‘সরকারের পুরো মেকানিজম মিলে দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে’



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন/ছবি: সংগৃহীত

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সরকারের পুরো মেকানিজম মিলে দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। দুর্নীতি প্রমাণিত হওয়ার পর সরকার তাকে ছেড়ে দিয়েছে এমন নজির নাই বলে মন্তব্য করেছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

সোমবার (১ জুলাই) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক পরবর্তী ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রিপরিষদ বিভাগ সচিব বলেন, দুর্নীতির সঙ্গে কোনো সহানুভূতি দেখানো হবে না। দুর্নীতি তো সবাই করে না। যারা দুর্নীতি করছে সরকারের নজরে আসলেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এসময় তিনি বলেন, বাজেট বাস্তবায়নে স্বচ্ছতা ও সঠিকতা বজায় রাখতে বলেছেন প্রধানমন্ত্রী। বাজেট পাশ হয়েছে তাই এর সঠিকভাবে বাস্তবায়নে মনোনিবেশ করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

সচিব বলেন, মন্ত্রিসভার বৈঠকে রফতানি নীতিমালা ২০২৪-২৭ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। ৩ বছর রফতানি নীতিমালা হয়ে থাকে, মেয়াদ শেষ হওয়ায় নতুন নীতিমালা। যাতে নতুনভাবে ৩টি বিষয়ে গুরুত্ব বাড়াতে বলেছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, উন্নয়নশীল দেশ হলে বিশেষ কিছু সুবিধা হারাবে বাংলাদেশ, তাই বেশ কিছু বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। শাক, সবজি-ফল আন্তর্জাতিক বাজারে রফতানিতে ব্যবস্থা গ্রহণে গুরুত্ব দিতে হবে। একই সাথে দেশীয় পণ্যের কোয়ালিটি বাড়ানো এবং ইলেকট্রনিক ডিভাইস তৈরি ও রফতানি বাড়াতে সহায়তা প্রদানের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।

পদ্মাসেতু রক্ষণাবেক্ষণের জন্য কোম্পানি গঠনের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন দিয়েছে। ১ হাজার কোটি টাকা হবে এই কোম্পানির প্রাথমিক মূলধন।

কোটা বাতিলের দাবিতে উত্তাল জাবি, ২ ঘণ্টা ধরে অচল ঢাকা-আরিচা মহাসড়ক



জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ ৪ দফা দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে প্রায় ১ ঘণ্টা ধরে বিক্ষোভ-সমাবেশ করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এতে ঢাকা-আরিচা মহাসড়কের উত্তরদিকে চন্দ্রা ও দক্ষিণ দিকে আমিনবাজার পর্যন্ত তৈরি হয়েছে তীব্র যানজট।

বুধবার (৩ জুলাই) দুপুর পৌনে ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার প্রাঙ্গনে সংশপ্তক ভাস্কর্যের পাদদেশে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ডেইরি গেইট) সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে এসে অবস্থান নেয়।

এসময় শিক্ষার্থীদের "বায়ান্নোর হাতিয়ার গর্জে ওঠো আরেকবার; একাত্তরের হাতিয়ার গর্জে ওঠো আরেকবার; সারাবাংলা খবর দে, কোটা প্রথা কবর দে; কোটা প্রথা বাতিল চাই মেধা ছাড়া চাকরি নাই; মেধাবীদের মেরে ফেলেন নয়তো কোটা বাতিল করেন; নিপাত যাক, নিপাত যাক, কোটা প্রথা নিপাত যাক; বৈষম্যের ঠাই নাই লাখো শহীদের বাংলায়; মেধা নাকি কোটা? মেধা, মেধা; মানতে হবে মানতে হবে, আমাদের দাবি মানতে হবে; জেগেছে রে জেগেছে, জাবি জেগেছে-লেগেছে রে লেগেছে রক্তে আগুন লেগেছে; মেধাবীদের কান্না আর না, আর না" ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

শিক্ষার্থীদের প্রস্তাবিত ৪ দফা দাবিসমূহ হচ্ছে- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে; ১৮' এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে; সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে; দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

এসময় তীব্র যানজটে ঢাকা-১২ আসনের সাংসদ সাইফুল ইসলামের গাড়ি আটকা পড়ে ঢাকা-আরিচা মহাসড়কে। পরবর্তীতে বাধ্য হয়ে ব্যক্তিগত গাড়ি থেকে নেমে তার কাঙ্ক্ষিত গন্তব্যের উদ্দেশ্যে পায়ে হেটে যেতে লক্ষ্য করা গেছে।

উল্লেখ্য, এর আগে গতকাল মঙ্গলবার দ্বিতীয় দিনের কর্মসূচিতে আন্দোলনকে বেগবান করতে বুধবার (৩ জুলাই) বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত দুই ঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করার ঘোষণা দেন আন্দোলনকারীরা।

;

টয়লেটের পাশে পড়েছিল জীবিত নবজাতক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
টয়লেটের পাশে পড়েছিল জীবিত নবজাতক

টয়লেটের পাশে পড়েছিল জীবিত নবজাতক

  • Font increase
  • Font Decrease

টাঙ্গাইলের বাসাইল উপজেলার একটি বাড়ির টয়লেটের পাশ থেকে জীবিত নবজাতক উদ্ধার করা হয়েছে।

বুধবার (৩ জুলাই) রাত ৩টার দিকে উপজেলার কাশিল মধ্য পাড়া গ্রামের প্রবাসী সাত্তার মিয়ার বাড়ি থেকে নবজাতকটি উদ্ধার করা হয়।

জানা যায়, কাশিল গ্রামের সৌদি প্রবাসী সাত্তার মিয়ার বাড়িতে আনুমানিক রাত ৩টার দিকে নবজাতক শিশুটিকে কে বা কারা ফেলে রেখে চলে যায়। পরে সাত্তার মিয়ার স্ত্রী নিলুফা বেগম কান্নার শব্দ পেয়ে শিশুটিকে উদ্ধার করে।

নিলুফা বেগম বলেন, রাতে প্রাকৃতির ডাকে সাড়ে দিয়ে যখন টিউবওয়েলের কাছে যাই তখন কান্না শব্দ পাই, এরপর ভয় পেয়ে ঘরের ভিতর গেলে আমার সন্তান ও ভাগনি এবং ছেলের বউকে ডেকে আনি। আমার বড় ভাসুরকেও ডেকে আনি। এরপর লাঠি হাতে সামনে আগালে দেখি একটি ওড়না পিঁপড়ায় জড়িয়ে আছে। লাঠি দিয়ে ওড়না সরাতেই দেখি নবজাতক। পরে শিশুটিকে গোসল করাই। সরকারের কাছে দাবি শিশুটিকে লালন পালন করার জন্য আমাকে যেন দায়িত্ব দেওয়া হয়।

কাশিল ইউনিয়নের চেয়ারম্যান রমজান মিয়া বলেন, স্থানীয়দের কাছে খবর পেয়ে আমি ঘটনাস্থলে এসে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানায় ফোন দিয়েছি। তিনি সমাজসেবা অফিসের সাথে কথা বলেছেন। ডাক্তার কাছে নিয়ে যেতে বলেছে।

বাসাইল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আবু হানিফ সরকার বলেন, বাচ্চাটির চিকিৎসার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাচ্ছি। তারপর আইন অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। আমরা তদন্ত করে দেখছি কে বা কারা শিশুটিকে এভাবে ফেলে রেখে চলে গেছে।

উপজেলা নির্বাহী অফিসার শাহরুখ খান বলেন, নবজাতকটিকে জেলা সমাজসেবা কার্যালয়েপাঠানো হবে। শিশুটির চিকিৎসার প্রয়োজন। জেলা প্রশাসক নবজাতকটির ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

;

আমাদের স্বাধীনতা এবং সার্বভৌমত্ব হুমকির মুখে: মান্না



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা
নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, ছবি: বার্তা২৪.কম

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আমাদের স্বাধীনতা এবং সার্বভৌমত্ব হুমকির মুখে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

বুধবার (৩ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে ইসলামি আন্দোলন আয়োজিত জাতীয় সংকট নিরসনে জাতীয় সংলাপে তিনি একথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, আমাদের সবাইকে একত্র হয়ে দেশকে রক্ষা করতে হবে। এ সরকার ক্ষমতায় থাকার জন্য দেশকে বিক্রি করে দিচ্ছে। আমরা মানুষের কল্যাণ হবে, এরকম একটা রাষ্ট্র চাই।

মান্না আরও বলেন, বাংলাদেশ ধীরে ধীরে ভারতের পেটে চলে যাচ্ছে। আমরা তিস্তার পানি চাইলেও শেখ হাসিনা কিন্তু তিস্তার পানি চান না। ভারতের কাছে তিস্তার পানির কথা বলা হলে তারা বলেছে, ‘আমরা তিস্তা প্রকল্প গিয়ে দেখব’।

১২ দলীয় জোট প্রধান ও জাতীয় পার্টি (জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার বলেন, দেশ এখন অনেক বড় সংকটের মধ্যে নিমজ্জিত হয়ে আছে। আজ ভারত ট্রানজিটের নামে যে করিডোর নিয়ে যাচ্ছে এটা পুরো দেশের মানুষ এখন জানে।

ইসলামি আন্দোলনের নায়েবা আমীর ফয়জুল করিম বলেন, যেকোনো অবস্থাতে ভারতের ট্রেন বাংলাদেশের বুকে চলতে পারবে না। আওয়ামী লীগ সরকার মূলত ভারতের সরকার। আজকে সরকার দেশকে ভারতের হাতে তুলে দিচ্ছে। সরকার ভারতের সঙ্গে যে চুক্তি গুলো করেছে সেগুলো বাতিল করতে হবে।

;

স্মার্ট স্কুল বাস সার্ভিস চালু করল ডিএনসিসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

স্কুলের শিক্ষার্থীদের যাতায়াতের নিরাপত্তা নিশ্চিত করতে ও পরিবেশ রক্ষায় স্মার্ট স্কুল বাস সার্ভিস চালু করল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

বুধবার (৩ জুলাই) দুপুরে রাজধানীর বনানী বিদ্যা নিকেতন স্কুল এন্ড কলেজে ডিএনসিসি স্মার্ট স্কুল বাস সার্ভিস এর শুভ উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

উদ্বোধন অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, প্রায়ই দেখা যায় আট থেকে দশজন শিক্ষার্থী ভ্যানে করে স্কুলে যাওয়া-আসা করে। অনেক স্কুলে মাইক্রোবাসে করেও যাওয়া আসা করতে দেখা যায়। এই ধরনের ভ্যান ও মাইক্রোবাসগুলো অনেকটা অনিরাপদ। ঝুঁকি নিয়ে আমাদের বাচ্চারা স্কুলে যাচ্ছে। শিক্ষার্থীদের নিরাপদ যাতায়াতের জন্য ডিএনসিসি স্মার্ট স্কুল বাস সার্ভিস চালু করতে যাচ্ছি। পরীক্ষামূলকভাবে বনানী বিদ্যানিকেতন স্কুল এন্ড কলেজে তিনটি বাস দিয়ে এটি শুরু করেছি। পর্যায়ক্রমে অন্যান্য স্কুলগুলোতে এই স্কুল বাস সার্ভিস চালু করা হবে। স্কুল বাস সার্ভিস শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত ও পরিবেশ রক্ষায় ভূমিকা রাখবে।

উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শিক্ষায় যে বিনিয়োগ করছেন, তার সঙ্গে সিটি কর্পোরেশন যোগ হলে তখন ভিন্নমাত্রা পায়। এই স্কুল বাস সার্ভিস চালু করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন যুগান্তকারী অধ্যায় শুরু করেছে। আমরা অনুরোধ করবো বাস সার্ভিসটি শুধু স্কুল ভিত্তিক না করে, এলাকা ভিত্তিক কোনো রুট পরিচালিত করা যায় কিনা। প্রত্যেকটি বিদ্যালয়ে বাস দেয়া কতটা সম্ভব হবে জানিনা। তবে বাস শেয়ারিংটা যেন হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। আশপাশের স্কুলের শিক্ষার্থীরা বাস সার্ভিসের সুবিধা পেলে সিটি কর্পোরেশনের কষ্ট সার্থক হবে।

শিক্ষামন্ত্রী বলেন, শুধু সরকারি ও আধা সরকারি স্কুল নয়, বরং যে বিদ্যালয় বেশি নিজস্ব গাড়িতে চড়ে শিক্ষার্থীরা আসে সেই স্কুলগুলোকে মার্ক করতে হবে। গাড়ির বাস্তব ব্যবহার বোঝাতে হবে। গাড়ি যে কোনো ধরনের হতে হবে। পয়সা থাকেলই দামি গাড়িতে করে বাচ্চাদের স্কুলে আনতে হবে এমন মনোভাব থেকে অভিভাবকের বেরিয়ে আসতে হবে। স্কুলের পথ পায়েহাঁটা হলে হেঁটেই স্কুল আসার অভ্যাস করাতে হবে বাচ্চাদের। সন্তানকে যেভাবে গড়া হবে তারা তেমনি বেড়ে উঠবে। তাই আমাদের সন্তানদের ভোগবাদী মানসিকতা থেকে দূরে রাখতে হবে।

সভাপতির বক্তৃতায় ডিএনসিসি মেয়র জানান, সন্তানরাই বাবা-মায়ের সব থেকে মূল্যবান সম্পদ। তাদের নিরাপত্তার বিষয়টি অতি গুরুত্বপূর্ণ। স্মার্ট স্কুল বাসগুলোয় সিসি ক্যামেরাসহ আধুনিক প্রযুক্তির ব্যবহার করে বাচ্চাদের নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। অ্যাপসের মাধ্যমে ট্র্যাকিং ব্যবস্থাও থাকবে। একটি হটলাইন নম্বরের মাধ্যমে অভিভাবকেরা সার্বক্ষণিক যোগাযোগ করতে পারবেন। প্রতিটি বাসে নিবেদিত ট্রিপ ম্যানেজার থাকবে। পরীক্ষামূলক চালু করেছি। প্রয়োজন অনুযায়ী যেকোনো ব্যবস্থা নেয়া হবে।

মেয়র বলেন, প্রাথমিকভাবে ডিএনসিসির স্মার্ট স্কুল বাস সার্ভিসে বিদ্যা নিকেতন স্কুলের ৪৬০ জন শিক্ষার্থী ইতিমধ্যে পাওয়া গেছে। স্কুলটির কর্তৃপক্ষ জানিয়েছে আগামী জানুয়ারিতে তিন হাজার শিক্ষার্থী স্কুল বাস সার্ভিসের আওতায় আসবে। এজন্য ২০টি বাস প্রয়োজন হবে। যেখানে অনেকগুলো যানবাহনের মাধ্যমে শিক্ষার্থীরা যাওয়া আসা করতো সেখানে ২০টি বাসের মাধ্যমে সার্ভিসটি দেওয়া সম্ভব হবে। এর ফলে যানজট নিরসনের পাশাপাশি কার্বন নিঃসরণ কম হবে, পরিবেশ দূষণ কমবে। অন্যান্য স্কুলগুলোকেও আমন্ত্রণ জানাবো এই বাস সার্ভিসের সুবিধার আওতায় আসার। আমারা নলেজ শেয়ারিং প্রোগ্রামে লন্ডনে গিয়েছিলাম, সেখানে দেখে এসেছি কিভাবে এই সার্ভিসটি চলছে আমরাও প্রক্রিয়াটিও সেভাবে করতে চাই। অভিভাবকদের সহায়তা চাই। কোনো সমস্যা সামনে আসলে সেটাও সমাধান করা হবে।

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মেয়র আতিকুল ইসলাম বলেন, দীর্ঘ সময় ধরে এই স্কুল বাস সার্ভিস চালুর জন্য কাজ করতে হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের জন্য বনানী এলাকায় তীব্র যানজট লেগেই থাকে। আমরা প্রাথমিকভাবে বনানী এলাকায় তাই সার্ভিসটি শুরু করার উদ্যোগ নিয়েছি। কয়েকটি স্কুলের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের সঙ্গে একাধিকবার মিটিং করেছি। স্কুল বাসের সুবিধা সম্পর্কে বুঝিয়েছি। বিদ্যা নিকেতন স্কুলে কার্যক্রমটি শুরু করতে পেরেছি। ইংরেজি মাধ্যমের স্কুলসহ অন্যান্য সকল সরকারি বেসরকারি স্কুলকে আহ্বান করছি বাস সার্ভিসের আওতায় আসার জন্য। স্কুলগুলোর প্রতি শিক্ষামন্ত্রীও এই বিষয়ে নির্দেশ দিয়েছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শবনম জাহান শিলা, হাছিনা বারী চৌধুরী ও খালেদা বাহার বিউটি, বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হাবিবুর রহমান ডিএনসিসির কাউন্সিলরবৃন্দ এবং ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

;