সুনামগঞ্জে সুরমা নদীতে নৌকা ডুবে শিশুসহ নিখোঁজ ৩



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, সুনামগঞ্জ
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় সুরমা নদী পার হওয়ার সময় নৌকা ডুবে মা-মেয়ে সহ ৩ জন নিখোঁজ আছেন। এ ঘটনায় আরও ৪ জনকে উদ্ধার করে হাসপাতালে প্রেরণ করা হয়েছে। নিখোঁজরা হলেন- দোয়ারাবাজার উপজেলার নৈনগাঁও গ্রামের আইন উদ্দিনের স্ত্রী জ্যোৎস্না বেগম (৩০), তার দেড় বছরের মেয়ে হাফিজা ও প্রতিবেশী গুল বিবি (৭০)।

মঙ্গলবার (২ জুলাই) সকাল ১১টার দিকে আজমপুর খেয়াঘাটের পাশে এই ঘটনা ঘটে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, দোয়ারাবাজারে আজমপুর আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দা জ্যোৎস্না বেগম তার বসতঘরের সামনে থেকে তিন বছর ও দেড় বছরের মেয়েকে নিয়ে প্রবল স্রোতের মধ্যে ছোট্ট নৌকায় উঠেন। সুরমা নদী পার হওয়ার সময় স্রোতের কবলে পড়ে ডুবে যায় নৌকাটি। তলিয়ে যান মা-মেয়েরাসহ ৭ জন। মাঝিসহ চারজনকে জীবিত উদ্ধার হলেও মূহুর্তের মধ্যেই তলিয়ে যান জ্যোৎস্না বেগম ও তার দেড় বছরের মেয়ে হাফিজা। সাথে গুল বিবি নামের আরও একজন বৃদ্ধাও নিখোঁজ হন। নিখোঁজদের উদ্ধারে চেষ্টা চালাচ্ছে ফায়ার সার্ভিস।

দোয়ারাবাজার থানার উপ-পুলিশ পরিদর্শক ফরিদ মিয়া বলেন, সুরমা নদী পার হতে গিয়ে ছোট ডিঙ্গি নৌকা স্রোতের কবলে পড়ে ডুবে যায়। ৪ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।ফায়ার সার্ভিসের সহযোগিতায় ৩ জনকে উদ্ধারের চেষ্টা করা হচ্ছে।

সুনামগঞ্জ সদর ফায়ার ষ্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল হান্নান বলেন, খবর পেয়ে উদ্ধারের জন্য ডুবুরি নিয়ে এসে অভিযান চালাচ্ছি। নদীতে প্রবল স্রোত ডুবুরি ডুবে যাওয়ার সম্ভাবনা আছে। তারপরও না পাওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে।

‘তিস্তা নিয়ে ভারতের সঙ্গে একযোগে কাজে সমস্যা নেই চীনের’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন

  • Font increase
  • Font Decrease

তিস্তা মহাপরিকল্পনা প্রকল্পে ভারতের সঙ্গে একযোগে কাজ করতে কোনো সমস্যা নেই চীনের বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

বৃহস্পতিবার (৪ জুলাই) জাতীয় প্রেস ক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ডিক্যাব টকে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে নিয়ে এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, তিস্তা বাংলাদেশের নদী সে তার অংশে যে কোনো প্রকল্প নিতে পারে। তিস্তা নদী ব্যবস্থাপনা নিয়ে কাজ করতে চীন প্রস্তাব দিয়েছে, এখন বাংলাদেশের এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা।

তিনি বলেন, বাংলাদেশ অনেকদিন ধরেই একটি স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ রয়েছে যা উন্নতিকে ত্বরান্বিত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফর আগামী ৫ বছর বা তারও পরেও দুই দেশের সম্পর্ক আরও জোরদার করার পথ সুদৃঢ় হবে। এ সফরে দুই দেশ রাজনৈতিক, অর্থনৈতিক ও সংস্কৃতিক ক্ষেত্রে অপার সম্ভাবনা সৃষ্টি করবে। দুই দেশের মধ্যে উইন উইন পরিস্থিতি সৃষ্টি হবে।

তিনি বলেন, বিকাশমান অর্থনীতির দেশের জোট ব্রিকসের সদস্য হতে বাংলাদেশকে চীন সহযোগিতা করবে। অচিরেই বাংলাদেশ ব্রিকসের সদস্য হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে চীন সব পক্ষকে একত্রিত করে ইতিবাচক কাজ করে যাচ্ছে। গত বছর চীন বাংলাদেশ ও মিয়ানমার এ নিয়ে গুরুত্ব দিয়ে কাজ করেছে। এটি দুর্ভাগ্যজনক গত বছর সেপ্টেম্বরে মিয়ানমারের সংঘর্ষ শুরু হলে এ নিয়ে অগ্রগতি স্থগিত হয়ে যায়।

প্রধানমন্ত্রীর সফরে কোন চুক্তি সই হতে পারে এমন প্রশ্নে তিনি বলেন, এ সম্পর্কে আমি বলার উপযুক্ত নই। তবে আমি বলতে পারি এই সফরে বাণিজ্য, বিনিয়োগ, মধ্য ও দীর্ঘমেয়াদি ঋণ, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) প্রকল্প, চীনা বিনিয়োগ, রোহিঙ্গা সঙ্কট সমাধান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব দুই দেশের মধ্যে বহুমুখী সম্পর্ক জোরদার করার বিষয়েও আলোচনা হবে।

;

বৃষ্টি উপেক্ষা করে কোটা আন্দোলনে রাবি শিক্ষার্থীরা, মহাসড়ক অবরোধ



রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
বৃষ্টি উপেক্ষা করে কোটা আন্দোলনে রাবি শিক্ষার্থীরা, মহাসড়ক অবরোধ। ছবি: বার্তা২৪.কম

বৃষ্টি উপেক্ষা করে কোটা আন্দোলনে রাবি শিক্ষার্থীরা, মহাসড়ক অবরোধ। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) বেলা সাড়ে ১০টায় বৃষ্টি উপেক্ষা করেও বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে অবস্থান কর্মসূচির পর মহাসড়ক অবরোধ করেন তারা।

মহাসড়কে এদিন বেলা সাড়ে ১২টা পর্যন্ত অবস্থান কর্মসূচির পর এক মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের কাজলা গেট হয়ে ক্যাম্পাসের প্যারিস রোডে এসে আন্দোলন শেষ করেন শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা যায়, পূর্বঘোষিত সময় অনুযায়ী এদিন সকাল ১০টা থেকে ছোট ছোট বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে সমতেব হন শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা- ‘কোটা না মেধা, কোটা কোটা’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’, ‘১৮’র হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘মেধাভিত্তিক নিয়োগ চাই, প্রতিবন্ধী ছাড়া কোটা নাই’, ‘মেধাবীদের কান্না, আর না আর না, ‘সারাবাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’ বলে স্লোগান দিতে থাকেন। স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে উঠে পুরো ক্যাম্পাস।

এরপর প্যারিস রোডে কিছুক্ষণ অবস্থানের পর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। ফলে ক্যাম্পাসের সামনের এই সড়ক দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। এসময় মুষলধারে বৃষ্টি শুরু হলেও কর্মসূচি চালিয়ে যান শিক্ষার্থীরা।

কর্মসূচিতে চার দফা দাবিও জানান আন্দোলনরত শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবিগুলো হল- ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে সরকারি চাকুরিতে কোটাপদ্ধতি সংস্কার করতে হবে, কোটায় প্রার্থী না পাওয়া গেলে মেধাকোটায় শূন্যপদ পূরণ করতে হবে, ব্যক্তি তার জীবদ্দশায় সব ধরনের সরকারি প্রতিযোগিতামূলক পরীক্ষায় একবার কোটা ব্যবহার করতে পারবে। উল্লেখ্য, পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা এর মধ্যে অন্তর্ভুক্ত থাকবে। প্রতি জনশুমারির সাথে অর্থনৈতিক সমীক্ষার মাধ্যমে বিদ্যমান কোটার পুনর্মূল্যায়ন নিশ্চিত করতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

কর্মসূচীতে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, কোনো দুষ্কৃতকারী আমাদের আন্দোলনের মাঝে ঢুকে যেন এটিকে নষ্ট করে না দিতে পারে সেদিকে আমাদের সতর্ক থাকতে হবে। আমরা আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাবো। প্রতিদিন আমরা একের পর এক কর্মসূচি চালিয়ে যাবো।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অন্তত এক হাজার শিক্ষার্থী উপস্থিত রয়েছেন।

;

লোহাগাড়ায় রাস্তা পারাপারের সময় বাস চাপায় বৃদ্ধার মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের লোহাগাড়ায় রাস্তা পারাপারের সময় গ্রীন লাইন পরিবহনের একটি যাত্রীবাহী বাসের চাপায় আয়েশা বেগমের (৭০) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল সাড়ে ৮টায় উপজেলার পদুয়া সুইচ পার্কের সামনে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে এ ঘটনা ঘটে।

নিহত আয়েশা উপজেলার পদুয়া খন্দকার পাড়া গ্রামের মৃত মোহাম্মদ ইউনুচের স্ত্রী।

স্থানীয় ইউপি সদস্য মুহাম্মদ শব্বির আহমদ বলেন, মেয়ের শ্বশুর বাড়ি থেকে সকালে বাড়ি ফিরছিলেন বৃদ্ধা আয়েশা বেগম। পথে ঢাকা থেকে ছেড়ে আসা কক্সবাজারমুখী গ্রীন লাইন পরিবহনের একটি যাত্রীবাহী বাস ওই বৃদ্ধাকে চাপা দেয়। তিনি রাস্তা পার হতে গিয়ে এ দুর্ঘটনায় পড়েন। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

দোহাজারী হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) খাঁন মুহাম্মদ ইরফান বলেন, ঘটনার খবর পেয়ে থানা পুলিশের একটি টিম ঘটনাস্থল পরিদর্শর করেন। আইনি কার্যক্রম শেষে নিহতের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। ঘাতক বাস ও চালককে আটকের চেষ্টা চলছে। 

;

সংবাদ সম্মেলন বাতিল করলেন ওবায়দুল কাদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

  • Font increase
  • Font Decrease

সংবাদ সম্মেলন বাতিল করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খানের পাঠানো এক বার্তায় বিষয়টি জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুরে এক বার্তায় সায়েম খান বলেন, অনিবার্য কারণবশত বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপির আজকের সংবাদ সম্মেলন সংবাদ সম্মেলন বাতিল করা হয়েছে।

এর আগে সকালে সায়েম খান এক বার্তায় বলেন, ‘আজ ৪ জুলাই, বিকেল সাড়ে ৪টায় ধানমন্ডির বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি।’

উল্লেখ্য, সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহারের দাবিতে সর্বাত্মক কর্মবিরতি পালনকারী শিক্ষক নেতাদের সঙ্গে সেতুমন্ত্রী ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের আজকের বৈঠকও স্থগিত করা হয়েছে।

;