‘ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখলে ব্যবসায় লাভবান হবো’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: সংগৃহীত

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্বাস্থ্যখাতে বা চিকিৎসাখাতে বাংলাদেশের সঙ্গে যে চুক্তি নবায়ন হয়েছে, সেক্ষেত্রে বাংলাদেশের মানুষ কী ধরনের সুবিধা পেতে পারে এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের ওষুধশিল্প অনেক কাঁচামাল, অনেককিছু আনতে হয় ভারত থেকে। কিছু ওষুধ আছে আমরা এখনও উৎপাদন করি না। অনেকে ভারতে চিকিৎসা নিতে যাচ্ছেন। সেক্ষেত্রে আমার দেশের মানুষ নবায়ন হবে। আমরা যত বেশি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে পারব, যত বেশি ব্যবসা বাণিজ্যে আদানপ্রদান হবে, তত বাংলাদেশই লাভবান হবে।

মঙ্গলবার (২৫ জুন) সকাল ১১টায় গণভবনে ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী একথা বলেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ২১ জুন দুই দিনের রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের নয়াদিল্লি যান।

লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করার পর ভারতে কোনো সরকার প্রধানের এটিই প্রথম দ্বিপাক্ষিক সফর।

এছাড়াও, এই সফরটি ছিল ১৫ দিনেরও কম সময়ের মধ্যে ভারতের রাজধানীতে শেখ হাসিনার দ্বিতীয় সফর, তিনি ৯ জুন মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত বিশিষ্ট জনদের মধ্যে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর এই সফরে ঢাকা ও নয়াদিল্লি দুই প্রতিবেশী দেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ককে আরও সুসংহত করতে সাতটি নতুন এবং তিনটি নবায়নসহ ১০টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

রাতারগুলে ঘুরতে গিয়ে পর্যটক নিখোঁজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: ঘুরতে গিয়ে পর্যটক নিখোঁজ

ছবি: ঘুরতে গিয়ে পর্যটক নিখোঁজ

  • Font increase
  • Font Decrease

সিলেটের রাতারগুল সোয়াম ফরেস্টে ঘুরতে গিয়ে এক পর্যটক নিখোঁজ হয়েছেন। নিখোঁজ পর্যটক সিলেট নগরীর বাগবাড়ী এলাকার শাহজাহান আলীর ছেলে শামীম আহমদ (১৬)।

শুক্রবার (২৮ জুন) সন্ধ্যা ৬ টার দিকে এ ঘটনা ঘটে।

জানা যায়, রাতারগুল সোয়াম ফরেস্টের ভিতরে প্রবেশের ইজারাকৃত মটরঘাট খেয়াঘাটে ৪ জন পর্যটক ঘুরতে আসেন। মটরঘাট খেয়াঘাটের সিঁড়ি দিয়ে ৪ জন পর্যটক চেঙ্গেরখাল নদীর সাঁতার কাটতে পানিতে নামেন এ সময় একজন পর্যটক সাঁতার না জানার কারণে মুহূর্তের মধ্যে পানির নিচে তলিয়ে যায়।

বাকী ৩ জন পর্যটক সাঁতার কেটে ফিরে এলেও শামীম আসতে পারেনি। বর্তমানে নদীতে তীব্র স্রোত রয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত ফায়ার সার্ভিসের ডুবুরি দল ঘটনাস্থলে পৌঁছায়নি।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.নুনু মিয়া।

তিনি জানান, ফায়ার সার্ভিসের ডুবুরি দলকে খবর দেয়া হয়েছে তারা জানিয়েছে রাতে কাজ করতে পারবে না। তাই স্থানীয় লোকজন নদীতে জাল ফেলে খোঁজার চেষ্টা করছেন।

;

লিবিয়ায় মানব পাচার চক্রের মূলহোতাসহ গ্রেফতার ২



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: লিবিয়ায় মানব পাচার চক্রের ২ হোতা

ছবি: লিবিয়ায় মানব পাচার চক্রের ২ হোতা

  • Font increase
  • Font Decrease

লিবিয়ায় ভালো চাকরির প্রলোভন দেখিয়ে বাংলাদেশ থেকে লোক নিয়ে যায় একটি চক্র। সেখানে তাদের জিম্মি করে চালানো হয় অকথ্য শারীরিক ও মানসিক নির্যাতন। এই নির্যাতনের দৃশ্য ধারণ করে পাঠানো হয় জিম্মি থাকা ব্যাক্তিদের পরিবারের কাছে। কখনো নির্যাতন করা অবস্থায় সরাসরি ভিডিও কলেও দেখানো হয়। এই চক্রের মূল কুশীলব বাদশা মিয়া (৪২) ও তার সহযোগী আরজু বেগমকে (৩১) কক্সবাজার থেকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

শুক্রবার (২৮ জুন) বিষয়টি নিশ্চিত করেছেন সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) আজাদ রহমান।

তিনি বলেন, মানব পাচারকারী চক্রটি বিদেশগামী অসহায় লোকদের উন্নত জীবনের স্বপ্ন দেখিয়ে প্রথমে ভিজিট ভিসায় দুবাই নিয়ে যায়। তারপর লিবিয়ায় থাকা আরজু বেগমের স্বামী রেজাউল করিমের তত্ত্বাবধানে তাদের জিম্মি করা হয়। জিম্মি করে মুক্তিপণ আদায়ের জন্য অপর একটি চক্রের কাছে হস্তান্তর করে। এই চক্রটি ভুক্তভোগীদের পরিবারের কাছে নির্যাতনের ভিডিও দেখিয়ে মুক্তিপণ দাবি করতো।

মুক্তিপণ আদায়ের পর,ভুক্তভোগীদের ঝুঁকিপূর্ণভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পাঠিয়ে দিতো। ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় অনেকেই মারা যায়। মারা যাওয়া কিছু লোক উদ্ধার হয় এবং তাদের মধ্য থেকে অল্পসংখ্যক লোক ইউরোপে পৌঁছাতে পেরেছে।

গত বছর মাগুড়ার মো. নাছির হোসেন নামে এক ভুক্তভোগীর দায়ের করা মামলার তদন্তে নেমে এই দুজনকে গ্রেপ্তার করে সিআইডি’র সিরিয়াস ক্রাইম টিএইচবি শাখার একটি দল। মামলায় ওই ভুক্তভোগী অভিযোগ করেন, তার চাচা ওমর আলীর মাধ্যমে তিনি ভারত ও দুবাই হয়ে লিবিয়া যান। সেখানে লিবিয়া প্রবাসী মাহবুবুর রহমান ছদরুলের তত্ত্বাবধানে তিনি টাইলসের কাজ করতেন। ২০২৩ সালের সেপ্টেম্বরে নাছিরকে লিবিয়ার অজ্ঞাত স্থানে মানব পাচারকারী চক্র আটক করে। তারপর ১৫ লক্ষ চেয়ে তার পরিবারের কাছে ১৫ লাখ টাকা দাবি করে। এরপর আমার পরিবারকে বিকাশ ও ব্যাংক একাউন্টে টাকা পাঠাতে বাধ্য করে।

তদন্তে উঠে আসে, বাদশা মিয়া তার ব্যবসা প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে একটি চলতি হিসেব খুলে আরজু বেগমকে তা ব্যবহার করতে দেন। ওই হিসেবে মোট ১২,৫০,৯১০ টাকা জমা হয় এবং ১০,৯৭,২৮৫ টাকা তোলা হয়। বাদশা মিয়া ও আরজু সম্পর্ক চাচাতো ভাই-বোন। তারা কক্সবাজারের পেকুয়ার বাসিন্দা। দুজনই আদালতে আন্তর্জাতিক মানব পাচারকারী চক্রের সঙ্গে সংযোগ থাকার কথা স্বীকার করেছেন।

;

যমুনা নদী থেকে দুই মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
ছবি: যমুনা নদী থেকে মরদেহ উদ্ধার

ছবি: যমুনা নদী থেকে মরদেহ উদ্ধার

  • Font increase
  • Font Decrease

গাইবান্ধার যমুনা নদী থেকে মরদেহ উদ্ধার করা সেই দুই ব্যক্তি রাতে আতঙ্কেই নদীতে ঝাপ দিয়ে উঠতে না পেরে মারা গেছেন বলে ধারণা করছে পুলিশ।

শুক্রবার (২৮ জুন) সন্ধ্যা ৭ টার দিকে মরদেহের সুরতহাল রিপোর্ট, প্রাথমিক পুলিশী তদন্তের পর এমনটিই জানিয়েছেন ফুলছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) সাইদুর রহমান।

ওসি জানান, সুরতহাল রিপোর্টে মরদেহে কোনো চিহ্ন পাওয়া যায়নি। ঘটনার পারিপার্শ্বিকতা ও প্রাথমিক পুলিশী তদন্তে জানা গেছে গত বুধবার রাতে উপজেলার কালিরক্যাশ নামক চরে তারা জুয়া খেলতে যায়। সেখানে রাতে বেশ কয়েকজন জুয়ারি জুয়া খেলতেছিল।

ওই সময় তারা কিছু দূরে বেশ কয়েকটি টর্স লাইটের আলো দেখতে পেয়ে সকলেই আতঙ্কিত হয়ে দৌঁড়ে নদীতে ঝাপ দেয়। এসময় অন্যান্যরা নদী থেকে উঠতে পারলেও ধারণা করা হচ্ছে এই দুজন নদী থেকে উঠতে না পেরে পানিতে ডুবে মারা যায়।

এর আগে আজ সকাল ১১ টার দিকে স্থানীয়দের খবরে নিখোঁজের দুই দিন পর ফুলছড়ির উপজেলার গজারিয়া ইউনিয়নের যমুনা নদীর গলনারচর ও বাইনকার চর নামক স্থান থেকে পানিতে ভাসমান অবস্থায় ফারুক হোসেন (৫০) ও সোনা মিয়া (৫৫) নামের দুই ব্যক্তির মরদেহ উদ্ধার করে পুলিশ।

তার আগে গত ২৬ তারিখ বুধবার নিখোঁজ হন তারা। তারা দুজনই পেশাদার জুয়ারি বলে জানা গেছে।

;

২৪ ঘণ্টায় করোনায় ১ জনের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত ২৯ হাজার ৪৯৮ জন মারা গেছেন।

শুক্রবার (২৮ জুন) স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আজ শুক্রবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ১ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় ২৩ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ সময় ৫১১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৪ দশমিক ৫০ শতাংশ।

তথ্যবিবরণীতে বলা হয়, করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছে ২০ লাখ ১৮ হাজার ৪৭১ জন।

;