দিনাজপুর বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী বেড়েছে ১ হাজার ৯৮ জন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: দিনাজপুর শিক্ষা বোর্ড

ছবি: দিনাজপুর শিক্ষা বোর্ড

  • Font increase
  • Font Decrease

সারা দেশের ন্যায় ৩০ জুন দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮ জেলায় এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ শিক্ষা বোর্ডে চলতি বছর এইচএসসি পরীক্ষায় ১ লাখ ১৩ হাজার ৪২০ জন পরীক্ষায় অংশ গ্রহণ করবে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের প্রকাশিত এইচএসসি পরীক্ষার তথ্যে জানা যায, গত বছর এ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার্থী ছিল ১ লাখ ১২ হাজার ৩২২ জন। চলতি বছর ১ হাজার ৯৮ জন পরীক্ষার্থী বেড়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মীর সাজ্জাদ আলী জানান, চলতি বছর এইচএসসি পরীক্ষায় ২০৪টি পরীক্ষা কেন্দ্রে ৬৬২টি কলেজের ১ লাখ ১৩ হাজার ৪২০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। গত বছরের তুলনায় এ বছর বেশি মেয়ে পরীক্ষার্থী অংশ নেবে।

গত বছর ছেলে পরীক্ষার্থী ছিল ৫৫ হাজার ৫০৩ জন, এবছর অংশ নেবে ৫৫ হাজার ৭১৮ জন। বেড়েছে ২১৫ জন ছেলে পরীক্ষাথী। গত বছর মেয়ে পরীক্ষার্থী অংশ নেয় ৫৬ হাজার ৮১৯ জন। চলতি বছর অংশ নেবে ৫৭ হাজার ৭০২ জন মেয়ে পরীক্ষার্থী। বেড়েছে ৮১৯ জন মেয়ে পরীক্ষার্থী।

তিনি জানান, মোট পরীক্ষার্থীদের মধ্য বিজ্ঞান বিভাগ থেকে ৩১ হাজার ৯৩৫ জন পরীক্ষার্থী, মানবিক বিভাগে ৭২ হাজার ৫৩২ পরীক্ষার্থী ও ব্যবসায়ী শিক্ষা বিভাগ থেকে ৮ হাজার ৯৫৩ পরীক্ষার্থীসহ মোট ১লক্ষ্য ১৩ হাজার ৪২০ জন পরীক্ষায় অংশ নেবে।

এর মধ্যে রংপুর জেলা থেকে পরীক্ষায় অংশ নেবে ২৪ হাজার ৯৭১ জন পরীক্ষার্থী, গাইবান্ধা জেলায় ১৬ হাজার ৭ জন পরীক্ষার্থী, নীলফামারী জেলায় ১৩ হাজার ৬৬৩ জন পরীক্ষার্থী, কুড়িগ্রাম জেলার ১১ হাজার ৩৫৯ জন পরীক্ষার্থী, লালমনিরহাট জেলার ৭ হাজার ১৪২ জন পরীক্ষার্থী, দিনাজপুর জেলার ২২ হাজার ৪৯৪ পরীক্ষার্থী, ঠাকুরগাঁও জেলার ১০ হাজার ১৮৯ পরীক্ষার্থী ও পঞ্চগড় জেলায় ৬ হাজার ৯৭৩ জন এইচএসসি পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক স. ম. আব্দুস সামাদ আজাদ জানান,এবারে এইচএসসি পরীক্ষা শান্তিপূর্ণ ও ত্রুটিমুক্ত পরিবেশে অনুষ্ঠিত করার লক্ষ্যে একাধিক ভিজলেন টিম গঠন করা হয়েছে। কলেজ শিক্ষকদের সমন্বয়ে নিযমিত ভিজিলেন্স টিম পরীক্ষা কেন্দ্রের দায়িত্ব পালন করবেন।

এছাড়া বোর্ডের নিজস্ব কর্মকর্তা ও অবসরপ্রাপ্ত শিক্ষকদের সমন্বয়ে ৭টি ঝটিকা ভিজেলেন্স টিম গঠন করা হয়েছে। এ ঝটিকা ভিজিলেন্স টিমগুলো বোর্ডর সবগুলো পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের দায়িত্বপালন করবেন।

বিশ্বনাথে মেয়র মুহিবুরের বহিস্কারাদেশ প্রত্যাহার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সিলেটের বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান

ছবি: সিলেটের বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান

  • Font increase
  • Font Decrease

সিলেটের বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানের সাময়িক বহিস্কারাদেশ প্রত্যাহার করে স্ব-পদে বহাল রেখেছেন হাইকোর্ট।

সোমবার (১ জুলাই) হাইকোর্টে মেয়র মুহিবুর রহমান তাঁর বহিস্কারাদেশের বিরুদ্ধে আপিল করেন। এসময় শুনানি শেষে তাঁর বহিস্কারাদেশ প্রত্যাহার করে তাঁকে স্ব-পদে বহাল রাখেন আদালত।

মুহিবুর রহমানের আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ ড.শাহদীন মালিক বলেন, মেয়র মুহিবুর রহমানের যে সাময়িক বরখাস্তের আদেশ ছিল সেটা সম্পূর্ণ অন্যায় ও বেআইনি ছিল। আমি আদালতে দাঁড়িয়ে শুনানি করলে আদালত বুঝেছেন সেই আদেশ বেআইনি ছিলো। তাই মেয়র মুহিবুর রহমানকে স্ব-পদে বহালের আদেশ দিয়েছেন আদালত।

এরআগে গত বৃহস্পতিবার (২৭ জুন) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো.আব্দুর রহমান রাষ্ট্রপতির আদেশক্রমে তার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মেয়র মুহিবুর রহমানকে সাময়িক বরখাস্তের আদেশ জারি করেন। আর এই আদেশের বিরুদ্ধে তিনি হাইকোর্টে আপিল করে তার বহিস্কারাদেশ প্রত্যাহার ও স্ব-পদে বহালের আদেশ পান।

;

নীলফামারীতে পুলিশের অভিযানে ৪ অনলাইন জুয়ারি গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,নীলফামারী
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর কিশোরগঞ্জে অনলাইনে থাই জুয়া ও ভিসা প্রতারণার অভিযোগে ৪ জনকে গ্রেফতার করেছে থানা পুলিশ।

সোমবার (১ জুলাই) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পলাশ চন্দ্র মন্ডল। এর আগে গতকাল রাতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- পানিয়ালপুকুর কাচারি বাজার এলাকার দুলাল মিয়ার ছেলে মাহমুদুল ইসলাম ( ১৯), কালিকাপুর চৌধুরী পাড়ার জালালুল ইসলামের ছেলে আলী হোসেন (২০), মুশরুত পানিয়াল পুকুর বেলতলী এলাকার সানি ইসলাম (১৯) ও ওই এলাকার চেয়ারম্যান পাড়ার রাজু আহমেদ (২১)।

থানা পুলিশ সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে তারা অনলাইনে থাই জুয়া ও ভিসা প্রতারণার সাথে জড়িত ছিলেন। প্রবাসীদের সাথে বিভিন্নভাবে প্রতারণা করে কোটি টাকা হাতিয়েছেন। এ জুয়ারিরা অনলাইন ভিত্তিক ডিজিটাল জুয়ার কার্যক্রম পরিচালনা করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে পুলিশ তাদের গ্রেফতার করেন।

এবিষয়ে ওসি আরও বলেন, অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে আদালতে পাঠানো হয়েছে।

;

নওগাঁয় অটোরিকশার ধাক্কায় প্রাণ গেল মাদ্রাসা শিক্ষকের



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, নওগাঁ
আনোয়ার হোসেন (৫৭)/ছবি: সংগৃহীত

আনোয়ার হোসেন (৫৭)/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নওগাঁর মহাদেবপুরে রাস্তা পারাপারের সময় ব্যাটারিচালিত অটোরিকশার ধাক্কায় আনোয়ার হোসেন (৫৭) নামের এক মাদ্রাসা শিক্ষক নিহত হয়েছেন।

সোমবার (১ জুলাই) দুপুরের দিকে মহাদেবপুরে উপজেলার বালুকাপাড়া মন্ডবতলী নামক স্থানে এই ঘটনা ঘটে। নিহত আনোয়ার হোসেন উপজেলা সদরের দুলালপাড়ার বাসিন্দা ও সারতা নোমানিয়া দাখিল মাদ্রাসার সুপার ছিলেন।

স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার দুপুরে মাদ্রাসা শিক্ষক আনোয়ার বাড়ির অদূরে বালুকাপাড়া মন্ডবতলীতে রাস্তা পার হওয়ার সময় একটি ব্যাটারিচালিত অটোরিকশা তাকে ধাক্কা দেয়। এ সময় তিনি গুরুতর আহত হন। পরে তাকে স্থানীয়রা উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। সেখানে তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় দায়িত্বরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠালে রাস্তার মধ্যেই মারা যান তিনি।

এ বিষয়ে মহাদেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রুহুল আমিন বার্তা২৪.কমকে বলেন- সড়ক দুর্ঘটনায় মাদ্রাসা সুপার আহত হয়েছিলেন, পরে শুনি মারা গেছেন। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শনের জন্য পুলিশ পাঠানো হয়েছে।

;

বৃষ্টি থাকছে আরও ৫ দিন, চট্টগ্রাম-সিলেটে ভূমিধসের সতর্কতা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
বৃষ্টি থাকছে আরও ৫ দিন, চট্টগ্রাম-সিলেটে ভূমিধ্বসের সতর্কতা

বৃষ্টি থাকছে আরও ৫ দিন, চট্টগ্রাম-সিলেটে ভূমিধ্বসের সতর্কতা

  • Font increase
  • Font Decrease

আষাঢ়ের মাঝামাঝিতে সময়। সারা দেশে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আজ সোমবার বৃষ্টি আরও বেড়েছে। মৌসুমি বায়ুর চাপে আগামী পাঁচদিন সারা দেশে ভারী বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ পাঁচদিনই কেবল নয়, পুরো জুলাই মাসজুড়ে বৃষ্টি থাকতে পারে। এসময় বৃষ্টির জন্য দিন ও রাতের তাপমাত্রা কিছুটা নিচে নেমে আসতে পারে।

সোমবার আবহাওয়া অধিদপ্তরের আগামী ৪৮ ঘণ্টার এক পূর্বাভাসে জানানো হয়, আগামী কয়েক দিন সবচেয়ে বেশি বৃষ্টি হবে দেশের উত্তরাঞ্চলে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমি অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ফলে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। তবে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বার্তা২৪.কমকে বলেন, এটা আসলে বর্ষাকালের মৌসুমি বৃষ্টি। বঙ্গোপসাগরসহ বাংলাদেশের আশেপাশে প্রচুর মেঘ জমা হয়েছে, এ মেঘ থেকে বৃষ্টি হচ্ছে। আগামী শনিবার পর্যন্ত থেমে থেমে এ বৃষ্টি হতে পারে। মাসজুড়ে বৃষ্টির এ প্রবণতা থাকবে। এই সময়ে হালকা বাতাস বইতে পারে, তবে ঝড় বা বন্যার কোনো আশঙ্কা নেই। বর্তমানে টানা বৃষ্টির কারণে তাপমাত্রাও অনেকটা কমে স্বস্তিদায়ক অবস্থায় রয়েছে। সামনের দিনগুলোতেও খুব একটা পরিবর্তন আসবে না।

তিনি আরও বলেন, বঙ্গোপসাগরে দমকা হাওয়া বাড়ছে। ফলে দেশের সব নদীবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সাগরে অবস্থানরত নৌযানগুলোকে সাবধানে উপকূলের কাছাকাছি অবস্থান করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, গতকাল ও আজকের বৃষ্টিতে ঢাকার বিভিন্ন এলাকায় পানি জমতে দেখা গেছে। টানা বৃষ্টির কারণে সিলেট অঞ্চলে ফের বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। অন্যদিকে চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের পাহাড়ি এলাকায় ভূমিধ্বসের সতর্কতাও জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, রোববার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত ঢাকায় ৪৩ মিলিমিটার এবং বান্দরবানে ১০৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গত শনিবার পঞ্চগড়ে ১০৮ মিলিমিটার ও রোববার ১৮২ মিলিমিটার বৃষ্টি ঝরেছে। এছাড়া চট্টগ্রামে ১০০ মিলিমিটারসহ টাঙ্গাইল বাদে দেশের সব জেলায় বৃষ্টি হয়েছে।

;