খাগড়াছড়িতে ভারী বর্ষণ অব্যাহত, পাহাড়ী ঢলের আশঙ্কা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খাগড়াছড়ি
ছবি: খাগড়াছড়িতে ভারী বর্ষণ

ছবি: খাগড়াছড়িতে ভারী বর্ষণ

  • Font increase
  • Font Decrease

খাগড়াছড়িতে ভারী বর্ষণে পাহাড়ী ঢলে চেঙ্গী ও মাইনী নদীর পানি বেড়ে নিম্লাঞ্চল ও লোকালয়ে প্লাবনের আশঙ্কা দেখা দিয়েছে।

সোমবার (১ জুলাই) সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হলেও বিকেল ৫টার পর থেকে ভারী বর্ষণ শুরু হয়েছে। এ দিকে, আবহাওয়া অধিদপ্তর থেকে আগামী ৫ জুলাই পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হয়েছে। এতে নিম্নাঞ্চলে বসবাসকারীদের মাঝে উৎকণ্ঠা দেখা দিয়েছে।

দীঘিনালা উপজেলার মেরুং ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদ বেগম জানান, পাহাড়ী ঢলে মাইনী নদীর পানি ঢুকে মেরুং বাজার ও আশপাশের দশটি গ্রামে গেল এক মাস আগে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। টানা বর্ষণে আবার নদীর পানি বাড়ছে। এতে করে স্থানীয়দের মাঝে আতঙ্ক বিরাজ করছে। বিশেষ করে কৃষি জমি ও মৎস্য খাতে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা কাটিয়ে ওঠার আগে নতুন করে বন্যার পানি ঢুকলে অনেক কৃষক ঋণে শেষ হয়ে যাবে।

খাগড়াছড়ির পরিবেশ সুরক্ষা আন্দোলনের সভাপতি প্রদীপ চৌধুরী বলেন, কয়েক ঘন্টার বৃষ্টিতে খাগড়াছড়ি শহর ও উপজেলা পানিতে তলিয়ে যাচ্ছে। এটি মানবসৃষ্ট একটি দুর্যোগ। যে হারে ছড়া, খাল ও বিল দখল হচ্ছে তাতে অদূর ভবিষ্যতে পানি চলাচলের রাস্তা থাকবে না। এতে জলাবদ্ধতার মতো সমস্যা আরও প্রকট হবে।

খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, পাহাড় ধসের ঝুঁকিতে থাকা পরিবার ও পাহাড়ী ঢলে বন্যা হলে দুর্গতরা যেন আশ্রয় নিতে পারে সে লক্ষ্যে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে বিভিন্ন স্থানে।

মেঘনা নদীতে তলা ফেটে ডুবল জাহাজ, ৯৯৯-এ ফোনে ১০ ক্রু উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
মেঘনা নদীতে তলা ফেটে ডুবল জাহাজ, ৯৯৯-এ ফোনে ১০ ক্রু উদ্ধার

মেঘনা নদীতে তলা ফেটে ডুবল জাহাজ, ৯৯৯-এ ফোনে ১০ ক্রু উদ্ধার

  • Font increase
  • Font Decrease

বরিশালের মেঘনা নদীতে তলা ফেটে জিপসামবাহী একটি পণ্যবাহী জাহাজ (কার্গো জাহাজ) ডুবে গেছে। তবে কার্গোর মাস্টার, গ্রিজার, লস্করসহ ১০ ক্রুকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।

উদ্ধার হওয়া ক্রুরা হলেন- চালক মো. রেজাউল করিম, গ্রিজার মো. ফয়সাল, লস্কর রাজিব, রিফাত শেখ, রাহাত, ইয়াসিন হাওলাদার, সুকানী কবির, আলমগীর, এনায়েত হোসেন সরদার ও মাস্টার মো. নোমান।

বুধবার (৩ জুলাই) বেলা ২টা ৩০ মিনিটের দিকে বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়া লঞ্চঘাট সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

ডুবে যাওয়া ওই কার্গো জাহাজটির নাম এমভি প্রিন্স অব বৈশাখালী।

ডুবে যাওয়া নৌযানটির নাবিকের বরাতে মেহেন্দিগঞ্জের কালিগঞ্জ নৌ-পুলিশের উপ-পরিদর্শক (এসআই) ওমর ফারুক উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।

ওমর ফারুক জানান, গত ২৮ জুন পায়রা বন্দর থেকে ৯০০ টন জিপসাম নিয়ে ‘এমভি প্রিন্স অব বৈশাখালী’ নারায়ণগঞ্জের উদ্দেশ্যে রওনা দেয়। ২ জুলাই কার্গোটি মেঘনা নদীর মেহেন্দিগঞ্জ উপজেলার কালিগঞ্জ এলাকায় এসে নোঙর করে।

তিনি জানান, বুধবার সকালে অন্যান্য কার্গোর সঙ্গে ওই জাহাজটি নারায়ণগঞ্জের উদ্দেশ্যে রওনা দেয়। পথে কিছু একটার সঙ্গে কার্গোটির সামনের অংশের তলদেশে ধাক্কা লাগে। এতে কার্গোর ভেতরে পানি ঢুকে ধীরে ধীরে ডুবতে থাকলে নাবিকরা দ্রুত সেটিকে পার্শ্ববর্তী চরের উদ্দেশ্যে নেওয়ার চেষ্টা করেন। তবে তার আগেই কার্গোটি মেঘনায় ডুবে যায়। এদিকে জাহাজে থাকা নাবিকরা ৯৯৯-এ ফোন করে সহায়তা চান। সেখান থেকে খবর পেয়ে কার্গোর নাবিকদের নিরাপদে উদ্ধার করা হয়েছে।

কালিগঞ্জ নৌ-পুলিশের এসআই ওমর ফারুক বলেন, কার্গো জাহাজটির তলদেশে কীসের সঙ্গে ধাক্কা লেগেছে তা বলা যাচ্ছে না। তবে ওই জায়গায় এর আগে আরেকটি পণ্যবাহী জাহাজ এমভি প্রিমিয়াম-৫ ডুবির ঘটনা ঘটেছিল। সেটির সঙ্গে নাকি ডুবো চরে ধাক্কা লেগেছে তা বলা সম্ভব নয়। কারণ এখন নদীর সর্বত্র পানি অনেক।

;

জুয়ার আসর থেকে গ্রেফতার দুই নেতা পদও হারালেন



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

প্রতিদিনের মতো সঙ্গীদের নিয়ে জুয়ার আসরে বসেছিলেন চট্টগ্রাম নগর লালখান বাজার ওয়ার্ড আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক মিজানুর রহমান ও সদস্য বিশ্বজিৎ চৌধুরী। কিন্তু এবার আর রক্ষা হয়নি। খুলশি থানা পুলিশ হানা দেয় সেই আসরে। অতপর ধরা পড়েন দুই আওয়ামী লীগ নেতাসহ ৩২ জন।

ঘটনাটি মঙ্গলবার (২ জুলাই) মধ্যরাতের। এবার ওই দুই আওয়ামী লীগ নেতা পেলেন সাংগঠনিক শাস্তিও। বুধবার (৩ জুলাই) সন্ধ্যায় তাদের সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

মঙ্গলবার রাতে ওয়াসার মোড়ে মুনতাসির টাওয়ারের ৭ম তলায় পাহাড়তলী ক্লাবে জুয়ার আসর বসে। সেখানে অভিযান চালিয়ে জুয়া খেলার সরঞ্জামসহ নগদ টাকা জব্দ করে পুলিশ। বিষয়টি ছড়িয়ে পড়লে দুই আওয়ামী লীগ নেতার বিষয়ে সিদ্ধান্ত নিতে তৎপর হয় লালখানবাজার ওয়ার্ড শাখা আওয়ামী লীগ।

দুজনকে সাময়িক বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুম।

তিনি বলেন, সাংগঠনিক শৃঙ্খলা পরিপন্থী কাজের অভিযোগে দুজনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত না জানানো পর্যন্ত ওই দুজন কোনো সাংগঠনিক পরিচয় দিতে পারবেন না, আওয়ামী লীগের সম্মেলনে অংশ নিতে পারবেন না, ভোটও দিতে পারবেন না।

;

বরিশালে পৃথক দুই গ্রামে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বরিশালে ২ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বরিশালে ২ জনের মৃত্যু

  • Font increase
  • Font Decrease

বরিশাল জেলার উজিরপুর উপজেলায় পৃথক দুই গ্রামে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু হয়েছে।

এদের একজন বাবুগঞ্জ উপজেলার আগরপুর গ্রামের মো. সামছুল হকের ছেলে মো. আরিফ (৩০) ও অপরজন গৌরনদী উপজেলার কমলাপুর গ্রামের আব্দুল মালেক মেলকারের ছেলে টোকন মেলকার (২৭)।

বুধবার (৩ জুলাই) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন উজিরপুর মডেল থানার পরিদর্শক (তদন্ত) তৌহিদুজ্জামান।

তৌহিদুজ্জামান জানান, উজিরপুর উপজেলার শোলক ইউনিয়নের কচুয়া গ্রামে শ্বশুর বাড়িতে বেড়াতে আসেন আরিফ। বুধবার সকালে গোসল করে ঘরের সামনে টাঙানো জিআই তারে কাপড় শুকাতে দেওয়ার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গুরুতর আহত হন। তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন।

অন্যদিকে, একই উপজেলার জয়শ্রী গ্রামের সেকেন্দার হাওলাদার বাড়িতে গভীর নলকূপ বসানো শেষে পানির মোটরের লাইন খুলতে যান শ্রমিক টোকন মেলকার। এসময় বিদ্যুৎপৃষ্ট হন তিনি। তাকে উদ্ধার করে উপজেরা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

;

বরিশালে সংঘবদ্ধ ডাকাত ও অপহরণ চক্রের ৪ সদস্য গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরিশাল জেলা যুবদলের সহ-সাংগঠনিক সম্পাদকসহ সংঘবদ্ধ ডাকাত ও অপহরণ চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে বরিশাল র‌্যাব-৮ এর সদস্যরা। বুধবার (৩ জুলাই) বিকেলে র‌্যাব-৮ এর প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-৮ এর অধিনায় লে. কর্নেল কাজী যুবায়ের আলম শোভন।

গ্রেফতারকৃতরা হলেন, ডাকাত দলের মূলহোতা মেহেদী হাসান, জেলা যুবদলের সহ-সাংগঠনিক সম্পাদক ও ডাকাত দলের সদস্য রেজাউল হক, সাইফুল ইসলাম এবং ওমর ফারুক। র‌্যাব সূত্রে জানা গেছে, গত ২৯ জুন গাজীপুর থেকে এক ব্যক্তিকে ময়মনসিংহে তার বাড়িতে পৌঁছে দেবার কথা বলে মাইক্রোবাসে তুলে সর্বস্ব কেড়ে নেয় ডাকাত চক্রটি। পরে অপহৃত ব্যক্তির বাড়িতে ফোন করে মুক্তিপন হিসেবে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আরও পঞ্চাশ হাজার টাকা আদায় করে চক্রটি। পরে ময়মনসিংহের ভরাডোবা এলাকায় হাত ও পা বেঁধে ফেলে রেখে চলে যায়।

জানা গেছে, র‌্যাব ওই ভুক্তভোগী ব্যক্তির সংবাদ পাওয়ার পর চক্রের সদস্যদের গ্রেফতারের জন্য গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করে। পরবর্তীতে চক্রটি গত ২ জুলাই দুপুরে বেনাপোল বন্দর থেকে দুইজন বিদেশ ফেরত যাত্রীকে টার্গেট করে মাইক্রোবাসে তুলে বৈদেশিক মুদ্রাসহ অন্যান্য মালামাল লুট করে এবং তাদেরকে হাত ও পা বেঁধে গোপালগঞ্জ এলাকার রাস্তায় ফেলে দেয়।

পরে চক্রের সদস্যরা লুট করা মালামাল মাদারীপুরের রাজৈর এলাকায় নিজেদের মধ্যে ভাগ বণ্টনের সময় র‌্যাব-৮ এর সদস্যরা গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালায়। এ সময় র‌্যাবের অভিযানে চারজনকে গ্রেফতার করা হয়। এ সময় দেশীয় অস্ত্রসহ একটি প্রাইভেটকার ও মাইক্রোবাস উদ্ধার করা হয়েছে।

;