সাজেকে আটকা পড়েছে ৭০০ পর্যটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, রাঙামাটি
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মেঘের রাজ্য খ্যাত সাজেক ভ্যালিতে ভ্রমণে গিয়ে ৭০০ পর্যটক আটকা পড়েছে। এতে আতঙ্ক বোধ করছেন আটকে পড়া পর্যটকরা ।

মঙ্গলবার (২ জুলাই) সকালে বাঘাইছড়ি-বাঘাইহাট সড়ক উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তলিয়ে যায়। ফলে সাজেকে ছোটবড় মিলে ১২৫ গাড়ির পর্যটক আটকা পড়ে।

বিষয়টি নিশ্চিত করেছেন সাজেক কটেজ মালিক যুগ্ম সাধারণ সম্পাদক মতিজয় ত্রিপুরা। তিনি আরও জানান, সোমবার যেসব গাড়ি এসেছে তাদের সবাই সাজেকে অবস্থান করছে। পানি যেভাবে বাড়ছে তাতে আজকে গাড়ি চলাচল করা সম্ভব হবে বলে মনে হয় না। অন্যদিকে সকালে খাগড়াছড়ি থেকেও কোনো গাড়ি সাজেকে প্রবেশ করতে পারেনি।

রাঙামাটির বাঘাইছড়ি নির্বাহী অফিসার শিরীন আক্তার জানান, বাঘাইছড়িতে টানা ভারীবর্ষণের ফলে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। যাতে প্রায় দুই হাজার পরিবার পানি বন্দি। ৫৫টি আশ্রয় কেন্দ্র খোলা হলেও এখনো কেউ আসেনি। আর বাঘাইহাট সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় সাজেকে ৭ শতাধিক পর্যটক আটকা পড়েছে। পানি না সরা পর্যন্ত কেউ বের হতে পারবে না।

প্রসঙ্গত, প্রতিবছরই বর্ষা মৌসুমে পাহাড়ি ঢলের কারণে খাগড়াছড়ি সাজেক যোগাযোগ বন্ধ হয়ে যায়।

কোটা আন্দোলনে উত্তাল রাজধানী, শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
কোটা আন্দোলনে উত্তাল রাজধানী, শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ। ছবি: বার্তা২৪.কম

কোটা আন্দোলনে উত্তাল রাজধানী, শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা পুনর্বহালের প্রতিবাদে শিক্ষার্থীদের চলমান আন্দোলনের অংশ হিসেবে আজ চতুর্থ দিন গণপদযাত্রা করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ১১টা থেকে ঢাবির কেন্দ্রীয় লাইব্রেরির সামনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’–এর ব্যানারে মিছিল নিয়ে সংগঠিত হন শিক্ষার্থীরা এবং এখান থেকে পদযাত্রা শুরু করেন তারা।

দুপুর ১২টায় ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে শাহবাগে এসে মিছিলটি থামে। পরে শাহবাগ মোড়ে সড়কের ওপর অবস্থান নেন তারা।

উল্লেখ্য, এ সময় তারা "রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়, দিয়েছি তো রক্ত আরো দেব রক্ত, জেগেছে রে জেগেছে ছাত্র সমাজ জেগেছে, লেগেছে রে লেগেছে রক্তে আগুন লেগেছে, কোটা না মেধা মেধা মেধা, সারা বাংলায় খবর দে কোটা প্রথার কবর দে" সহ নানা স্লোগানে মুখরিত করেন শাহবাগ মোড় এলাকা।

;

কোটা বিরোধী আন্দোলনে উত্তাল চবি ক্যাম্পাস



চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে কোটা বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে ছাত্র সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের কয়েক শতাধিক শিক্ষার্থীকে ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ড নিয়ে শ্লোগান দিতে দেখা যায়।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গণে বেলা সাড়ে ১০টায় অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ' - এর ব্যানারে আয়োজিত ছাত্রসমাবেশে বিভিন্ন শ্লোগানে মুখরিত হয়ে উঠে ক্যাম্পাস। সারা বাংলা খবর দে, কোটা প্রথার কবর দে", "মেধা না কোটা? মেধা- মেধা", "মেধাবীদের কান্না, আর না-আর না, কোটার বিরুদ্ধে -লড়ায় হবে একসাথে, মুক্তিযুদ্ধের চেতনা- কোটা প্রথা মানে না, আঠারোর হাতিয়ার - গর্জে উঠুল আরেকবার প্রভৃতি নানা স্লোগান দিতে দেখা যায় তাদের।

আন্দোলনরত ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ইউনুছ মিয়া জানান, চিরতরে কোটা প্রথার অবসান চাই। আমরা বৈষম্যের অবসান চাই। ছাত্রদের কাজ কয়েকদিন পরপর আন্দোলন করা নয়। বিশ্বে কোথাও ছাত্রদের এমন অধিকারের আন্দোলন করতে হয় না। এসব বৈষম্যের অবসান করে ছাত্রদের পড়াশোনার পরিবেশ সৃষ্টি করা হোক।

;

এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজে অনিয়ম: পরিদর্শনে সংসদীয় কমিটি



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজে অনিয়ম: পরিদর্শনে সংসদীয় কমিটি। ছবি: বার্তা২৪.কম

এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজে অনিয়ম: পরিদর্শনে সংসদীয় কমিটি। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চালুর অপেক্ষায় থাকা চট্টগ্রাম নগরীর প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজে অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। কাজের মান ও ব্যয় বৃদ্ধি নিয়েও প্রশ্ন রয়েছে।

সেসব অভিযোগের তদন্তে প্রকল্প এলাকা পরিদর্শনে তিন দিনের সফরে বৃহস্পতিবার (৪ জুলাই) চট্টগ্রামে এসেছেন সংসদীয় কমিটির সদস্যরা।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিই এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ নিয়ে প্রশ্ন তুলেছে। অভিযোগ তদন্ত এবং নির্মাণকাজের গুণগত মান যাচাইয়ে একটি উপকমিটিও গঠন করেছে স্থায়ী কমিটি। গত ১০ জুন চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম এ লতিফকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়।

কমিটির অন্য দুই সদস্য হলেন বগুড়া-৫ আসনের সংসদ সদস্য মো. মজিবুর রহমান এবং সংরক্ষিত আসনের সদস্য পারভীন জামান। এই উপকমিটির সদস্যরাই চট্টগ্রামে সফরে এসেছেন। তাঁদের সঙ্গে আছেন স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। চট্টগ্রামে এসেই কমিটির সদস্যরা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পরিদর্শনে যান।

এই সফরে এলিভেটেড এক্সপ্রেসওয়ে পরিদর্শন ছাড়াও প্রকল্প-সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে সভা করবেন উপকমিটির সদস্যরা। এ ছাড়া চট্টগ্রামে নিজেদের মধ্যেও বৈঠক করবে এই কমিটি।

নগরীর লালখান বাজার থেকে পতেঙ্গা পর্যন্ত ১৫ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ এই এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গত বছরের ১৪ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি চট্টগ্রাম নগরের ‘মেয়র মহিউদ্দিন চৌধুরী-সিডিএ এক্সপ্রেসওয়ে’এর উদ্বোধন করেছিলেন। যদিও উদ্বোধনের সাড়ে আট মাস পার হলেও এখনো গাড়ি চলাচল শুরু হয়নি।

নগরের লালখান বাজার থেকে শুরু হয়ে পতেঙ্গায় গিয়ে শেষ হওয়া এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের ঠিকাদারি প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে কাজ করছে বাংলাদেশের ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড ও চীনের র‍্যাঙ্কিন।

এই এক্সপ্রেসওয়ের বিভিন্ন অংশে ১৫টি র‍্যাম্প (গাড়ি ওঠা-নামার পথ) রয়েছে। মূল অবকাঠামোর নির্মাণকাজ শেষ হলেও এখনো র‍্যাম্পের কাজ সম্পন্ন হয়নি। ফলে গাড়ি চলাচল শুরু হয়নি। কিন্তু চলাচল শুরুর আগেই এই প্রকল্পের কাজের মান নিয়ে প্রশ্ন উঠে গেল।

;

জমি নিয়ে প্রতিবেশীর সঙ্গে বিরোধে প্রাণ গেল কৃষকের



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর সদর উপজেলায় প্রতিবেশীর চাইনিজ কুড়ালের কোপে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন মো.মহিন উদ্দিন (৩৮) নামের এক কৃষক।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল সোয়া ৯টায় উপজেলার আন্ডারচর গ্রামের পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

এর আগে, গতকাল মঙ্গলবার রাত সাড়ে ১১টায় চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। অপরদিকে, গত মাসের ১৯ জুন দিবাগত রাত ২টা ৩০ মিনিটের দিকে উপজেলার আন্ডারচর গ্রামের বশির উল্যাহ বেপারী বাড়িতে এই ঘটনা ঘটে।

নিহত মহিন উদ্দিন উপজেলার আন্ডারচর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের আন্ডারচর গ্রামের বশির উল্যাহ বেপারী বাড়ির মো.বশির উল্যার ছেলে। তিনি পেশায় একজন কৃষক এবং চার সন্তানের জনক ছিলেন।

নিহতের বড় ভাই মো.মোছলে উদ্দিন অভিযোগ করে বলেন, আমাদের বাড়ির ৪০০ ফুট উত্তরে ২৪ শতাংশ জায়গা নিয়ে প্রবিবেশী আবুল বাশারের পরিবারের সাথে বিরোধ চলছিল। গত মাসের ১৯ জুন গভীর রাতে বাশার তার আরো দুই ভাই আব্বাস ও মামুনুর রশীদের নেতৃত্বে ২৫-৩০ জন আমাদের বিরোধপূর্ণ জায়গায় ঘর নির্মাণ করে ফেলে। বিষয়টি জানতে পেরে সাথে সাথে আমি সুধারামা থানার পুলিশকে মুঠোফোনে বিষয়টি অবহিত করি। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে অভিযান চালায়।

তিনি অভিযোগ করে আরও বলেন, পুলিশকে খবর দেওয়ায় বাশার ও তার সাঙ্গপাঙ্গরা ক্ষিপ্ত হয়ে ওই দিন রাতে আড়াইটার দিকে আমাদের বসত বাড়িতে হামলা চালায়। হামলায় আমার বাবাসহ পরিবারের ৭ জন গুরুতর আহত হয়। এর মধ্যে মহিন উদ্দিনকে চাইনিজ কুড়াল দিয়ে মাথায় কুপিয়ে গুরুতর জখম করা হয়। পরে তাকে প্রথমে ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

এরপর তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার ২ জুলাই রাত সাড়ে ১১টার দিকে তার মৃত্যু হয়। হামলার ঘটনায় আমরা ১৯ জনকে আসামি করে সুধারাম থানায় একটি মামলা দায়ের করি।

সুধারাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর জাহেদুল হক রনি বলেন, জায়গা নিয়ে বিরোধের জের ধরে এই ঘটনা ঘটে। গুরুতর জখমের অভিযোগে ১৯ জনকে আসামি করে মামলা নেওয়া হয়। ইতিমধ্যে পুলিশ মামলার কয়েকজন আসামিকে গ্রেফতার করে। এখন গুরুত্র জখমের অভিযোগে দায়েরকৃত মামলায় হত্যা মামলার ধারা সংযুক্ত করা হবে। পুলিশ অপর আসামিদের গ্রেফতারে চেষ্টা চালাচ্ছে।

;