চ্যুত হওয়ার কারণে ঢাকাগামী লালমনি এক্সপ্রেস, সান্তাহারগামী করতোয়া এক্সপ্রেস ও সান্তাহারগামী লোকাল ট্রেন গুলো বিভিন্ন স্টেশনে আটকা পড়ে আছে। লাইনচ্যুত হওয়া বগী তিনটি উদ্ধারের পর ট্রেন চলাচল স্বাভাবিক হবে।

;

নওগাঁয় বজ্রপাতে নিহত ১, আহত ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নওগাঁর রাণীনগরে বজ্রপাতে আনোয়ার (২৭) নামে এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় আরও দু’জন গুরুত্বর আহত হয়েছেন।

রোববার (৩০ জুন) বিকালের দিকে উপজেলার বেলঘড়িয়া গ্রামে এ ঘটনাটি ঘটে।

নিহত আনোয়ার বেলঘড়িয়া গ্রামের আনছারের ছেলে। আহত দু’জন একই গ্রামের রাজ্জাক (৩৭) ও ছানাউল্লা (৫৫)। আহত দু’জনকে রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে উন্নত চিকিৎসার জন্য নওগাঁ সদর হাসপাতালে হস্তান্তর করা হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন রাণীনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবু ওবায়েদ বার্তা২৪.কম-কে বলেন- রোববার বিকালে আনোয়ার, রাজ্জাক ও ছানাউল্লাসহ বেশ কয়েকজন মিলে আনোয়ারের বাড়ির পাশে জায়গা-জমি মাপার করছিল। জমি মাপা শেষে বিকাল ৪টার দিকে ভারি বৃষ্টিপাত শুরু হয়। এমতাবস্থায় আনোয়ার, রাজ্জাক ও ছানাউল্লা তিনজন একসঙ্গে জায়গার পাশে একটি ঘরের নিচে গিয়ে আশ্রয় নেয়। এ সময় বজ্রপাত হলে আনোয়ার, রাজ্জাক ও ছানাউল্লা তিনজন গুরুত্বর আহত হন। স্থানীয় লোকজন আহতদের উদ্ধার করে রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক আনোয়ারকে মৃত ঘোষণা করেন। আর আহত রাজ্জাক ও ছানাউল্লাকে উন্নত চিকিৎসার জন্য নওগাঁ সদর হাসপাতালে হস্তান্তর করেন।

;

গঙ্গাচড়ায় মিষ্টির দোকানে অভিযান, ৩ জনের কারাদণ্ড



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা মিষ্টি।

অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা মিষ্টি।

  • Font increase
  • Font Decrease

রংপুরের গঙ্গাচড়ায় মিষ্টির দোকানে অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালত। এসময় দোকানের মালিকসহ তিনজনকে কারাদণ্ড দেওয়া হয়।

রোববার (৩০ জুন) বিকেলে উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্নার নেতৃত্বে উপজেলা সদরের অনামিকা সুইটসের কারখানায় অভিযান পরিচালনা করা হয়। এসময় স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী সহযোগিতা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, উপজেলার সদরে অনামিকা সুইটসের কারখানায় অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরির অভিযোগে প্রতিষ্ঠানের স্বত্তাধিকারী নীলফামারীর জলঢাকার নেক বকতো গ্রামের জাকিয়ার রহমানের ছেলে আইনুল মিয়াকে (৩৭) ২০ হাজার টাকা জরিমানা ও ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং কারখানার কর্মচারী নীলফামারীর জলঢাকার দিলিপ চন্দ্রের ছেলে দিবাস চন্দ্র রায় (২০) ও গঙ্গাচড়া উপজেলার পানাপুকুর ঠাকুরাদহ গ্রামের বিপিনের ছেলে নয়ন চন্দ্রকে (২২) ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন আদালত। সেই সাথে তৈরি করা মিষ্টি ধ্বংস করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্না বলেন, নিরাপদ খাদ্য বিক্রি নিশ্চিতে জেলা প্রশাসক স্যারের নির্দেশে আমরা নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আসছি। এরই অংশ হিসেবে আজ ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হলো। আইনুল মিয়াকে ২০ হাজার টাকা জরিমানা ও ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং দোকান কর্মচারী দিবাস চন্দ্র রায় ও নয়ন চন্দ্রকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

;

‘দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের বদলি শাস্তি হতে পারে না’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সাবেক পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

সাবেক পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

  • Font increase
  • Font Decrease

দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের এক দফতর থেকে আরেক দফতরে বদলি কোনো কার্যকরী শাস্তি হতে পারে না বলে মন্তব্য করেছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, দুর্নীতিতে অভিযুক্ত ব্যক্তির সব সম্পদ বাজেয়াপ্ত করে নিলামে বিক্রি করে দেওয়া দরকার।

রোববার (৩০ জুন) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক স্ট্যাটাসে এ কথা লিখেন সরকারের সাবেক এই শীর্ষ কূটনৈতিক।

এ কে আব্দুল মোমেনের স্ট্যাটাস

আব্দুল মোমেন মনে করেন, দুর্নীতিতে অভিযুক্ত ব্যক্তির সম্পদের সঠিক হিসাব বের করতে হবে। অবশ্যই তাকে দ্রুত চাকরিচ্যুত করতে হবে। বদলি শাস্তি হতে পারে না।

তিনি আরও লিখেছেন, মনে রাখতে হবে, সরকারি চাকরিজীবীর সবচেয়ে বড় হাতিয়ার ও সম্পদ হচ্ছে তার চাকরি। দুর্নীতিপরায়ণরা জনগণের শত্রু, দেশের শত্রু।

সম্প্রতি পুলিশের সাবেক কর্তাসহ সরকারি উচ্চপর্যায়ের কর্মকর্তাদেরও বিপুল সম্পত্তির তথ্য উঠে আসছে। যা নিয়ে জনসাধারণের মধ্যে চলছে ব্যাপক আলোচনা সমালোচনা।

;