২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড কক্সবাজারে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ফাইল ছবি। ছবিঃ বার্তা২৪.কম

ফাইল ছবি। ছবিঃ বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গতকাল শনিবার সন্ধ্যা ৬টা থেকে আজ রোববার (৩০ জুন) সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১৩৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে কক্সবাজারে।

রোববার (৩০ জুন) বাংলাদেশ মিটারোলজিক্যাল ডিপার্টমেন্টের বরাত দিয়ে বাংলাদেশ ওয়েদার অবজারভেশন টিম এ তথ্য জানিয়েছে।

এতে সারাদেশে উল্লেখযোগ্য বৃষ্টিপাত এর রেকর্ডসমূহে দেখা যায়, কক্সবাজারে ১৩৪ মিলিমিটার, তেঁতুলিয়ায় (পঞ্চগড়) ১২৯ মিলিমিটার, মংলায় (বাগেরহাট) ১১২ মিলিমিটার, বরগুনায় ৭১ মিলিমিটার, চট্টগ্রামে ৬৭ মিলিমিটার, মাদারীপুরে ৬০ মিলিমিটার, বদলগাছী (নওগাঁ) ৫৯ মিলিমিটার, বান্দরবানে ৫৭ মিলিমিটার, কুমারখালী (কুষ্টিয়া) ৫৫ মিলিমিটার এবং নাটোরে ৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়।

এর আগে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মাল্লিক, দেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় হওয়ার ফলে গত শনিবার থেকে আগামী ৬ জুলাই পর্যন্ত টানা অতি বৃষ্টিপাত হওয়ার কথা জানিয়েছিলেন।

বাংলাদেশ ওয়েদার অবজারভেশন টিম জানিয়েছে, এ বৃষ্টিবলয়ের নাম 'রিমঝিম'। এটা সবচেয়ে বেশি সক্রিয় থাকতে পারে ৩০ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত। এই বৃষ্টিবলয় গতকাল চট্টগ্রাম ও বরিশাল দিয়ে বিস্তৃত হয়েছে। আগামী ৭ জুলাই রংপুর হয়ে দেশ ত্যাগ করতে পারে।

আগামী সাত দিনে ঢাকায় গড়ে ১৮০-২২০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। চট্টগ্রাম ৪০০-৫৫০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। খুলনা বিভাগে গড়ে ২০০-২৫০ মিলিমিটার, বরিশাল বিভাগে গড়ে ২৫০-৪০০ মিলিমিটার, সিলেট বিভাগে গড়ে ৩৫০-৫০০ মিলিমিটার, ময়মনসিংহ ২৮০-৪০০ মিলিমিটার, রাজশাহী ১৫০-২২০ মিলিমিটার, রংপুর ৩৫০-৪৫০ মিলিমিটার বৃষ্টি হতে পারে।

দাবি আদায় না হওয়া পর্যন্ত ‘বাংলা ব্লকেড’ চলবে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আন্দোলনরত শিক্ষার্থীরা

আন্দোলনরত শিক্ষার্থীরা

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহাল না হওয়া পর্যন্ত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি চলবে বলে ঘোষণা দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

রোববার (৭ জুলাই) রাত ৮টায় কোটা আন্দোলনের অন্যতম সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নাহিদ ইসলাম এ ঘোষণা দেন।

নাহিদ ইসলাম বলেন, চার দফা নয় আমাদের এখন দাবি একটা। আর সেটি হলো সকল গ্রেডে সব ধরনের অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংসদে আইন পাস করতে হবে।

তিনি বলেন, সোমবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে মূল ব্লকেড আন্দোলন শুরু হবে। তাছাড়া একই সময়ে সারা দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজে এই ব্লকেড কর্মসূচি শুরু হবে।

এদিকে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির প্রথমদিন রোববার রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি মোড়, শাহবাগ, নীলক্ষেত, ইন্টারকন্টিনেন্টাল হোটেলের মোড় ও চানখারপুলে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এর ফলে রাজধানীজুড়ে সৃষ্টি হয়েছে তীব্র যানজট।

কোটা সংস্কার আন্দোলন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বক্তব্য প্রত্যাখ্যান করেছেন কোটা সংস্কার আন্দোলনকারীরা।

কোটা আন্দোলনের অন্যতম সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র মাহিন সরকার বলেন, ২০১৮ সালে কোটা সংস্কারের আন্দোলনে আমরা কোটা বাতিল চাইনি। সেসময় সংসদকে তোয়াক্কা না করে জনপ্রশাসন মন্ত্রণালয় যখন পরিপত্র জারি করে তখন সংসদের কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠেছিল। আজকে প্রধানমন্ত্রীর এধরণের বক্তব্য আমাদের কাছে আকস্মিক লেগেছে। আমরা এই বক্তব্যকে প্রত্যাখ্যান করছি।

প্রসঙ্গত, গত ৪ জুলাই আন্দোলনকারী শিক্ষার্থীদের অন্যতম সংগঠক নাহিদ ইসলাম ৩ দিনের কর্মসূচি ঘোষণা করে বলেন, আগামী শুক্রবার অনলাইনে-অফলাইনে জনসংযোগ হবে।শনিবার বিকেল ৩টায় দেশের বিশ্ববিদ্যালয় এবং কলেজ থেকে মিছিল করা হবে। আগামী রোববার সব কলেজ-বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জন ও ছাত্র ধর্মঘট পালিত হবে। আজকের বিক্ষোভ মিছিলের পর রোববারের মাঠের কর্মসূচি ঘোষিত হবে।

জানা যায়, পবিত্র ঈদুল আজহার আগে ৫ জুন সরকারি দফতর, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন করপোরেশনের চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে (৯ম থেকে ১৩তম গ্রেড) মুক্তিযোদ্ধা কোটা বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দেন উচ্চ আদালত। ওই দিন থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিপুলসংখ্যক শিক্ষার্থী আন্দোলনে নামেন। এ অবস্থায় আদালতের ওই রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটির ওপর শুনানির জন্য ৪ জুলাই দিন নির্ধারণ করা হয়।

সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সংগঠক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ ইসলাম বলেন, তাদের দাবি মূলত তিনটি ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে সব গ্রেডে সর্বোচ্চ ১০ শতাংশ কোটা রেখে কোটা পুনর্বণ্টন বা সংস্কার; চাকরির পরীক্ষায় কোটাসুবিধা একাধিকবার ব্যবহারের সুযোগ বন্ধ করা ও কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া এবং দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নেওয়া।

২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশে সরকারি চাকরিতে মোট ৫৬ শতাংশ কোটা প্রচলিত ছিল। ওই বছর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ শুরু হয়। সে সময় বিক্ষোভরত শিক্ষার্থীরা তাদের আন্দোলনে ছাত্রলীগসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হামলার অভিযোগ করেন।

ওই বছরের ৪ অক্টোবর কোটা বাতিলবিষয়ক পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরে ২০২১ সালে সেই পরিপত্রের মুক্তিযোদ্ধা কোটা বাতিলের অংশটিকে চ্যালেঞ্জ করে কয়েকজন বীর মুক্তিযোদ্ধার সন্তান রিট করেন।

;

কৃষক হত্যা মামলায় নারীসহ ৩ আসামির যাবজ্জীবন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
নারীসহ ৩ আসামির যাবজ্জীবন, ছবি: সংগৃহীত

নারীসহ ৩ আসামির যাবজ্জীবন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ধোবাউড়ায় কৃষক আ. মান্নান হত্যা মামলায় এক নারীসহ তিন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ছয় মাসের সশ্রম কারাদণ্ডের রায় প্রদান করা হয়।

রোববার (৭ জুলাই) বিকেলে পিপি শেখ আবুল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এর আগে গত বুধবার গত বুধবার ৩ জুলাই বিকেলে ময়মনসিংহের বিশেষ জজ আদালতের বিচারক ফারহানা ফেরদৌস এই রায় ঘোষণা করেন। তবে, ওই দিন রায়ের অর্ডার কপি প্রকাশিত হয়নি।

এঘটনায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় ৬ আসামিকে খালাস প্রদান করেন বিচারক। বিচারাধীন অবস্থায় দুই অভিযুক্ত মারা গেছেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মনোয়ারা খাতুন, হযরত আলী ও ইউসুফ আলী। দণ্ডপ্রাপ্ত আসামিরা সবাই পলাতক।

মামলার নথির বরাত দিয়ে তিনি তিনি বলেন, ধোবাউড়া উপজেলার সোহাগী পাড়ায় জমি সংক্রান্ত পূর্ববিরোধে ২০০৯ সালের ৩ জুন আ. মান্নান তার নিজ জমিতে কাজ করার সময় দণ্ডপ্রাপ্ত আসামিরা ধারালো অস্ত্র দিয়ে আক্রমণ করেন। এ ঘটনায় আহত অবস্থায় আ. মান্নান ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

এঘটনায় পর দিন নিহতের স্বজন মাওলানা মো. আ. হাই ধোবাউড়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

;

সারারাত বাড়ির সামনে অনশন, ভোরে বউ হয়ে ঢুকলেন তরুণী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

রংপুরের বদরগঞ্জে অনশনের ১৫ ঘণ্টা পর প্রেমিককে স্বামী হিসেবে পেয়েছেন এক তরুণী। অবশেষে রোববার (৭ জুলাই) ভোরে ওই তরুণীকে বিয়ে করে ঘরে তোলেন ওই তরুণ।

এর আগে, শনিবার (৬ জুলাই) দুপুরে প্রেমিকের বাড়ির সামনে অনশনে বসেন তরুণী। তরুণীকে বাড়িতে আসতে দেখে প্রধান ফটক বন্ধ করে দেন তরুণের স্বজনেরা। কিন্তু বিয়ের দাবিতে অনড় তরুণী ফটকের সামনেই অবস্থান নিয়ে অনশন শুরু করেন। অবস্থা বেগতিক বুঝে অনশনের ১৫ ঘণ্টা পর তরুণ-তরুণীর বিয়ে দেন স্বজনরা।

ওই তরুণ একটি কলেজে অনার্স তৃতীয় বর্ষে পড়েন। তরুণী বলেন, কলেজে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। এরপর তরুণ তাকে বিয়ের কথা বলেন। বছর দেড়েকের সম্পর্ক তাদের।

স্থানীয়রা জানান, তরুণ-তরুণী দুজনে প্রেম করেছেন। একসঙ্গে বিভিন্ন স্থানে ঘোরাঘুরি করেছেন। রেস্তোরাঁয় খেয়েছেন, দিয়েছেন আড্ডা। তরুণ তার প্রেমিকাকে বিয়ের আশ্বাসও দিয়েছেন। হঠাৎ তরুণীর সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন তরুণ। এতে তরুণী দিশাহারা হয়ে পড়েন। বিয়ের দাবিতে তরুণী তার প্রেমিকের বাড়িতে গিয়ে ওঠেন।

এ বিষয়ে তরুণী বলেন, কিছুদিন ধরে তাকে এড়িয়ে চলার চেষ্টা করে আসছিলেন তরুণ। সপ্তাহখানেক তার সঙ্গে যোগাযোগ একেবারে বন্ধ করে দেন। বাধ্য হয়ে শনিবার বেলা দুইটার দিকে তিনি ছেলের বাড়িতে যান। কিন্তু ছেলের পরিবারের সদস্যরা বাড়ির প্রধান ফটক বন্ধ করে দেন। এ কারণে তিনি বাড়ির ভেতরে ঢুকতে না পেরে দরজার সামনে অবস্থান নিয়ে বিয়ের দাবিতে অনশন শুরু করেন। আশপাশের লোকজনও তার পক্ষে ছিলেন।

নববধূ বলেন, ছেলেটিকে বিয়ে করা ছাড়া আমার কোনো উপায় ছিল না। আমি ওকে ভালোবাসি। আমার জন্য দোয়া করবেন।

প্রতিবেশী ইয়াছিন আলী বলেন, মেয়েটি তার দাবি আদায় করেই ছেড়েছেন। তাদের বিয়ে হওয়ায় প্রতিবেশীরাও খুশি।

বদরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু হাসান কবীর বলেন, এমন ঘটনা তিনি অবগত আছেন। আইনগত ব্যবস্থা নেওয়ার আগেই বিয়ের মাধ্যমে সমস্যার সমাধান হয়েছে।

;

চাঁদপুরে বিদেশি পিস্তলসহ যুবক আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁদপুর
আটক রমজান সওদাগর।

আটক রমজান সওদাগর।

  • Font increase
  • Font Decrease

চাঁদপুরের মতলব উত্তর থানা পুলিশ অভিযান চালিয়ে বিদেশি পিস্তল ও গুলিসহ রমজান সওদাগর (২৮) নামে যুবককে আটক করেছে পুলিশ।

রোববার (০৭ জুলাই) বিকেলে আটককৃত যুবকের বিরুদ্ধে থানায় মামলা দায়েরের পর পুলিশ চাঁদপুর আদালতে সোপর্দ করেন।

আটককৃত রমজান সওদাগর উপজেলার সাদুল্ল্যাপুর ইউনিয়নের বেলতলী সওদাগর বাড়ির বারেক সওদাগরের ছেলে।

স্থানীয়রা জানান, শনিবার (০৬ জুলাই) গভীর রাতে লোকজন মতলব উত্তর উপজেলার পাশবর্তী গুয়াগাছিয়া বালুয়াকান্দি গ্রামের রমজান সওদাগরকে আটক করে মতলব উত্তর থানার পুলিশকে খবর দেয়।

থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সানোয়ার হোসেন, উপ-পরিদর্শক (এসআই) মিজানুর রহমান ও রমিজ উদ্দিন ঘটনাস্থলে গিয়ে রমজান সওদাগরকে জিজ্ঞাসাবাদ করে। তার দেওয়া তথ্যের ভিত্তিতে নিজ বসতঘর থেকে একটি বিদেশি পিস্তল ম্যাগজিন ও ৫ রাউন্ড গুলিসহ উদ্ধার করেন তারা। পরে তাকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয়।

মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত (ওসি) মো. আলমগীর হোসেন রনি বলেন, আটক আসামি রমজান সওদাগরের দেওয়া তথ্যের ভিত্তিতে নিজ বসতঘর থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। আজ তার বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়েরের পর আদালতে পাঠানো হয়েছে।

;