বরিশালে বাস টার্মিনালে ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপনের দাবীতে সংবাদ সম্মেলন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপনের দাবীতে সংবাদ সম্মেলন

ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপনের দাবীতে সংবাদ সম্মেলন

  • Font increase
  • Font Decrease

বরিশালের কেন্দ্রীয় নথুল্লাবাদ বাস টার্মিনালে শিশুদের জন‍্য ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপন করার দাবীতে শনিবার (২৯ জুন) দুপুরে ১টার দিকে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় ।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল -এর ২৪ তম ব্যাচের বরিশাল তরুণ ফেলোদের ফেলোশিপ কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এবং জাতীয় পার্টি-এর তিন তরুণ নেতৃবৃন্দ শিশুদের জন্য ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপনের জন্য এডভোকেসি করছে। এরই ধারাবাহিকতায় তারা এই সংবাদ সম্মেলনের আয়োজন করে ৷

তারা হলেন, ২৪ তম ব্যাচের ইয়ং লিডার ফেলো মো: তারিকুল ইসলাম (নয়ন), যুগ্ম আহবায়ক, জাতীয় ছাত্র সমাজ, বরিশাল জেলা শাখা; মহুয়া মান্নান আইভী, ছাত্রী বিষয়ক সম্পাদক, জাতীয়তাবদী ছাত্রদল, বরিশাল জেলা শাখা এবং মাসরূফ আল নাফিজ, সদস‍্য, বাংলাদেশ ছাত্রলীগ, বরিশাল মহানগর।

এ সময় সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, জনবহুল বরিশালের নথুল্লাবাদ বাস টার্মিনালে শিশুদের জন‍্য মাতৃদুগ্ধ পানের স্থান অতীব জরুরী। এখানে প্রতিদিন ৫হাজার এর অধিক নারী ও শিশুদের যাতায়াত রয়েছে। এখানে যাতায়াত কালীন সময়ে নারী এবং শিশুরা সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হয়। যেহেতু বাস টার্মিনালে আসা যাত্রীরা দীর্ঘ সময়ের জন্য বাইরে থাকেন, তাই এই সময়ে মাতৃদুগ্ধপানকারী শিশুদের খাদ্যচাহিদা পূরণে ব্রেস্ট ফিডিং কর্ণার অতীব জরুরী। কিন্তু তা না থাকায় মায়েরা তাদের নবজাতক শিশুদের সময়মত খাওয়াতে পারছেন না যার ফলে শিশুরা খাদ্যাভাবে নানা রকম জটিলতায় ভোগে।

৫০০ এর অধিক জনসাধারনের গণস্বাক্ষর নিয়ে ব্রেস্ট ফিডিং কর্ণারের জন্য একটি পিটিশন কেন্দ্রীয় বাস মালিক সভাপতি অসীম দেওয়ান বরাবর দাখিল করা হয়। সভাপতি মহোদয় এই ব‍্যাপারের গুরুত্ব বিবেচনায় তার আন্তরিক সম্মতি জ্ঞাপন করেছেন এবং দ্রুতই মাতৃ দুগ্ধ পান কেন্দ্র স্থাপনের আশ্বাস দিয়েছেন। স্থান নির্ধারণ করে, প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে শিশুদের জন্য ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপন করা বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে।

সংবাদ সম্মেলনে তরুণ ফেলোরা আরও বলেন, আমরা তিন জন তিনটি ভিন্ন রাজনৈতিক দলের ভিন্ন মতাদর্শে বিশ্বাসী হলেও জনগণের কল্যাণে কাজ করার বিষয়ে একই সাথে অবস্থান করতে সক্ষম হয়েছি। আমরা রাজনৈতিক নেতারা যদি মতাদর্শের পার্থক্যকে রাজনৈতিক গন্ডির মধ্যে সীমাবদ্ধ রেখে জনগণের কল্যাণে একত্রিত হয়ে কাজ করি তাহলে অনেক নাগরিক সমস্যার সমাধানে কার্যকর ভূমিকা রাখতে পারি। সেভাবে একটি সম্মিলিত উদ্যোগে দীর্ঘ দিনের নাগরিক সমস্যার সমাধান হওয়ার বিষয়টি আপনাদের সামনে তুলে ধরতে আজকের এ সংবাদ সম্মেলন।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের পাশাপাশি উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়দাবাদী দল এবং জাতীয় পার্টির মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম-এর নেতারা। বাংলাদেশ আওয়ামী লীগ থেকে মো. মিজানুর রহমান, মিলন ভূইয়া, শাহনাজ পারভিন মিতা; বাংলাদেশ জাতীয়দাবাদী দল মো: মাহমুদ হোসেইন আল মামুন, মো. হাফিজ আহমেদ বাবলু, মারিয়া মুন্নি; জাতীয় পার্টি থেকে এ,কে,এম মোস্তফা, মাসুমা আক্তার উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সাধারন সম্পাদক মো. জাকির হোসেন, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল-এর ডেপুটি ডিরেক্টর দিপু হাফিজুর রহমান ।

উল্লেখ্য যে, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল-এর এইএসএআইডি-এর অর্থায়নে এসপিএল প্রকল্পের আওতায় তরুণ রাজনৈতিক নেতাদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে ফেলোশীপ প্রদান করা হয় ৷

নওগাঁয় অটোরিকশার ধাক্কায় প্রাণ গেল মাদ্রাসা শিক্ষকের



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, নওগাঁ
আনোয়ার হোসেন (৫৭)/ছবি: সংগৃহীত

আনোয়ার হোসেন (৫৭)/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নওগাঁর মহাদেবপুরে রাস্তা পারাপারের সময় ব্যাটারিচালিত অটোরিকশার ধাক্কায় আনোয়ার হোসেন (৫৭) নামের এক মাদ্রাসা শিক্ষক নিহত হয়েছেন।

সোমবার (১ জুলাই) দুপুরের দিকে মহাদেবপুরে উপজেলার বালুকাপাড়া মন্ডবতলী নামক স্থানে এই ঘটনা ঘটে। নিহত আনোয়ার হোসেন উপজেলা সদরের দুলালপাড়ার বাসিন্দা ও সারতা নোমানিয়া দাখিল মাদ্রাসার সুপার ছিলেন।

স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার দুপুরে মাদ্রাসা শিক্ষক আনোয়ার বাড়ির অদূরে বালুকাপাড়া মন্ডবতলীতে রাস্তা পার হওয়ার সময় একটি ব্যাটারিচালিত অটোরিকশা তাকে ধাক্কা দেয়। এ সময় তিনি গুরুতর আহত হন। পরে তাকে স্থানীয়রা উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। সেখানে তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় দায়িত্বরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠালে রাস্তার মধ্যেই মারা যান তিনি।

এ বিষয়ে মহাদেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রুহুল আমিন বার্তা২৪.কমকে বলেন- সড়ক দুর্ঘটনায় মাদ্রাসা সুপার আহত হয়েছিলেন, পরে শুনি মারা গেছেন। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শনের জন্য পুলিশ পাঠানো হয়েছে।

;

বৃষ্টি থাকছে আরও ৫ দিন, চট্টগ্রাম-সিলেটে ভূমিধসের সতর্কতা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
বৃষ্টি থাকছে আরও ৫ দিন, চট্টগ্রাম-সিলেটে ভূমিধ্বসের সতর্কতা

বৃষ্টি থাকছে আরও ৫ দিন, চট্টগ্রাম-সিলেটে ভূমিধ্বসের সতর্কতা

  • Font increase
  • Font Decrease

আষাঢ়ের মাঝামাঝিতে সময়। সারা দেশে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আজ সোমবার বৃষ্টি আরও বেড়েছে। মৌসুমি বায়ুর চাপে আগামী পাঁচদিন সারা দেশে ভারী বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ পাঁচদিনই কেবল নয়, পুরো জুলাই মাসজুড়ে বৃষ্টি থাকতে পারে। এসময় বৃষ্টির জন্য দিন ও রাতের তাপমাত্রা কিছুটা নিচে নেমে আসতে পারে।

সোমবার আবহাওয়া অধিদপ্তরের আগামী ৪৮ ঘণ্টার এক পূর্বাভাসে জানানো হয়, আগামী কয়েক দিন সবচেয়ে বেশি বৃষ্টি হবে দেশের উত্তরাঞ্চলে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমি অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ফলে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। তবে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বার্তা২৪.কমকে বলেন, এটা আসলে বর্ষাকালের মৌসুমি বৃষ্টি। বঙ্গোপসাগরসহ বাংলাদেশের আশেপাশে প্রচুর মেঘ জমা হয়েছে, এ মেঘ থেকে বৃষ্টি হচ্ছে। আগামী শনিবার পর্যন্ত থেমে থেমে এ বৃষ্টি হতে পারে। মাসজুড়ে বৃষ্টির এ প্রবণতা থাকবে। এই সময়ে হালকা বাতাস বইতে পারে, তবে ঝড় বা বন্যার কোনো আশঙ্কা নেই। বর্তমানে টানা বৃষ্টির কারণে তাপমাত্রাও অনেকটা কমে স্বস্তিদায়ক অবস্থায় রয়েছে। সামনের দিনগুলোতেও খুব একটা পরিবর্তন আসবে না।

তিনি আরও বলেন, বঙ্গোপসাগরে দমকা হাওয়া বাড়ছে। ফলে দেশের সব নদীবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সাগরে অবস্থানরত নৌযানগুলোকে সাবধানে উপকূলের কাছাকাছি অবস্থান করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, গতকাল ও আজকের বৃষ্টিতে ঢাকার বিভিন্ন এলাকায় পানি জমতে দেখা গেছে। টানা বৃষ্টির কারণে সিলেট অঞ্চলে ফের বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। অন্যদিকে চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের পাহাড়ি এলাকায় ভূমিধ্বসের সতর্কতাও জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, রোববার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত ঢাকায় ৪৩ মিলিমিটার এবং বান্দরবানে ১০৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গত শনিবার পঞ্চগড়ে ১০৮ মিলিমিটার ও রোববার ১৮২ মিলিমিটার বৃষ্টি ঝরেছে। এছাড়া চট্টগ্রামে ১০০ মিলিমিটারসহ টাঙ্গাইল বাদে দেশের সব জেলায় বৃষ্টি হয়েছে।

;

পদ্মা সেতু পরিচালনায় হচ্ছে কোম্পানি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পদ্মা সেতু/ছবি: সংগৃহীত

পদ্মা সেতু/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্বপ্নের পদ্মা সেতু পরিচালনা, রক্ষণাবেক্ষণ, টোল আদায় ও তদারকির জন্য আলাদা একটি কোম্পানি গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ সংক্রান্ত একটি আইনের খসড়া সোমবার (১ জুলাই) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে। এটি হবে শতভাগ সরকারি মালিকানাধীন কোম্পানি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে ‘পদ্মা ব্রিজ অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স কোম্পানি, পিএলসি’ শীর্ষক আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোম্পানি আইন অনুযায়ী এই কোম্পানি গঠন করা হচ্ছে। এই বোর্ডে থাকবেন ১৪ জন। তারা জনবল কাঠামো ঠিক করবেন। বোর্ডে সেতু বিভাগ, অর্থ বিভাগসহ বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা থাকবেন।

বর্তমানে কোরিয়া এক্সপ্রেসওয়ে ও চীনের মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) সেতুটি রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ের কাজ পরিচালনা করছে। পাঁচ বছরের জন্য তাদের ৬৯৩ কোটি টাকায় নিয়োগ দেওয়া হয়েছে। তারা সেতু বিভাগের হয়ে টোল আদায়, সেতুর দুই প্রান্তে ওজন মাপার যন্ত্র বসানো, সেতুতে সিসিটিভি ক্যামেরা স্থাপন ও আনুষঙ্গিক মেরামতের দায়িত্বে রয়েছে।

পদ্মা সেতুর পরিচালনা ও রক্ষণাবেক্ষণ কবে নাগাদ কোম্পানির অধীন যাবে—এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, চীনের কোম্পানির চুক্তি শেষ হওয়ার পর এই কোম্পানি কাজ করবে।

;

রংপুরে রোমান হত্যা মামলার আসামিদের জামিন, নিরাপত্তায় সংবাদ সম্মেলন 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,রংপুর
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

রংপুরে চাঞ্চল্যকর রোমান হত্যা মামলার সাজাপ্রাপ্ত আসামিদের জামিন বাতিলের দাবিতে ও জীবনের নিরাপত্তার জন্য সংবাদ সম্মেলন করেছে ভুক্তভোগী পরিবার।

সোমবার (১ জুলাই) দুপুরে রঙ্গপুর সাহিত্য পরিষদের মিলনায়তনে এই সংবাদ সম্মেলন করেছে ভুক্তভোগী পরিবার।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে নিহত রোমানের বোন এ্যাডভোকেট ফারজানা সরকার আশা বলেন, মাদক বিক্রিতে বাধা দেওয়ায় ২০০৯ সালের ২২ জুলাই রাতে নগরীর পশ্চিম জুম্মাপাড়ায় রোমানকে কুপিয়ে নৃশংসভাবে হত্যা করে । এ ঘটনায় ২০২৩ সালের ৩০ অক্টোবর ৮ আসামির যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

পরবর্তীতে ২০২৩ সালের ৬ ডিসেম্বর মামলার আসামি আশরাফুল, আমিনুল ওরফে বুদ্ধা ও আলামিন উচ্চ আদালত থেকে জামিনে মুক্ত হয়ে মামলা তুলে নিতে মৃত রোমানের পরিবারকে হুমকি প্রদান করে। পরবর্তীতে চলতি বছর ৩ জানুয়ারী ক্রিমিনাল মিস পিটিশনের আলোকে চেম্বার আদালতে ৩ জনের জামিন বাতিল হয়ে যায়। গত ১৬ জানুয়ারী সাজাপ্রাপ্ত আসামি পাকনা খোকন এবং ৩০ মে মোজাম্মেল হক উচ্চ আদালত থেকে জামিন নেন। এরপর থেকে তারা মামলা তুলে নেওয়ার জন্য হুমকি প্রদান করে আসছে।

মৃত রোমানের বোন ফারজানা সরকার আশা বলেন, মাদক ব্যবসায়ীরা আমার ভাইকে খুন করেছে। আমার বাবাও মৃত্যুবরণ করেছেন। আসামি ও তাদের পরিবারের সদস্যরা আমাদের হুমকি দিয়ে যাচ্ছে। অভিভাবকহীন পরিবারে আমরা চরম নিরাপত্তাহীনতায় ভুগছি তাই নিরুপায় হয়ে আজকের এই সংবাদ সম্মেলন। সাংবাদিকদের মাধ্যমে আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আসামিদের জামিন বাতিলের দাবি জানাই।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ মহিলা পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি মাহবুবা আরা বেগম, সাধারণ সম্পাদক রুমানা জামান, সহ-সাধারণ সম্পাদক মাহমুদা চৌধুরী, লিগ্যাল এইড সম্পাদক রীতা সরকার ও জেলা কমিটির সদস্য লায়লা আরজুমান বানু আন্দোলন সম্পাদক ফারজানা, মৃত রোমানের ছেলে সৌরভ সরকারসহ ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়া সাংবাদিকবৃন্দ।

;