রংপুরে রোমান হত্যা মামলার আসামিদের জামিন, নিরাপত্তায় সংবাদ সম্মেলন 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,রংপুর
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

রংপুরে চাঞ্চল্যকর রোমান হত্যা মামলার সাজাপ্রাপ্ত আসামিদের জামিন বাতিলের দাবিতে ও জীবনের নিরাপত্তার জন্য সংবাদ সম্মেলন করেছে ভুক্তভোগী পরিবার।

সোমবার (১ জুলাই) দুপুরে রঙ্গপুর সাহিত্য পরিষদের মিলনায়তনে এই সংবাদ সম্মেলন করেছে ভুক্তভোগী পরিবার।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে নিহত রোমানের বোন এ্যাডভোকেট ফারজানা সরকার আশা বলেন, মাদক বিক্রিতে বাধা দেওয়ায় ২০০৯ সালের ২২ জুলাই রাতে নগরীর পশ্চিম জুম্মাপাড়ায় রোমানকে কুপিয়ে নৃশংসভাবে হত্যা করে । এ ঘটনায় ২০২৩ সালের ৩০ অক্টোবর ৮ আসামির যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

পরবর্তীতে ২০২৩ সালের ৬ ডিসেম্বর মামলার আসামি আশরাফুল, আমিনুল ওরফে বুদ্ধা ও আলামিন উচ্চ আদালত থেকে জামিনে মুক্ত হয়ে মামলা তুলে নিতে মৃত রোমানের পরিবারকে হুমকি প্রদান করে। পরবর্তীতে চলতি বছর ৩ জানুয়ারী ক্রিমিনাল মিস পিটিশনের আলোকে চেম্বার আদালতে ৩ জনের জামিন বাতিল হয়ে যায়। গত ১৬ জানুয়ারী সাজাপ্রাপ্ত আসামি পাকনা খোকন এবং ৩০ মে মোজাম্মেল হক উচ্চ আদালত থেকে জামিন নেন। এরপর থেকে তারা মামলা তুলে নেওয়ার জন্য হুমকি প্রদান করে আসছে।

মৃত রোমানের বোন ফারজানা সরকার আশা বলেন, মাদক ব্যবসায়ীরা আমার ভাইকে খুন করেছে। আমার বাবাও মৃত্যুবরণ করেছেন। আসামি ও তাদের পরিবারের সদস্যরা আমাদের হুমকি দিয়ে যাচ্ছে। অভিভাবকহীন পরিবারে আমরা চরম নিরাপত্তাহীনতায় ভুগছি তাই নিরুপায় হয়ে আজকের এই সংবাদ সম্মেলন। সাংবাদিকদের মাধ্যমে আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আসামিদের জামিন বাতিলের দাবি জানাই।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ মহিলা পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি মাহবুবা আরা বেগম, সাধারণ সম্পাদক রুমানা জামান, সহ-সাধারণ সম্পাদক মাহমুদা চৌধুরী, লিগ্যাল এইড সম্পাদক রীতা সরকার ও জেলা কমিটির সদস্য লায়লা আরজুমান বানু আন্দোলন সম্পাদক ফারজানা, মৃত রোমানের ছেলে সৌরভ সরকারসহ ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়া সাংবাদিকবৃন্দ।

দেশের অধিকাংশ জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

বুধবার (৩ জুলাই) আবহাওয়া অধিদপ্তর থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সিনপটিক অবস্থা সম্পর্কে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে রয়েছে।

আজ সকাল ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশে দিনাজপুরে সর্বোচ্চ ১২৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ভোলায় ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এদিকে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা বান্দরবানে ২৩ দশমক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

;

রামেবিতে নার্সিং শিক্ষার্থীদের আন্দোলনের পরই পরীক্ষার নোটিশ প্রকাশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) নার্সিং অনুষদে সৃষ্ট সেশনজট নিরসনের দাবিতে ‘কাফনের কাপড়’ পরে আমরণ অনশন কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

বুধবার (৩ জুলাই) রামেবির পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরের সামনে তারা এ কর্মসূচি শুরু করেন। এসময় বৃষ্টি শুরু হলেও সেখানে অবস্থান নিয়ে দাবি আদায়ে নানা স্লোগান দিতে থাকেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, রামেবি ও পরীক্ষা গ্রহণ কমিটির উদাসীনতার কারণে ১৮টি নার্সিং কলেজে তৈরি হয়েছে ভয়াবহ সেশনজট। কার্যক্রম স্বাভাবিকভাবে চললে ২০১৯-২০ সেশনের বিএসসি-ইন-নার্সিং কোর্সের শিক্ষার্থীরা চলতি বছরের সেপ্টেম্বরে রেজিস্টার্ড নার্স পরীক্ষায় অংশগ্রহণ করতে পারতেন। কিন্তু সেশনজটের কারণে সেটি আর হচ্ছে না। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষা গ্রহণ করে ফলাফল প্রকাশ করলেও ৬ মাস পিছিয়ে থেকে তাদের কোর্স সম্পন্ন হবে। অথচ ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় ও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নার্সিং অনুষদে সেশনজট নিরসন হয়ে ইতোমধ্যে পরীক্ষাও সম্পন্ন হয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, স্যারেরা শুধু করোনার দোহাই দেন। কিন্তু করোনা তো সারাদেশেই ছিল। ঢাকা, চট্টগ্রাম, সিলেটে পরীক্ষা নেয়া গেলে রামেবিতে কেন নেয়া যাবে না? আমরা যখন আসি, মৌখিকভাবে আশ্বস্ত করা হয়, কিন্তু বাস্তবে সেটির প্রতিফলন হয় না। আমরা ওয়েবসাইটে পরীক্ষার রুটিন দেখতে চাই এবং সেপ্টেম্বর মাসের ভেতরে পরীক্ষা গ্রহণ করে ফলাফল প্রকাশ করতে হবে।

এ দিনের অনশন কর্মসূচিতে রাজশাহী, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট সরকারি নার্সিং কলেজসহ রামেবি অধিভুক্ত অন্যান্য বেসরকারি নার্সিং কলেজের শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

তবে অনশনের খবর পেয়ে প্রথমে রামেবির পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ডা. আনোয়ার হাবিব এবং পরবর্তীতে উপাচার্য প্রফেসর ডা. মো. মোস্তাক হোসেন শিক্ষার্থীদের কাছে আসেন। এ সময় তারা শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করেন।

শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ডা. আনোয়ার হাবিব বলেন, ‘আমি বেঁচে থাকলে সেপ্টেম্বর মাসের মধ্যেই পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ করবো।’

এ সময় উপাচার্য প্রফেসর ডা. মোস্তাক হোসেন বলেন, ‘যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে পরীক্ষা নেয়া ও রেজাল্ট দেয়া যায়, আমরা সেই ব্যবস্থা করব।’

অবশ্য এর পরপরই রামেবির ওয়েবসাইটে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ডা. আনোয়ার হাবিব স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘২০২৩ সালের বিএসসি-ইন-নার্সিং (বেসিক) ১ম, ২য়, ৩য় ও ৪র্থ বর্ষের পরীক্ষা আগামী ৭ সেপ্টেম্বর-২০২৪ তারিখ থেকে শুরু হবে। পরীক্ষা গ্রহণ শেষে সম্ভাব্য অক্টোবর-২০২৪ এর ১ম সপ্তাহের মধ্যে ফলাফল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে। ফরম পূরণের সময়সূচি পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তির মাধ্যমে যথাসময়ে প্রকাশ করা হবে।’

;

বান্দরবানে ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে ২ শিক্ষক কারাগারে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
বান্দরবান জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল, ছবি: বার্তা২৪.কম

বান্দরবান জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের আলীকদমে নবম শ্রেণির এক ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে দুই শিক্ষককে কারাগারে পাঠিয়েছেন আদালত। তারা হলেন আলীকদম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদিউল আলম (৪৮) ও সহকারী শিক্ষক বাবলুর রহমান ওরফে জোবাইর (৩৩)।

বুধবার (৩ জুলাই) বান্দরবান জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক এ.এস.এম এমরান তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

বান্দরবান আদালতের জিআরও বিশ্বজিৎ সিংহ বিষয়টি নিশ্চিত করে বলেন, ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে দুই শিক্ষককে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

আলীকদম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদিউল আলম (৪৮) বরিশাল জেলার কাসেম আলী বেপারীর ছেলে এবং একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাবলুর রহমান ওরফে জোবাইর (৩৩) যশোর জেলার কেশবপুর থানার সাগরদাড়ি গ্রামের মো. শহিদুল ইসলামের ছেলে।

মামলা সূত্রে জানা যায়, গত ৯ মে স্কুলে যাওয়ার পর সকাল আনুমানিক ৯টার দিকে প্রধান শিক্ষক ভুক্তভোগী ছাত্রীকে ডেকে স্কুলের পাশে তার থাকার ঘরে নিয়ে যান। পরে রুম পরিষ্কার করতে বলেন। খাবারের ডেকচি ও বড় বাটি পরিষ্কার করার একপর্যায়ে প্রধান শিক্ষক বদিউল আলম ভুক্তভোগী ছাত্রীর পেছনে এসে তাকে দু’হাতে জড়িয়ে ধরেন এবং শরীরের বিভিন্ন অঙ্গ স্পর্শ করতে থাকেন। বাধা দিলে তিনি বিয়ে করবেন বলে বারবার প্রতিশ্রুতি দিতে থাকেন। এ ঘটনার পরেও ভুক্তভোগী ছাত্রী স্কুলে গেলে তাকে খারাপ ইশারা ও ইঙ্গিত করতেন প্রধান শিক্ষক বদিউল আলম। এছাড়া মেয়েটিকে কুপ্রস্তাব দিলে সে রাজি না হওয়ায় তাকে বিভিন্ন হুমকি ও টিসি দেওয়ার ভয় দেখাতেন।

অপরদিকে ভুক্তভোগী ছাত্রীর ভাইকে বিভিন্ন অশালীন কথাবার্তা ও হুমকি দেওয়ায় সহকারী শিক্ষক বাবলুর রহমান ওরফে জোবাইরের বিরুদ্ধেও অভিযোগ দায়ের করা হয়।

পরে ঘটে যাওয়া বিষয়টি জানাজানি হবে বুঝতে পেরে সুকৌশলে ওই ছাত্রীকে গত ৮ জুন স্কুল ট্রান্সফার সার্টিফিকেট দিয়ে স্কুল হতে বের করে দেন। ট্রান্সফার সার্টিফিকেট দেওয়ার কারণে বাবা-মা জিজ্ঞাসাবাদ করলে তার সঙ্গে ঘটে যাওয়া ঘটনার বিষয়টি খুলে বলেন ওই ভুক্তভোগী ছাত্রী। এরপর বিষয়টি আত্মীয়-স্বজনদের সঙ্গে আলাপ-আলোচনা করে থানায় এসে এজাহার দায়ের করেন মেয়েটির বাবা-মা।

আলীকদম থানার অফিসার ইনর্চাজ (ওসি) খন্দকার তবিদুর রহমান বলেন, ভুক্তভোগীর বাবা বাদী হয়ে থানায় মামলা দায়ের করেন। বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা রুজু হয়েছে এবং শিক্ষকদের আটক করে আদালতে পাঠানো হয়েছে।

;

সেতুর নাট খোলার সময় দুই চোরকে আটক করে পুলিশে দিল গ্রামবাসী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
সেতুর নাট খোলার সময় দুই চোরকে আটক করে পুলিশে দিল গ্রামবাসী

সেতুর নাট খোলার সময় দুই চোরকে আটক করে পুলিশে দিল গ্রামবাসী

  • Font increase
  • Font Decrease

রংপুর-দিনাজপুর মহাসড়কের তারাগঞ্জের বরাতি সেতুর নাট চুরি করার সময় হাতে নাতে দুই চোরকে আটক করে এলাকাবাসী। পরে পুলিশেr কাছে তাদেরকে সোর্পদ করা হয়।

বুধবার (৩ জুলাই) তারাগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ছিদ্দিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে মঙ্গলবার (২ জুলাই) দিবাগত রাত ১১টার দিকে রংপুর-দিনাজপুর মহাসড়কের তারাগঞ্জের বরাতি সেতুতে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশকে খবর দিলেও তারা দীর্ঘ সময় ঘটনাস্থলে না আসায় এলাকাবাসী রাত ১টার দিকে মহাসড়ক অবরোধ করেন।

আটক চোরেরা হলেন, রংপুরের গঙ্গাচড়া উপজেলার লালচাদপুর গ্রামের একরামুল হকের ছেলে মাইদুল ইসলাম (৩৬) ও আব্দুল মজিদের ছেলে রুবেল হোসেন (৩৮)।

পুলিশ বলছে, অন্য একটি সড়ক দুর্ঘটনায় টহল গাড়ি থাকায় বরাতি সেতুতে পৌঁছাতে বিলম্ব হয়। আটক চোর থানা হাজতে আছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। 

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা গেছে, রংপুর-দিনাজপুর মহাসড়কের যমুনেশ্বরীর নদীর বরাতি সেতুর ওপর দিয়ে রংপুর বিভাগের ৮ জেলা ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যানবাহন চলাচল করে। এই সেতুর পাশে থাকা পুরো সেতুটিতে কৃষকেরা ধান, ভুট্টা ফসল শুকান। পুরোনো সেতুতে রাখা ধান, ভুট্টা টাকার বিনিময়ে পাহাড়া দেন সেতু ঘেঁষা গ্রাম নদীরপারের বাসিন্দা কাছু মামুদ ও মকবুল হোসেন। রাত ১১টার দিকে তারা দুজনে নতুন সেতুতে নাট খোলার শব্দ পান। এরপর গ্রামবাসীকে বিষয়টি জানালে লোকজন ধাওয়া করে ওই দুই চোরকে আটক করেন। বিষয়টি থানা পুলিশকে জানান। দুই ঘণ্টায় ঘটনাস্থলে পুলিশ না আসায় ক্ষিপ্ত হয়ে এলাকাবাসী চোরকে নিয়ে মহাসড়ক অবরোধ করেন। পরে রাত দেড়টার দিকে তারাগঞ্জ থানা পুলিশ পরিস্থিতি শান্ত করে আটক দুই চোরকে জনতার কাছ থেকে থানায় নিয়ে যান।

থানা হাজতে আটক মাইদুল ইসলাম ও রুবেল হোসেন বলেন, আমাদের ডেকে এনে এ কাজ করানো হয়েছে। এখন বুঝতে পারছি, সেতুর নাট খোলা ঠিক হয়নি।

তারাগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ছিদ্দিকুল ইসলাম বলেন, এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। একই মহাসড়কের অন্য আরেক জায়গায় একটি দুর্ঘটনা ঘটায় আহতদের উদ্ধারে পুলিশ থাকায় আটক চোরদের থানায় নিতে দেরি হয়েছে। ১১টি নাট ও একটি রেঞ্জ উদ্ধার করা হয়েছে।

;